গুগল, মাইক্রোসফট, ইয়াহু, লিংকডইন, কমকাস্টের মতো বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠান ই-মেইলের নিরাপত্তায় একজোট হয়েছে। যৌথভাবে তারা এমএমটিপি এসটিএস নামের একটি ই-মেইল পদ্ধতি উদ্ভাবন করেছে, যাতে ব্যবহারকারীর তথ্য অধিক সুরিক্ষত থাকবে। ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা বিষয়ে অ্যাপল ও যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর (এফবিআই) মধ্যকার চলমান বিতর্কের মধ্যেই ব্যবহারকারীর তথ্য সুরক্ষায় এ জোট গড়ার ঘোষণা দিল প্রযুক্তি বিশ্বের বড় বড় প্রতিষ্ঠান।

প্রযুক্তি বিশ্বের বড় পাঁচটি প্রতিষ্ঠান মিলে ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্কফোর্স ফর এসএমপিটি (সিম্পল মেইল ট্রান্সফার প্রটোকল) এসটিএসের বরাবর (স্ট্রিক্ট ট্রান্সপোর্ট সিকিউরিটি) একটি প্রস্তাব জমা দিয়েছে। এই পদ্ধতিতে যে ডোমেইন ব্যবহার করে ব্যবহারকারী মেইল পাঠান, তা এমএমটিপি এসটিএস সমর্থন করছে কি না, তা পরীক্ষা করবে। এ ছাড়া মেইলের এনক্রিপশন সনদ আসল ও হালনাগাদ কি না, তা-ও পরীক্ষা করবে। যদি এ পদ্ধতিতে কোনো সমস্যা থাকে, তবে মেইল যাবে না এবং ব্যবহারকারীকে তা জানিয়ে দেওয়া হবে।

দীর্ঘদিন ধরেই ডিজিটাল যোগাযোগের ক্ষেত্রে মেইল প্রাথমিক ভূমিকা পালন করে আসছে। কিন্তু ইনস্ট্যান্ট মেসেজিং, অ্যাপ ও সামাজিক যোগাযোগ নেটওয়ার্কের কারণে মেইল ধীরে ধীরে গুরুত্ব হারাচ্ছে। তবে গুগলসহ অন্য মেইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলো ব্যক্তিগত মেইলের নিরাপত্তা বাড়াতে এনক্রিপশন সুবিধা বাড়াচ্ছে।

জিমেইলের জন্য গুগল এনক্রিপশন পদ্ধতি ব্যবহার করে। গত মাসে গুগল জিমেইল ব্যবহারকারীদের সুরক্ষিত করতে বিশেষ এনক্রিপশন সুবিধা যুক্ত করেছে। যেসব মেইল ঠিকানা ভেরিফায়েড না, সেগুলো থেকে মেইল এলে এখন বিশেষ পতাকা দেখাবে গুগল। অনিরাপদ সূত্র থেকে মেইল এলে গুগলের নতুন সেবা তা ব্যবহারকারীকে সতর্ক করে দেবে গুগল। মেইল প্রেরকের প্রোফাইল ছবির ওপর প্রশ্ন চিহ্ন দেওয়া থাকলে সে মেইলটির প্রেরক সম্পর্কে নিশ্চিত হয়ে মেইল খুলুন।

Leave a Reply