একে একে ১০টি বছর কেটে গেছে। ২০০৬ সালের ২১ মার্চ যাত্রা শুরু করেছিল মাইক্রোব্লগিং সাইট টুইটার। সামাজিক যোগাযোগ মাধ্যমের একেবারে শুরুর দিককার ওয়েবসাইট টুইটার।

১০ বছর পূর্তি উপলক্ষে সব ব্যবহারকারীকে ধন্যবাদ জানিয়েছে টুইটার কর্তৃপক্ষ। সারা বিশ্বে টুইটারের ২৫টি আঞ্চলিক অফিস রয়েছে। টুইটারের পক্ষ থেকে এক ব্লগপোস্টে জানানো হয়েছে, ‘২১ মার্চ সারা বিশ্বে আমাদের সব অফিসে পালন করা হবে টুইটারের জন্মদিন। সিডনি থেকে শুরু হবে এই উৎসব যা সানফ্রান্সিসকোতে আমাদের প্রধান কার্যালয় পর্যন্ত ছড়িয়ে যাবে।’

একই ব্লগপোস্টে গত ১০ বছরে টুইটারের বিখ্যাত ও আলোচিত প্রসঙ্গগুলোর কথা তুলে আনা হয়। এসব প্রসঙ্গের মধ্যে রয়েছে ২০১১ সালে আল কায়েদাপ্রধান ওসামা বিন লাদেনের বিরুদ্ধে চালিত অভিযান, ২০১২ সালে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়া, ২০১৪ সালে জার্মানির ফুটবল বিশ্বকাপ জয়,  ২০১৪ সালে অস্কারের আসরে তোলা সেলফি ও ২০১৫ সালে ব্রিটিশ পপ ব্যান্ড ওয়ান ডিরেকশনের ভাঙন।

এসব বিষয় আলোচিত হয়েছে টুইটারজুড়ে। বিশেষ করে টুইটারের অন্যতম সুবিধা ‘হ্যাশট্যাগ’ দিয়ে এসব প্রসঙ্গে আলোচনা করেছেন টুইটার ব্যবহারকারীরা।

১৪০ শব্দের মধ্যে ‘টুইট’ করতে পারেন টুইটারের ব্যবহারকারীরা। এর আগে এই সীমাবদ্ধতা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছিল টুইটার। তবে টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসি অবশ্য কিছুদিন আগে জানিয়েছেন এই সীমাবদ্ধতাই তাদের বাকিদের থেকে আলাদা করেছে।

১৪০ শব্দের টুইটের কারণে টুইটারকে বলা হয় ইন্টারনেট জগতের ‘এসএমএস’। ২০০৬ সালের ২১ মার্চ জ্যাক ডরসি টুইটার প্রতিষ্ঠা করেছিলেন।  ২০১২ সালে টুইটার জানিয়েছিল, প্রতিদিন ১০ কোটি ব্যবহারকারী ৩৪ কোটির মতো টুইট করে থাকেন।

২০১৫ সালের মে মাসে টুইটারে ৫০ কোটিরও বেশি ব্যবহারকারী ছিল যাদের মধ্যে ৩০ কোটি ব্যবহারকারী ছিলেন সচল।

Leave a Reply