mysmsbd_c1fea270c48e8079d8ddf7d06d26ab52

বিভিন্ন সময়ে সামাজিক যোগাযোগমাধ্যম বা ইন্টারনেটের বিভিন্ন ওয়েবসাইটে ছড়িয়ে পড়ে নানা ভাইরাস বা বাগ। এসব বাগের কারণে অনেক সময় বিব্রতকর অবস্থায় পড়তে হয়, আবার অনেক সময় বিভিন্ন অ্যাকাউন্টের নিরাপত্তাও বিঘ্নিত হয়।

সে কারণেই প্রায় সব বড় প্রযুক্তি প্রতিষ্ঠানই তাদের নিরাপত্তা নিয়ে সচেষ্ট। এ ছাড়া কেউ যদি কোনো বাগ বা ভাইরাস শনাক্ত করতে পারে, তাকেও পুরস্কৃত করে এসব প্রতিষ্ঠান। এবার ফেসবুকের আরেকটি প্রতিষ্ঠান ইনস্টাগ্রামে বাগ শনাক্ত করায় পুরস্কৃত করা হয়েছে এক বালককে।

ফেসবুকের পক্ষ থেকে ১০ বছর বয়সী ওই বালককে ১০ হাজার মার্কিন ডলার পুরস্কার দেওয়া হয়। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ভেঞ্চারবিট ডটকম।

১০ বছর বয়সী ওই বালকের নাম জানি, সে থাকে ফিনল্যান্ডে। নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে প্রথম বাগটি দেখতে পায় সে। বাগটির মাধ্যমে ইনস্টাগ্রামের যেকোনো কমেন্ট ডিলিট করে দেওয়ার প্রস্তাব দেওয়া হচ্ছিল।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, বাগটি শনাক্ত করার পর ফেসবুক কর্তৃপক্ষকে ই-মেইল করে খবরটি জানায় সে। এর পর ফেসবুকের পক্ষ থেকে গত ফেব্রুয়ারিতে বাগটি ডিলিট করে দেওয়া হয়। পরের মাসে বাগটি শনাক্ত করার জন্য জানিকে পুরস্কৃত করা হয়।’

পুরস্কার পেয়ে স্বভাবতই খুব খুশি হয়েছে ১০ বছর বয়সী জানি। সে জানায়, তার ইচ্ছা বড় হয়ে নিরাপত্তা গবেষক হবে। কারণ, এখন ইন্টারনেটের যুগে নিরাপত্তা অনেক বড় ব্যাপার।

আর পুরস্কারের টাকা দিয়ে জানি একটা নতুন সাইকেল, ফুটবল গিয়ার, তার দুই ভাইয়ের জন্য কম্পিউটার কিনবে।

গুগল, মাইক্রোসফট ও ফেসবুকের মতো সব বড় প্রযুক্তি প্রতিষ্ঠানই ‘বাগ বাউন্টি প্রোগ্রাম’ চালু রেখেছে। গত ফেব্রুয়ারিতে ৮০০ নিরাপত্তা গবেষককে ৪৩ লাখ মার্কিন ডলার পুরস্কার দিয়েছিল ফেসবুক।

২০১১ সাল থেকে ‘বাগ বাউন্টি প্রোগ্রাম’ চালু করে ফেসবুক। সেই থেকে এখন পর্যন্ত প্রায় আড়াই হাজার বাগ শনাক্ত করেছে নিরাপত্তা গবেষকরা। ২০১৫ সালে ২১০ জন গবেষককে নয় লাখ ৩৬ হাজার মার্কিন ডলার পুরস্কার দিয়েছিল ফেসবুক কর্তৃপক্ষ।

>>>বিজ্ঞান ও প্রযুক্তি-এর অন্যান্য টপিক

2 thoughts on "১০ বছরের বালককে ১০ হাজার ডলার পুরস্কার দিল ফেসবুক"

  1. knower knower Contributor says:
    nice..


Leave a Reply