ব্র্যান্ডমূল্যের বিচারে অ্যাপলকে হটিয়ে শীর্ষ অবস্থানে এখন গুগল। এর মধ্য দিয়ে টানা পাঁচ বছরের শ্রেষ্ঠত্ব হারাল অ্যাপল। সম্প্রতি ব্র্যান্ড ফিন্যান্স প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ব্র্যান্ড ফিন্যান্স একটি ব্র্যান্ড মূল্যায়ন ও কৌশলগত পরামর্শক প্রতিষ্ঠান। ব্র্যান্ডেড পণ্যের মাধ্যমে কোন প্রতিষ্ঠান কী পরিমাণ রাজস্ব অর্জন করছে এবং গ্রাহকদের সিদ্ধান্ত ও আনুগত্যের ক্ষেত্রে ব্র্যান্ডগুলো কতটা প্রভাব বিস্তার করতে সক্ষম হচ্ছে, এর ওপর ভিত্তি করে এরা প্রতি বছর নিজেদের র‌্যাঙ্কিং সাজিয়ে থাকে এবং প্রতিবেদন আকারে তা প্রকাশ করে।
ব্র্যান্ড ফিন্যান্সের তথ্যমতে, গুগল গত বছরে মূল অনুসন্ধান ব্যবসা খাতে অপ্রতিদ্বন্দ্বী থেকেছে। এর অনুসন্ধান ব্যবসা বিজ্ঞাপন আয়ের অন্যতম উৎস। ব্র্যান্ড ফিন্যান্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডেভিড হেইগ বলেন, বিশ্বব্যাপী প্রতিদ্বন্দ্বীদের তুলনায় প্রযুক্তিগত সুবিধা নিতে ব্যর্থ হয়েছে অ্যাপল। টানা কয়েক বছর ধরে একই প্রযুক্তিনির্ভর আইফোনের পুনরাবৃত্তি প্রতিষ্ঠানটির জন্য ভালো আর্থিক ফল দিতে পারেনি। এ কারণে এটি ব্র্যান্ডমূল্যে পিছিয়ে পড়েছে। চীন প্রযুক্তি খাতের গুরুত্বপূর্ণ বাজার। কিছু দিন আগেও বাজারটিতে শ্রেষ্ঠত্ব ধরে রেখেছিল অ্যাপল। কিন্তু সংশ্লিষ্ট বাজারে এখন প্রতিযোগিতা বেড়েছে। বাজারটিতে বেশ কিছু স্থানীয় ডিভাইস নির্মাতার কারণে বৈচিত্র্য হারিয়েছে অ্যাপল।
গুগলের ব্র্যান্ডমূল্য গত বছর ২৪ শতাংশ বেড়ে ১০ হাজার ৯৫০ কোটি ডলারে পৌঁছেছে। এতে ২০১১ সালের পর প্রথমবার অ্যাপলকে পেছনে ফেলে ব্র্যান্ডমূল্যে শীর্ষ অবস্থান দখলে নিতে সমর্থ হয়েছে গুগল। গত বছরের শেষে অ্যাপলের ব্র্যান্ডমূল্য কমে ১০ হাজার ৭১০ কোটি ডলারে দাঁড়িয়েছে। এর আগের বছর এ কোম্পানির ব্র্যান্ডমূল্য ছিল ১৪ হাজার ৫৯০ কোটি ডলার। ব্র্যান্ড ফিন্যান্সের প্রতিবেদন অনুযায়ী, ব্র্যান্ডমূল্যে শীর্ষ কোম্পানির একচ্ছত্র আধিপত্য বিস্তার করে আছে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান। ব্র্যান্ডমূল্যে শীর্ষ ১০ ব্র্যান্ডের মধ্যে আটটিই প্রযুক্তি প্রতিষ্ঠানের দখলে রয়েছে।

ফেছবুকে আমি


ভাল ভাল টিপস পেতে আমার সাইটে ঘুরে আসবেন nazimb2.ml

3 thoughts on "অ্যাপলকে হটিয়ে গুগল শীর্ষে"

  1. jeem7122 Contributor says:
    Eta onk din age shunci.. apple er theke google boro
  2. AMBITIOUS Contributor says:
    এত পরিশ্রম করে পোস্ট করি রানা ভাই কে review করবেন না?1৫+ টা মানসম্মত পোস্ট করেছি
    69560 user id
    ফ্রি ফেইসবুক ;ফ্রি Sports news;ফ্রি কুরআন…পোস্ট করেছি
    রানা ভাই tuner বানান।…….
    রানা ভাই প্রতিদিন ১-২ টা করে মানম্মত পোস্ট করে যাচ্ছি।

Leave a Reply