আজ আমি আপনাদের সামনে Mozila Firefox ব্রাউজারে সঠিক বাংলা বানান চেক বা পরীক্ষা করার পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমি এর আগেও বাংলা সঠিক বানানের বিষয় নিয়ে আরো দুইটি পোস্ট করেছি। সেগুলোর লিংক আমি পোস্টের নিচে দিয়ে দিয়েছি। আপনারা ঐ পোস্টগুলো দেখতে চাইলে দেখতে পারেন। বর্তমানে তথ্যপ্রযুক্তির যুগে মোটামুটি আমরা সকলেই ইন্টারনেট ব্যবহার করে থাকি। যার সুবাধে আমরা বিভিন্ন ওয়েবসাইটে আমাদের মাতৃভাষা বাংলায় লেখা লেখি করে থাকি। বিশেষ করে বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইটে। যদিও আমরা বাঙালি বা বাংলা ভাষাভাষী। তবুও বাংলা ভাষায় লেখা লেখি করতে গিয়ে ইচ্ছাকৃত হোক বা অনিচ্ছাকৃতভাবে হোক আমরা বেশীরভাগ লোকই বানান ভুল করে থাকি। যা বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইট যেমন ফেসবুকে দেখা যায়। তো আপনি যখন অনলাইনে বাংলা লিখে থাকেন তখন আপনার লেখায় কোনো বানান ভুল আছে কিনা তা সহজে দেখে নিতে পারেন মজিলা ফায়ারফক্স ব্রাউজারের মাধ্যমে। অর্থাৎ মজিলা ফায়ারফক্স ব্রাউজার দিয়ে কোনো ওয়েবসাইটে বাংলা লিখতে গেলে সেই বাংলা লেখায় কোনো বানান ভুল আছে কিনা। তো এই বিষয়টি জানানোর জন্যই আজকে আমি আপনাদের সামনে এই পোস্টটি নিয়ে হাজির হয়েছি। তো চলুন উপরোল্লিখিত বিষয়টি কীভাবে কী করবেন তা জানতে নিচের স্ক্রিনশটগুলোসহ বিস্তারিত জেনে নেওয়া যাক।

মজিলা ফায়ারফক্স ব্রাউজারে বাংলা বানান চেক করতে মূলত আমরা একটি অ্যাড-অনসের সাহায্য নিব। অ্যাড-অনসটির নাম হচ্ছে – “Bengali Bangladesh Dictionary” মজিলা ফায়ারফক্সের জন্য এই অ্যাড-অনসটি তৈরি করেছে বাংলাদেশি ডেভেলপার কোম্পানি অঙ্কুর। তো এই অ্যাড-অনসটি যোগ করতে প্রথমে মজিলা ফায়ারফক্স ব্রাউজারটি ওপেন করুন।

তারপর উপরের স্ক্রিনশটের মত ব্রাউজারের অপশনে গিয়ে Add-ons নামক বাটনে ক্লিক করুন।

তারপর অ্যাড-অনসের সার্চবারে Bengali Bangladesh Dictionary লেখাটি লিখে সার্চ দিন। অথবা এই লিংকে https://addons.mozilla.org/en-US/firefox/addon/bengali-bangladesh-dictionary ক্লিক করুন। তারপর দেখুন অ্যাড-অনসটি এসে গেছে। এইবার উপরের স্ক্রিনশটের মত ডান পাশের Install বাটনে ক্লিক করে অ্যাড-অনসটি ইনস্টল করে নিন। (ব্রাউজারের ভার্সনবেদে বিভিন্ন রকমভাবে আসতে পারে।)

