ইভো প্লাস সিরিজের এই মাইক্রোএসডি কার্ড এখন পর্যন্ত বাজারে আসা সবচেয়ে বেশি ধারণক্ষমতার মাইক্রোএসডি মেমোরি কার্ড। ছবি : এনডিটিভি

একসময় ২৫৬ মেগাবাইটের পেনড্রাইভ নিয়ে ব্যবহারকারী সন্তুষ্ট ছিল। তবে দিন দিন ভারী ফাইলের সংখ্যা বাড়তে থাকায় এখন আর মেগাবাইটে কুলাচ্ছে না। চার জিবি ধারণক্ষমতাও অনেক কম মনে হয়।
সে জন্যই একেবারে ২৫৬ জিবি ধারণক্ষমতাসম্পন্ন মাইক্রোএসডি কার্ড নিয়ে আসছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। এ খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

ইভো প্লাস সিরিজের এই মাইক্রোএসডি কার্ড এখন পর্যন্ত বাজারে আসা সবচেয়ে বেশি ধারণক্ষমতার মাইক্রোএসডি মেমোরি কার্ড।
স্যামসাংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ভি-এনএএনডি প্রযুক্তি এই মেমোরি কার্ডের উৎকর্ষ সাধন করছে। অন্যদিকে ইউএইচএস-১ ক্লাস ১০ গতির মাইক্রোএসডি কার্ড স্যামসাংয়ের ইভো প্লাস কার্ডটি। প্রতি সেকেন্ডে ৯৫ মেগাবাইট গতিতে ডাটা ‘রিড’ ও ৯০ মেগাবাইট গতিতে ডাটা ‘রাইট’ করতে সক্ষম এটি।
স্যামসাংয়ের এই মেমোরি কার্ডের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হিসেবে ধরা হচ্ছে স্যানডিস্কের ২০০ জিবির মাইক্রোএসডি কার্ডকে। তবে স্যানডিস্কের কার্ডের ডাটা রিডিং গতি প্রতি সেকেন্ডে ৯০ মেগাবাইট এবং রাইটিংয়ের ক্ষেত্রে তা আরো কম।
ইভো প্লাস মাইক্রোএসডি কার্ডটি স্মার্টফোন থেকে শুরু করে ট্যাবলেট কম্পিউটার, ৩৬০ ডিগ্রি ক্যামেরা, অ্যাকশন ক্যামেরা ও ড্রোনে ব্যবহার করা যাবে।

সর্বমোট ১২ ঘণ্টা আলট্রা এইচডি ফোরকে ভিডিও সংরক্ষণ সম্ভব এই কার্ডটিতে। অন্যদিকে ফুল এইচডি ভিডিও রাখা যাবে ৩৩ ঘণ্টার।
স্যামসাং আরো জানিয়েছে, এই বিশাল মেমোরির মাইক্রোএসডি কার্ডে রাখা যাবে ৫৫ হাজার ২০০টি ছবি কিংবা ২৩ হাজার ৫০০টি এমপিথ্রি ফাইল।

নির্মাণের ক্ষেত্রেও বেশ টেকসই করে নির্মাণ করা হয়েছে এই মেমোরি কার্ডকে। পানিরোধী, তাপমাত্রা সহনশীল, ধুলারোধী, চুম্বক ও এক্স-রে প্রতিরোধী হিসেবে এটিকে তৈরি করা হয়েছে।
আগামী মাস থেকে ইউরোপ, আমেরিকার প্রায় ৫০টি দেশে পাওয়া যাবে স্যামসাংয়ের নতুন মাইক্রোএসডি কার্ড। দামের ক্ষেত্রে অবশ্য বেশ চড়া দরের বলতে হয় ইভো প্লাসকে।
দামের দিক থেকে স্যানডিস্কের ২০০ জিবি মাইক্রোএসডি কার্ডের দাম যেখানে মাত্র ৮০ ডলার, সেদিকে ইভো প্লাসের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫০ ডলার।

2 thoughts on "২৫৬ জিবির মাইক্রোএসডি কার্ড নিয়ে এলো স্যামসাং"

  1. Xubair Mohammad Contributor says:
    price koto porbe??
  2. JIHAD KHAN Author says:
    bangladesh e pabo kobe?? r price koto

Leave a Reply