বিশ্বব্যাপী মরণঘাতী একটি রোগ হচ্ছে ক্যান্সার। অধিকাংশ সময়ে শুধু সঠিক সময়ে শনাক্ত করতে না পারার কারণেই এই রোগ প্রকট আকার ধারণ করে।

যুক্তরাজ্যে অনেক বেশি হওয়া ক্যান্সারের ধরনগুলোর মধ্যে একটি হচ্ছে ত্বকের ক্যান্সার।

ব্রিটিশ ট্যাবলয়েড মিরর জানায়, প্রতিদিন প্রায় ৪০জন নতুন ‘ম্যালিগ্যান্ট মেলানোমা’ আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। কিন্তু বেশিরভাগ সময়ই শনাক্তকরণের কাজট করতে অনেক দেরি হয়ে যায়। মানুষ এই রোগের উপসর্গ বুঝতে পারে না আর ডাক্তারের কাছেও যেতে চায় না, আর এই কারণেই হয় বিলম্ব।

এই বিষয়টি মাথায় রেখে মানুষ যাতে নিজে নিজেই ত্বকের ক্যান্সার শনাক্ত করতে পারে সেজন্য নতুন এক উপায় নিয়ে এসেছে এক প্রতিষ্ঠান। নিজের হাতে থাকা স্মার্টফোন আর ৭০ পাউন্ড মূল্যের একটি ডিভাইস দিয়ে করা যাবে এই শনাক্তকরণ। এই ডিভাইসটি অনলাইনে কেনা-বেচার সাইট অ্যামাজনে পাওয়া যাবে।

‘এইচইউডি’ নামের এই ডিভাইসটি মেডিক্যাল পেশাদারদের কাছে ডার্মাটোস্কোপ নামেই পরিচিত। এতে থাকা ম্যাগনিফায়িং গ্লাস এবং এলইডি লাইট ব্যবহার করে ত্বকের পৃষ্ঠে হওয়া প্রতিফলনের মাধ্যমে এটি ত্বকের ক্ষত পর্যবেক্ষণ করতে পারে।

প্রচলিত ডার্মাটোস্কোপগুলোর দাম শত পাউন্ডের মতো হলেও, থ্রিজেন নামের প্রতিষ্ঠানটি এইচইউডি বানিয়েছে প্লাস্টিক দিয়ে। এ কারণে, ডাক্তারদের ব্যবহৃত ডিভাইসের এর চেয়ে এটি সস্তায় পাওয়া যাবে।

এইচইউডি ডিভাইসটি কোনো স্মার্টফোনের সঙ্গে যুক্ত করা যাবে। আর ‘ফার্স্ট ডার্ম’ নামের একটি অ্যাপ ডাউনলোড করে একজন ডার্মাটোলজিস্টকে জিজ্ঞাসা করে পাওয়া যাবে স্বাস্থ্যবিষয়ক তথ্য।

ফার্স্ট ডার্ম প্রধান অ্যালেকজান্ডার বোর্ভ বলেন, “নতুন ফিচারটি বের করা নিয়ে আমরা অনেক আনন্দিত, এটি ক্ষত নিয়ে ডার্মাটোলিজিস্টদের আরও উন্নত তথ্য দিতে সহায়তা করবে।”

তিনি আরও বলেন, “ফুসকুড়ির জন্য একটি আইফোনের ক্যামেরাই যথেষ্ট, কিন্তু ত্বকের ক্যান্সারের আশংকা রয়েছে এমন ক্ষতস্থান বের করতে ডার্মাটোস্কোপ ডার্মাটোলজিস্টদের আরও ভাল ভাবে সহায়তা করে।”

এই সুবিধা পেতে গেলে অবশ্যই ব্যবহারকারীকে ফার্স্ট ডার্ম অ্যাপে নিবন্ধন করতে হবে। আর এর মাধ্যমে ব্যবহারকারীরা অ্যাপে ক্ষতের ছবি আর তাদের সমস্যার কথা জানাতে পারবেন। আর এ বিষয়ে নিবন্ধিত ডার্মাটোলজিস্টরা তাদের উত্তর দেবেন।

যদি কেউ আট ঘন্টার মধ্যে উত্তর চায় তাহলে খরচ পড়বে একশ ডলার, কেউ যদি চব্বিশ ঘন্টার মধ্যে চায় তাহলে চল্লিশ ডলার আর দুই দিনের মধ্যে চাইলে পচিশ ডলার। ১৬০টি দেশে মোট ছয়টি ভাষায় এই সেবা দেওয়া হবে।

আমার একটি ছোট ব্লগ সাইট আছে দয়া করে সবাই ভিজিট করুন HamWap.Com

Leave a Reply