সৌরজগতে পৃথিবীর চেয়ে প্রায় ১০ গুণ বেশি ভরের একটি সম্ভাব্য নতুন গ্রহের সন্ধান পাওয়ার দাবী করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। গবেষকরা সম্ভাব্য ঐ গ্রহটির নাম দিয়েছেন ‘প্ল্যানেট নাইন’।

ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অফ টেকনোলজির বিজ্ঞানীরা বলছেন, ঐ গ্রহটি নেপচুন গ্রহ থেকে শত-শত কোটি মাইল দুরের একটি কক্ষপথে পরিভ্রমণ করছে। কম্পিউটার মডেল থেকে তারা এই তথ্য দিচ্ছেন ।
মার্কিন জ্যোতির্বিজ্ঞানীদের ভাষায়, তারা খুব শক্তিশালী প্রমাণাদি পেয়েছেন যার দ্বারা বলা যায় যে এই সৌরজগতে একটি নবম গ্রহ রয়েছে। এবং বামন গ্রহ প্লুটো থেকেও এর অবস্থান অনেক অনেক দুরে।
ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি বা ক্যালটেকের একটি গবেষক দল এসব তথ্য তুলে ধরছে। তবে তারা বলছে, গ্রহটির অস্তিত্ব নিশ্চিত করার মতো কোন সরাসরি পর্যবেক্ষণ এখনো পর্যন্ত করা হয়নি।
তবে সৌরজগতের দূরবর্তী বিভিন্ন বস্তুর চলাচল বিশ্লেষণ করে বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন। যদি প্রমাণ হয় তবে ঐ গ্রহটি হবে পৃথিবীর চাইতেও ১০ গুণ বড়।
যদিও কম্পিউটার মডেলের ওপর ভিত্তি করে এখনো পর্যন্ত এই দাবী করা হচ্ছে, তবে এই গবেষণার একজন প্রধান বিজ্ঞানী, কনস্টানটিন বেটিজেন বলেন এই গ্রহের অস্তিত্বের বিষয়ে তিনি আত্মবিশ্বাসী।
“গত ২০ বছরে সৌরজগতের বাইরে গ্রহের অনুসন্ধানে আমরা বেশ সফল হয়েছি। কিন্তু এখন দেখা যাচ্ছে, সবচেয়ে সাধারণ যে গ্রহগুলো রয়েছে সেগুলো আমাদের পাওয়া বস্তুর মতোই, যার ভর প্রায় ১০ টি পৃথিবীর সমান। এটি বেশ উত্তেজনার।”
গবেষকদের হিসেব অনুযায়ী, বর্তমানে সূর্যের থেকে সবচেয়ে দুরে থাকা গ্রহ নেপচুনের চেয়েও ২০ গুণ দুরের কক্ষপথ দিয়ে চলাচল করছে নতুন এই গ্রহটি। সৌরজগতের অষ্টম গ্রহ নেপচুনের দূরত্বও সূর্য থেকে প্রায় সাড়ে চার’শ কোটি কিলোমিটার দুরে।
সৌরজগতের অন্যান্য গ্রহ প্রায় বৃত্তাকার পথে সূর্যকে প্রদক্ষিণ করলেও, সম্ভাব্য এই গ্রহটি প্রদক্ষিণ করছে অনেক বেশি উপবৃত্তাকার পথে এবং সূর্যকে একবার পুরো প্রদক্ষিণ করতে এর সময় লাগে ১০ হাজার থেকে ২০ হাজার বছর।
নতুন এই বস্তু বা গ্রহটি কোথায় হতে পারে সেসম্পর্কে ক্যালটেকের বিজ্ঞানীদের এখনো পর্যন্ত অস্পষ্ট একটি ধারণা রয়েছে। তবে এটি অনেকটা নিশ্চিত যে এখন ঐ গ্রহটিকে খুঁজে বের করার জন্য নতুন করে চেষ্টা শুরু করতে হবে।

অামার একটা ওয়েব সাইট বিক্রি করব।সাইট টা ট্রিকবিডির মতোই।খুব ভাল মানের একটা সাইট।এই সাইট থেকে অাপনারা দৈনিক ১০০-১২০ টাকা ইনকাম করতে পারবেন।কোন ভাই নিতে চাইলে ০১৭১৯-২৫১৯৫৭ এই নাম্বারে যোগাযোগ করুন

16 thoughts on "অবশেষে অাবিষ্কৃত হল সৌরজগতের নবম গ্রহ।বিস্তারিত নিচে দেখুন"

  1. jibon mia Contributor says:
    ফ্রি ফ্রি ফ্রি,, জিপি ফ্রি নেট শুধু
    এন্ড্রয়েড ব্যবহারি জন্য আর কথা নই
    আমার সাথে Contact করবেন।fb id…
    #Jibon Mia.ওকে,,ফুল স্পিড ৩জি ইন্টারনেট কুন ডিস্কানেক্ট হবেনা/।
    1. Md Rasel Contributor says:
      link vul
    2. hasnan9658 Contributor says:
      apner fb id link den..!
    3. Md Rasel Contributor says:
      fb.com/rasel1.id
    4. Jihad Contributor says:
      কি বালের লিংক দিছে
    5. mokther Contributor says:
      #Jibon Mia.. bro apnar fb link ta dan..??
    6. mokther Contributor says:
      apnar fb link ta dan
    7. MIM ISLAM Contributor says:
      jibon mia to onek ase search dile
    8. Shaon BD Author says:
      জীবন ভাই, আপনি কিভাবে প্রি নেট চালান? একটু বলবেন কি প্লিজ?
  2. Mottalib Ahmed Contributor Post Creator says:
    Excuise me vai Rasel,link ta vul nai.Apni aktu uc browser dea dhukun,dakben dukye jbi.Aktu kosto kre uc browser use kre dakhun
  3. Mottalib Ahmed Contributor Post Creator says:
    fb link:fb/স্বপ্নরাজ মোত্তালিব
  4. Sabbir Contributor says:
    Copy korar age ektu deka dorkar…Bistarito “nice” dekun ..kon nice,Ata to vitore
  5. Mottalib Ahmed Contributor Post Creator says:
    মি.সাব্বির ওটা ছিল টাইটেলের স্টাইল।অামার কোন পোষ্টই কপি করা হয় না।যদি অাপনি দেখাতে পারেন অামার পোষ্ট টা কপি করা,তাহলে অাপনাকে ১ লক্ষ টাকা পুরুষ্কার দেব।অার যদি অাপনি না দেখাতে পারেন তাহলে কি দিবেন???এন্সার মি
    1. MIM ISLAM Contributor says:
      ahmed bro fb te sms disi check koren ektu kosto kore
  6. Mottalib Ahmed Contributor Post Creator says:
    apnar sms pai ni
  7. Shohagh Subscriber says:
    এটা কি সত্যি?

Leave a Reply