বর্তমান বিশ্বে তথ্য খুঁজে পেতে গুগলের বিকল্প পাওয়া কঠিন। ইয়াহু কিংবা মাইক্রোসফটের বিং নিকটতম প্রতিদ্বন্দ্বী হলেও গুগলই এখন সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন। প্রতিনিয়ত আমরা গুগলে অনেক কিছুই সার্চ করে থাকি,

কিন্তু সবসময়ই কি কাঙ্খিত উত্তরটি খুঁজে পাই?

গুগল সার্চ করে দরকারী তথ্য খুঁজে পেতে আমি কিছু টিপস এবং ট্রিকস এখানে শেয়ার করছি যা আপনাকে কাঙ্খিত বিষয় খুঁজে পেতে সাহায্য করবে।
নির্দিষ্ট ওয়েবসাইটের মধ্যে তথ্য খোঁজা

কোনো বিষয়ে নির্দিষ্ট একটি ওয়েবসাইটে তথ্য খুঁজতে চাচ্ছেন? অনেক সময় বিভিন্ন ওয়েবসাইটের মধ্যে দেয়া বিল্ট-ইন সার্চ সুবিধাটি খুব একটা পারদর্শী হয়না। সেক্ষেত্রে গুগলে এভাবে লিখুন যা খুঁজতে চান site: সাইটের ঠিকানা

উদাহরণঃ আপনি যদি টিপ্সএডড ডটকম ওয়েবসাইটে আইফোন সম্পর্কে সকল তথ্য খুঁজতে চান, তাহলে গুগলে এটা লিখে সার্চ করুন

iphone site:tipsadd..com

সুনির্দিষ্ট কোনো বিষয় খুঁজতে

আপনি যদি সুনির্দিষ্ট কোনো বিষয়ে তথ্য খুঁজতে চান তাহলে কোটেশন ব্যবহার করতে পারেন। যেমন, Amazon Echo review লিখে সার্চ দিলে গুগল আপনাকে ৩৭ মিলিয়ন রেজাল্ট দেখাবে। আর যদি “Amazon Echo review” লিখে সার্চ দেন তবে এটি আপনাকে আরো সংক্ষেপে ১,২৮,০০০ রেজাল্ট দেখাবে।

বিষয় নির্দিষ্টকরণ

মনে করুন আপনি jaguar car খুঁজতে চান। সেক্ষেত্রে শুধু jaguar লিখে সার্চ করলে আপনি জাগুয়ার পশু সম্পর্কিত লিংক/ছবিও দেখতে পাবেন। এজন্য আপনাকে car বিষয়টি উল্লেখ করে দিতে হবে। সেক্ষেত্রে jaguar -car লিখে সার্চ করুন।

গুগলে সংরক্ষিত (কোনো সাইটের) ক্যাশ পেতে

গুগল বিভিন্ন ওয়েব পেইজের ক্যাশ (Cache ) জমা রাখে। সেসব সাইটের সার্ভার বন্ধ থাকলেও/পেইজ মুছে গেলেও গুগল ক্যাশ থেকে নির্দিষ্ট কিছু সময় পর্যন্ত সেসব পেইজ কনটেন্ট ভিজিট করা যায়। অনলাইনে থাকা সাইটের গুগল ক্যাশ ভিজিট করেও সাইটের পুরাতন সংস্করণ দেখা যায়। গুগল ক্যাশ দেখার জন্য সাইটের ঠিকানা লেখার আগে Cache: লিখুন এবং পুরোটাই গুগলে সার্চ করুন। আপনি ভাগ্যবান হলে পেয়েও যেতে পারেন সেই সাইটের/পেইজের গুগল ক্যাশ।

উদাহরণঃ cache:http://tipsadd.com/

এছাড়া, গুগলে কোনো কিছু সার্চ করলে যে সার্চ রেজাল্ট আসে, তার সবুজ রঙের লিংকের ডানপাশে থাকা ত্রিভুজ আকৃতির চিহ্নের ওপর ক্লিক করেও সেই ঠিকানার ক্যাশ করা কনটেন্ট দেখা যাবে।

নির্দিষ্ট ফরম্যাটের ফাইল

কোনো নির্দিষ্ট ফরম্যাটের ফাইল খুঁজে পেতে ফাইল ফরম্যাট উল্লেখ করে দিন। যেমন, কোনো বিষয়ের পাওয়ার পয়েন্ট ফাইল খুঁজে পেতে চাইলে ফাইলের ধরন উল্লেখ করে দিন এভাবে Laptop Computer filetype:ppt

ছবি দিয়ে ছবি সার্চ করা

গুগলে ছবি ব্যবহার করে ছবি খোঁজার জন্য আপনাকে প্রথমে গুগল হোম/সার্চ পেজের উপরের দিকে থাকা Images লিংকে ক্লিক করে গুগল ইমেজেস পেজে যেতে হবে। ওখানে ড্রাগ-ড্রপ বা ক্যামেরা চিহ্নিত বাটনে ক্লিক করে ছবি সিলেক্ট করে দিলেই ছবি আপলোড হয়ে আপনাকে আপলোডকৃত ছবির অনুরূপ ছবি দেখাবে। এছাড়া যেকোনো সার্চ ফলাফল প্রদর্শিত হওয়ার সময় সেই পেজের উপরের দিকে Images লেখায় ক্লিক করেও সংশ্লিষ্ট ইমেজ খুঁজে পাওয়া যাবে। তবে এটা যে সবসময়ই আপনাকে সঠিক তথ্য দেখাবে এমন নয়।

একই ধরনের ওয়েবসাইট খুঁজতে

একই ধরনের ওয়েবসাইট খুঁজতে

related শব্দটি ব্যবহার করতে পারেন।

যেমনঃ related:bbc.com

ক্যালকুলেটর/কারেন্সি/সংজ্ঞা

গুগলের সার্চ বারকে সরাসরি আপনি ক্যালকুলেটর হিসেবে ব্যবহার করতে পারেন। যেমন

505*50 লিখে এন্টার দিলে 505 ও 50 সংখ্যাদুটির গুণফল বের করা যাবে।

আর $50 to bdt লিখে সার্চ করলে ৫০ ডলারে সেই মুহুর্তে কত বাংলাদেশি টাকা পাওয়া যায় তা প্রদর্শিত হবে।

কোনো কিছুর সংজ্ঞা পেতে সেই বিষয়টির আগে define লিখে গুগলে সার্চ দিতে হবে। যেমন,

define computer

আশা করি গুগলে দ্রুত ও সঠিক তথ্য খুঁজে পেতে টিপসগুলো আপনাদের সাহায্য করবে। আপনার জানা টিপস ও ট্রিকস শেয়ার করতে চাইলে কমেন্টে জানানোর অনুরোধ রইল।

7 thoughts on "গুগলে দ্রুত সঠিক তথ্য খুঁজে পাওয়ার কৌশল"

  1. Labib Muhiuddin Author says:
    aponi ki new administrator?
    ar bijoy tini ki boltecen ” tik ace”??
    1. bijoy bijoy Author says:
      ki hoyce
  2. কামরুজ্জামান (সুমন) skamruzzaman Contributor says:
    ভাই আমার অনেক দিন ধরে আশা আমি টিক বিডিতে ভালো মানের পোস্ট করব। কিন্তু আমি পারসি না।দয়াকরে কিভাবে পোস্ট করে শিখাইদিলে মানুষের অনেক উপকার করতাম।
    1. nirob islam ✅ Nur Md Nirob Contributor Post Creator says:
      ¤

Leave a Reply