স্মার্টওয়াচের সঙ্গে প্রজেক্টরের প্যাটেন্টের জন্য আবেদন করেছে স্যামসাং। ছবি : দ্য ভার্জ

প্রযুক্তি দুনিয়া পাল্টায় দ্রুত। কারণ, প্রতিদিনই চলছে নতুন প্রযুক্তি নিয়ে গবেষণা। এ রকমই এক নতুন প্রযুক্তির ঘোষণা দিয়েছে কোরিয়ান প্রতিষ্ঠান স্যামসাং।

অনেকের জন্য স্মার্টওয়াচের ছোট স্ক্রিন একটি সমস্যা। চোখে ভালো দেখতে না পারায় স্মার্টওয়াচের অনেক সুবিধা ঠিকমতো ব্যবহার করতে পারেন না ব্যবহারকারীরা। আবার অনেকেরই ছোট স্ক্রিনের কারণে প্রয়োজনীয় কাজ সারতে সমস্যা হয়। আর সে কারণেই স্মার্টওয়াচের সঙ্গে প্রজেক্টর নিয়ে আসতে যাচ্ছে স্যামসাং। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ ও গিজমোডো ডটকম।

স্মার্টওয়াচের সঙ্গে প্রজেক্টরের এই প্রযুক্তির প্যাটেন্ট অন্তর্ভুক্তির জন্য আবেদন করেছে স্যামসাং। এটি হবে ইমেজ প্রজেক্টর। এতে থাকবে একটি ক্যামেরা, যা স্মার্টওয়াচের স্ক্রিনের ছবি তুলে ধরবে এবং একটি প্রসেসর থাকবে, যা স্মার্টওয়াচের স্ক্রিন ও ক্যামেরাকে সংযুক্ত করবে।
আর এই প্রজেক্টর স্মার্টওয়াচের স্ক্রিনকে বড় করে তালুতে বা এর উল্টো দিকে তুলে ধরতে পারবে। ফলে স্মার্টওয়াচের তথ্যগুলো বড় করে দেখার সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

তবে প্যাটেন্টের জন্য আবেদন করলেও এখন পর্যন্ত এই প্রযুক্তি নিয়ে গবেষণা শুরু করেনি স্যামসাং। একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে তারা। সবেমাত্র প্রাথমিক ধারণার পর্যায়ে রয়েছে স্যামসাংয়ের এই প্রকল্প।

সাম্প্রতিক সময়ে প্রযুক্তি গবেষকরা ডুয়েল স্ক্রিন স্মার্টওয়াচের কথা বলেছেন। এ প্রযুক্তি নিয়েও গবেষণা চলছে।

স্মার্টফোনে স্ক্রিন দিন দিন বড় হয়ে ফ্যাবলেটের সৃষ্টি হলেও স্মার্টওয়াচের স্ক্রিন এখনো ছোটই আছে। এ ছাড়া বেশ কিছু কাজের জন্য এখনো উপযোগী হয়ে ওঠেনি স্মার্টফোন। যেমন স্মার্টওয়াচে কোনো কিবোর্ড নেই, যার মাধ্যমে টাইপ করা যাবে। অর্থাৎ স্মার্টফোনকে কার্যকর করার এখনো অনেক সুযোগ রয়ে গেছে। আর সেদিকেই হয়তো নজর দিচ্ছে বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠান।

স্মার্টওয়াচে টাইপ করা ও বড় ডিসপ্লে নিয়ে আসতে চাইছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। সে সঙ্গে হেডসেট ও ভিআর (ভার্চুয়াল রিয়েলিটি) ডিভাইসকেও এর সঙ্গে সংযুক্ত করতে চাইছেন প্রযুক্তি গবেষকরা।

Leave a Reply