আসসালামু আলাইকুম

Resistor

একটি রোধ একটি প্যাসিভ দুই টার্মিনাল বৈদ্যুতিক উপাদান যা সার্কিট উপাদান হিসাবে বৈদ্যুতিক প্রতিরোধের প্রয়োগ করে। ইলেকট্রনিক সার্কিটগুলিতে, প্রতিরোধকের ব্যবহারগুলি বর্তমান প্রবাহ কমাতে, সংকেত মাত্রা সমন্বয় করতে, ভোল্টেজগুলি বিভক্ত করতে, পক্ষপাতমূলক সক্রিয় উপাদানগুলি এবং ট্রান্সমিশন লাইন বন্ধ করে অন্যান্য ব্যবহারগুলির মধ্যে ব্যবহার করা হয়। উচ্চ ক্ষমতা প্রতিরোধক যে বৈদ্যুতিক শক্তি অনেক ওয়াট বিভাজক হিসাবে তাপ তাপ নিয়ন্ত্রণ অংশ হিসাবে ব্যবহার করা যেতে পারে, বিদ্যুৎ বিতরণ সিস্টেম, বা জেনারেটরের জন্য পরীক্ষা লোড হিসাবে। স্থির resistors আছে স্থিরতা শুধুমাত্র তাপমাত্রা, সময় বা অপারেটিং ভোল্টেজ সঙ্গে সামান্য পরিবর্তন। পরিবর্তনশীল প্রতিরোধক সার্কিট উপাদানের (যেমন একটি ভলিউম কন্ট্রোল বা একটি ল্যাম্প ডাইমার) সমন্বয় করতে ব্যবহার করা যেতে পারে, অথবা তাপ, আলো, আর্দ্রতা, বল বা রাসায়নিক ক্রিয়াকলাপের জন্য সেন্সিং ডিভাইস হিসাবে।

প্রতিরোধক বৈদ্যুতিক নেটওয়ার্ক এবং ইলেকট্রনিক বর্তনী সাধারণ উপাদান এবং ইলেকট্রনিক equiment সর্বোপরি হয়। বিচ্ছিন্ন উপাদান হিসাবে প্রাকটিক্যাল প্রতিরোধক বিভিন্ন যৌগ এবং ফর্ম গঠিত হতে পারে। প্রতিরোধক এছাড়াও সমন্বিত সার্কিট মধ্যে প্রয়োগ করা হয়।

একটি প্রতিরোধকের বৈদ্যুতিক ফাংশন তার প্রতিরোধ দ্বারা নির্দিষ্ট করা হয়: প্রচলিত নিয়ামকগুলি প্রশস্ততার নয়টি আদেশের তুলনায় আরো অনেক বেশি উৎপাদন করে। প্রতিরোধের নামমাত্র মান উত্পাদন সহনশীলতা মধ্যে পড়ে, উপাদান এ নির্দেশিত।

One thought on "Resistor কি? জানুন আর নিজেই হয়ে যান টুকটাক মেকার (পার্ট ২)"

Leave a Reply