আসসালামুয়ালাঁআইকুম বন্ধুরা,

সবাই ভালো আছেন তো? চলে এলাম নতুন টিউন নিয়ে। ইন্টেল লিনাক্স গেমিং -এর জন্য “Clear Linux” নামে একটা লিনাক্স গেমিং ডিস্ট্রো ডেবলপ করছে। SteamOS-এর বিকল্প হিসেবে মনে হচ্ছে।[/h2]

লিনাক্স গেমিং অারো ভাল হতে যাচ্ছে, ইন্টেলের আপকামিং Steam সাপোর্টেট Clear Linux ডিস্ট্রিবিউশনকে ধন্যবাদ। বর্তমানে, এর ওয়ার্কস্টেশন এবং সার্ভার performance -এর উপর নজর দেওয়া হয়েছে। ইতিমধ্যে এই OS-এর লেটেস্ট Mesa stack সিপ্ট করা হয়েছে। যেখানে Clear Linux -এ ডেডিকেটেড গ্রাফিক্স অফার করা হয় নাই। তবে এটা নিশ্চিত যে, এটা ইন্টেল হার্ডওয়্যার-এ একটা ভাল মানের Steam গেমিং বক্স গড়ে তুলতে সাহায্য করবে।[/b]

বিস্তারিত

কয়েক বছর আগে, যখনই কেউ পিসিতে গেমিং-এর কথা বলত, তখন আমি টন খানেক র্যাম এবং হাই-গ্রাফিক্স এর একটা উইন্ডোজ-বেস সিস্টেমের কথা চিন্তা করতাম। যদি আপনি ওপেন সোর্স লিনাক্স ব্যবহারকরী হতেন, তাহলে আমার মনে হয় না আমি কোনো ব্যাখ্যা দিতে পারতাম। যদিও তখন আমি লিনাক্স ব্যবহার জানতাম না ।
কিন্তু আজ, সামগ্রিক ছবিটাই পাল্টে গেছে। হার্ডওয়্যার প্রস্তুতকারকদের সম্মিলিত প্রচেষ্টায়, Linux কার্নেল ডেবলপার, এবং গেমিং স্টুডিওস-দের কারণে এখন বেশি বেশি গেম লিনাক্সে রিলিজ হচ্ছে। শুধুমাত্র ২০১৬-তেই Steam-এ Linux সাপোর্টেট ১০০০-ও বেশি গেম রিলিজ করা হয়েছিল

বিগত কয়েক বছর ধরেই, ইন্টেল এর “Open Source Technology Center” Clear Linux ডিস্ট্রোর উপর কাজ করছে, ইন্টেল হার্ডওয়্যারের cloud-ভিত্তিক স্থাপনায় সেরা লিনাক্স সাপোর্টের জন্য। যদিও Clear Linux-এর বেশিরভাগ নজর ওয়ার্কস্টেশন এবং সার্ভার performance -এর উপর, এখন এর ডেভেলপাররা সব থেকে সেবা Steam সাপোর্ট আনার জন্য কাজ করছে ইতিমধ্যে Clear Linux-এর লেটেস্ট Mesa stack সিপ্ট করা হয়েছে, যাতে Vulkan ড্রাইভার include করা আছে। সম্প্রতি, এটিতে এক পাঁজা গেম যোগ করা হয়েছে। ইন্টেল হার্ডওয়্যারের সুন্দর কর্মক্ষমতার কারণে এটা ভালোই সুর তুলছে। ভবিষ্যতে, এই Clear Linux-এর গেমিং আরো আকর্ষণীয় হবে।

যাইহোক, এই মুহূর্তে, Clear Linux শুধুমাত্র দ্রুততম গ্রাফিক্স অফার করছে, এবং ওপেন সোর্স যেমন Radeon অথবা NVIDIA মালিকানাধীন ড্রাইভার কাজ করেছে না। ফলস্বরূপ, Clear Linux Steam OpenGL/Vulkan games খেলার জন্য একটা সুন্দর প্রতিযোগিতায় নামতে পারে। যদিও এগুলো হাই-গ্রাফিক্স সিপ্ট করে না।

Screenshort

যদিও এটা এখন ডেবলপিং পর্যায়ে আছে তবে অদূর ভবিষ্যতে, আমি আশা করি যে Clear Linux একটা ডেডিকেটেড গ্রাফিক্স সাপোর্টেট ভার্সন সিপ্ট করবে এবং প্রকৃত অর্থে একটি গেমিং লিনাক্স ডিস্ট্রো হয়ে যাবে।

Official Clear Linux Website

আজকের জন্ন বিদার নিতে হচ্ছে সবাই ভালে থাকুন

ফেইসবুক আমি

8 thoughts on "– গেমিং-এর জন্য পরবর্তী সেরা লিনাক্স ডিস্ট্রো-Clear ‘Linux”By Intel এবার গেম হবে বাগ বিহিন[_Posted_By_Sajeeb]"

  1. Fahad Contributor says:
    eta diye ki high grafix game ram 2 gb te khela jabe
    1. Sajeeb Ahmed Author Post Creator says:
      zi vi
  2. Fahad Contributor says:
    toh app ta intsall kora jabe?
  3. Ahad Author says:
    ভাই? রুট ছাড়া Android এ লিনাক্স ইন্সটলের পদ্ধতি আছে?
    1. Sajeeb Ahmed Author Post Creator says:
      Ase..Debean no root
    2. Ahad Author says:
      Android 6.0 তে নাকি চলে না ভাই?
  4. Muhiuddin Author says:
    আপনার বাসা কোথায়

Leave a Reply