কৌতুকের উদ্দেশ্যে মিথ্যা ডাকাতি ও অপহরণের ভান করার অভিযোগে জেল হল চার ইউটিউব ‘প্র্যাংকস্টার’-এর। ২০১৫ সালে লন্ডনের ন্যাশনাল পেরট্রেইট গ্যালারি মিথ্যা ডাকাতি এবং টেইট ব্রিটেনে মিথ্যা অপহরণের ভান করায় ট্রোলস্টেশন নামের এক ইউটিউব চ্যানেলের চার সদস্যকে শাস্তি হিসেবে কারাদণ্ড দেওয়া হয়েছে।

তামাশা করার উদ্দেশ্যে কোনো বাস্তবে কিছু করার ‘ভনিতা’ করাকে প্র্যাংক বলা হয়। আর যারা এই কাজ করে থাকেন তাদের ‘প্র্যাংকস্টার’ বলা হয়ে থাকে।

ইউটিউবে ৭১৮,০০০ গ্রাহকসমৃদ্ধ এ চ্যানেলটি কৌতুক করতে বিভিন্ন ধরনের অবস্থা চিত্রিত করার জন্য লন্ডনে বেশ জনপ্রিয়তা লাভ করেছে বলে জানিয়েছে বিবিসি। একই চ্যানেলের পঞ্চম সদস্যকে বোমা হামলার ভান করার অভিযোগে চলতি বছরের মার্চে কারারূদ্ধ করা হয়েছে।

ক্রাউন প্রসিকিউশন সার্ভিস-এর রবার্ট শর্ট বলেছেন, “এ ধোঁকাবাজরা নিজেদেরকে ‘ক্ষতিকর’ মনে না করতে পারে, কিন্তু তারা অনেক মানুষের সত্যিকার দুর্দশার সৃষ্টি করেছে। যেখানে তাদের উচিত ছিল কোনো প্রকার ভীতি প্রদর্শন ছাড়াই নিজেদের কাজ চালানো। আমরা আশা করব এই দণ্ডাদেশের মাধ্যমে একটি শক্তিশালী বার্তা পৌঁছে যাবে যে লন্ডনে এ ধরনের অবৈধ কোনো কর্মকাণ্ড সহ্য করা হবে না।”

ড্যানিয়েল জার্ভিস (২৭), হিল্ডার গোমেস (২৩), এন্ড্রাইট ফ্যারিজলি (২০) এবং ইবেনেজার মেনসাহ (২৩)-এই চারজন ইউটিউবারের বিরুদ্ধে সোমবার সিটি অফ লন্ডন ম্যাজিস্ট্রেটস কোর্ট-এ শুনানির রায় দেওয়া হয়।

তাদের দু’টি কৌতুকপূর্ণ ‘ধোঁকাবাজিতে’ হুমকি, অবমাননাকর বা অপমানজনক কথা বা আচরণের মাধ্যমে ভয় দেখানো বা অবৈধ আক্রমণে প্ররোচিত করার ক্ষেত্রে সম্পৃক্ত থাকার অভিযোগে এ চারজনকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

ন্যাশনাল পেরট্রেইট গ্যালারি-এর অভিযোগে ২০ সপ্তাহের জন্য জার্ভিস, মেনসাহ এবং গোমেস ১৮ সপ্তাহ করে এবং ফ্যারিজলিকে ১৬ সপ্তাহের জন্য কারাদণ্ড প্রদান করা হয়েছে। সেই সঙ্গে চারজনের প্রত্যেককেই টেট ব্রিটেনে মিথ্যা অপহরণের ভান করার জন্য আট সপ্তাহ করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

মার্চে ট্রোলস্টেশন-এর অপর এক সদস্য, ড্যান ভ্যান লে- কে ডাকাতি ভান করার অভিযোগে ১২ সপ্তাহ এবং ‘বোমাবাজির ধোঁকা’ দেওয়ার জন্য ২৪ সপ্তাহের কারাদণ্ড প্রদান করা হয়।

দলটির লাইট নামে পরিচির এক সদস্য বিবিসিকে বলেন,“আইনভঙ্গ করা কখনোই আমাদের লক্ষ্য ছিল না।” তিনি জানিয়েছেন, তাদের দল আবার তাদের কাজ চালু হবে বলে আশা রয়েছে, কিন্তু তাদের পদক্ষেপ পুনঃমূল্যায়ন করা হবে।

“আমাদের একটি বড় প্রভাব আছে এবং আমরা এটি ইতিবাচকভাবে ব্যবহারের চেষ্টা করব”, বলেন তিনি।

সূত্রঃ অনলাইন বিডি

নিত্য নতুন সিম অফার নিয়ে আমার সাইট shakibjoy.heck.in ভিজিট করুন

One thought on "প্রাংক করতে গিয়ে জেলে যেতে হলো।!!>"

  1. AH Fahim40 AH Fahim40 Contributor says:
    এ পর্যন্ত ২১ টি পোস্ট করলাম একটাও এপ্রুভ হলো না কোন কালে এপ্রুভ হবে কি না আল্লাহই ভাল জানে তবে রানা ভাইয়ের উদ্দেশ্যে একটা কথা বলতে চাই পারলে একবার আমার পোস্টগুলি দেখেন যদি মানসম্মত মনে হয় তবেই টিউনার করিয়েন,অনেক দিনের শখ ট্রিকবিডির টিউনার হওয়া।


Leave a Reply