বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে মেমরি কার্ড একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটার মধ্যে আপনি রাখতে পারেন গুরুত্বপূর্ণ সব ডাটা। এছাড়াও জীবনের সৃত্মি চিহ্নিত কিছু ছবি আমরা আমদের মোবাইলের মেমরি কার্ডের মধ্যেই রাখি। তথ্য আদান প্রদান করার সময় ফোনের মেমোরি কার্ড হঠাৎ.খুলে নেওয়া হলে বা কোনো ভাবে সংযোগ বিছিন্ন হলে সেটি ক্ষতিগ্রস্ত হয়ে অকেজো হয়ে যায়। ফলে আপনি পরেন মহাবিপাকে।

অবশেষে আপনার প্রয়োজনীয় কিছু ডকুমেন্ট হারিয়ে আপনি হতাশায় ভোগেন। নানান ভাবে এমন অকেজো মেমোরি কার্ড সচল করা গেলেও সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত অথবা বাহ্যিকভাবে নষ্ট মেমরি কার্ডকে ঠিক করা কঠিন। তারপও আধুনিক কম্পউটারের যুগে সবই সম্ভব। এবার আপনাদের জানাবো কিভাবে নষ্ট মেররি কার্ড ঠিক করবেন।

ডেটা রিকভারি সফটওয়্যার ব্যবহার করতে হবে:
মেমোরি কার্ডের তথ্য দেখা যাচ্ছে, কিন্তু সেটি ব্যবহার করা যাচ্ছে না। এ ক্ষেত্রে ডেটা উপস্থিত থাকে কিন্তু কম্পিউটার বা অন্য যন্ত্র সেটিকে পড়তে (রিড) পারে না। এক্ষেত্রে সবাই ভাবে যে মেমোরি কার্ডটি বোধহয় নষ্ট হয়ে গেছে। কিন্তু না, এমন অবস্থা থেকেরিকভারি সফটওয়্যার মেমোরি কার্ডটাকে ফিরিয়ে আনতে পারে।

আর এ জন্য যা করতে হবে আপনাকে:

প্রথমে কার্ড রিডারে মেমোরি কার্ড ঢুকিয়ে নিয়ে কম্পিউটারে সংযোগ দিন। খেয়াল রাখুন, মেমোরি কার্ড ফাইল এক্সপ্লোরারে বা হার্ড ড্রাইভের অন্যান্য ডিস্কের মতো দেখালে এটিতে প্রবেশ করা যাবে না, কিন্তু ফাইল সিস্টেম ঠিক আছে। এবার য়াপনার উইন্ডোজ এর স্টার্ট মেন্যুতে গিয়ে cmd লিখুন। এতে আপনার স্টার্ট মেন্যুর উপর দিকে কমান্ড প্রম্পট(cmd) দেখা যাবে। এখন এর ওপর ডান বোতাম চেপে Run asadministratorনির্বাচন করে সেটি খুলুন। কমান্ড প্রম্পট চালু হলে এখানে chkdskmr লিখে enter ক্লিক করুন। এখানে m হচ্ছে মেমোরি কার্ডের ড্রাইভ। কম্পিউটারে কার্ডের ড্রাইভ লেটার যে টি দেখাবে সেটি এখানে লিখে চেক ডিস্কের কাজটি সম্পন্ন হতে দিন।

এখানে convertlostchainsto files বার্তা এলে y চাপুন। এ ক্ষেত্রে ফাইল কাঠামো ঠিক থাকলে কার্ডের তথ্য আবার ব্যবহার করা যাবে। মেমোরি কার্ড যদি invalid filesystemদেখায় তাহলে সেটির ড্রাইভের ডান ক্লিক করেFormat-এ ক্লিক করুন।File systemথেকে FAT নির্বাচন করে Quick format-এর টিক চিহ্ন তুলে দিয়ে Format-এ ক্লিক করুন। ফরম্যাট সম্পন্ন হলে মেমোরি কার্ডের তথ্য হারালেও কার্ড নষ্ট হবে না।

অনলাইনে ইনকাম করতে চান তাহলে দ্রুত এখানে আসুন। আপনিও পারবেন দৈনিক ২০০-৩০০ টাকা ইনকাম করতে। এই সুযোগ বারবার পাবেন না তাই জলদি করুন।

13 thoughts on "নষ্ট মেমরি ঠিক করার অাসল উপায়গুলো যেনে নিন! আপনার কাজে লাগবেই"

  1. Raju Das Rudro Rihan Author says:
    ফালতু এগুলা।


    1. Monir650 Monir650 Contributor Post Creator says:
      Bro কাজ করে বিস্বাস করুন আমি নিজে ট্রাই করছি
  2. sujon mia sujon mia Subscriber says:
    আমার একটা 8 GB ম্যামোরি আছে, সেটা কি যেন একটা সমস্যা হয়েছে বুঝিনা। মোবাইলে তুল্লে দেখায় total space 249 MB এবং free space 249 MB. কি বুঝলেন? Format দিলেও তাই। আর এই যে ফ্রি যায়গাটুকু রয়েছে সেটাতেও কোন কাজ করতে পারি না।
    1. Sami Contributor says:
      249 mb space er memory card e 8 gb er tag mere dise
    2. Monir650 Monir650 Contributor Post Creator says:
      ভাই আপনার মেমোরিটা অরজিনাল ৮ জিপি না তাই এমনটা হচ্ছে। তারপরেও ডাটা রিকভারি দিয়ে ফরম্যাট দিয়ে দেখতে পারেন
    1. Monir650 Monir650 Contributor Post Creator says:
      Hmmm…. Vai Sotti
  3. SOFIKUL Islam Contributor says:
    যত সব বাজে পোষ্ট ,এই সকল লোকের
    টিউনারশিপ বাতিল করে দেওয়া দরকার
  4. Shakil53 Contributor says:
    আমার মেমোরি 4gb।সেই মেমোরির গজল,ওয়াজ ইত্যাদি ফাইল গুলো ডিলিট করলে ডিলিট হয় না আর যদি ডিলিট হয় তাহলে আবার ফিরে আসে ফাইল গুলো।
    এখন কি করব plz.
  5. সোহেল sohel7712 Author says:
    sonse nosto memory set ka nosto kora dai.amer ak kaka akta nosto memory dokar karana set ta nosto hoiay gase
  6. tanvir71124 Contributor says:
    tnx kaj hoise


  7. Raju Das Rudro Rihan Author says:
    এইটা আসে না (এখানে convertlostchainsto files বার্তা এলে y চাপুন।)
  8. sujon mia sujon mia Subscriber says:
    আমার ম্যামরি টা 8 GB ই তো। ১মে ঠিকি ছিল, পরে এই রকম হয়ে গেছে

Leave a Reply