ইনস্টল করার পর অ্যাড-অনসটি মজিলা ফায়ারফক্সে যুক্ত হয়ে গেছে। এখন অ্যাড-অনসটিকে আমাদের অ্যাক্টিভ করতে হবে। অ্যাক্টিভ করতে যেকোন ওয়েবসাইটে বাংলা ভাষায় কিছু লিখুন। যেমন আমি ওয়ার্ডপ্রেস সাইটে বাংলা লিখেছি। বাংলা ভাষায় কিছু লেখার পর উপরের স্ক্রিনশটের মত যেকোন একটি শব্দের উপর মাউসের কার্সার রেখে মাউসের রাইট বাটনটি ক্লিক করুন। ক্লিক করার পর দেখুন উপরের স্ক্রিনশটের মত একটি মেনুবার এসেছে। এখন এই মেনুবারটির একদম নিচে গিয়ে Languages বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর Bengali / Bangladesh নামক বাটনটি সিলেক্ট করুন।

Bengali Bangladesh নামক বাটনটি সিলেক্ট করার পর উপরের স্ক্রিনশটে দেখুন ভুল বানানগুলো চিহ্নিত হয়েছে। আমি এখানে লিখেছিলাম “বাংলা আমাদর মাতৃভাষাা” যাতে দুইটি শব্দ ভুল রয়েছে। যার কারণে ঐ দুইটি শব্দের নিচে লাল দাগের চিহ্ন পড়েছে। ঠিক মাইক্রোসফট অফিস সফটওয়্যারের মত।

তো এই ভুল শব্দগুলো সঠিক করতে উপরের স্ক্রিনশটের মত ভুল শব্দের উপরে মাউসের কার্সার রেখে মাউসের রাইট বাটন ক্লিক করুন। তারপর সঠিক বানানটি নির্বাচন করে দিন। ব্যাস! আপনার কাজ শেষ। এইভাবে এখন থেকে অনলাইনে বাংলা লিখতে গেলে ভুল হলে তা সহজে জেনে নিতে পারবেন এবং বানান সঠিক করে নিতে পারবেন।

আমি এই পোস্টের দ্বিতীয় লাইনে বলেছিলাম এখন আবারো বলি, আজকের বাংলা সঠিক বানান বিষয়ক পোস্টের মত এর আগেও বাংলা সঠিক বানান বিষয় নিয়ে আমি আরো দুইটি পোস্ট করেছি। ঐ পোস্টগুলো দেখতে নিচের দেওয়া লিংকগুলোতে ক্লিক করুন।

>> বাংলা বানান শেখার জন্য একটি অসাধারণ গেম, গেমও খেলুন এর পাশাপাশি বাংলা বানানও শিখুন!
>> Microsoft Word_এ ইংরেজি শব্দের মত এখন থেকে বাংলা শব্দের বানানগুলোও সহজে ঠিক করে নিন!

আর হ্যাঁ! সামনে এইরকম আরো বাংলা সঠিক বানানের বিষয় নিয়ে আমার পোস্ট করার টার্গেট আছে। তাই সকলে ঐ পোস্টগুলো দেখতে সবসময় আমার এবং ট্রিকবিডির পাশেই থাকবেন। কারণ আমরা বাঙালি হলেও আমাদের যেই অবস্থা বাংলা বানানের। যা ট্রিকবিডিতে তাকালেই দেখা যায়। তাই নিজেদের শুধরানোর জন্যই আমার এই টার্গেট।

সৌজন্যে – আমার নিজের তৈরি করা সকল পোস্ট ও অন্যান্য বিষয়ক দরকারি পোস্ট পেতে আমার ব্লগ – www.OwnTips.ml সাইটে ভিজিট করুন। আর আমার আরেকটি সাইট বাংলাদেশি সফটওয়্যার ও গেমস ইনফরমেশন বিষয়ক www.BanglarApps.ml এই সাইটেও ভিজিট করতে পারেন।

6 thoughts on "Mozila Firefox ব্রাউজারের মাধ্যমে যেকোন ওয়েবসাইটে বাংলা লেখার সময় বানান চেক করে নিন!"

  1. Mojahid Mojahid Author says:
    অনেক সুন্দর পোস্ট।
    কম্পিউটার বিষয়ক নিয়মিত পোস্ট চাই।
    ক্রোম ব্রাউজারের নাই??
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      ধন্যবাদ। আর না ক্রোম ব্রাউজারের জন্য নেই।
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      thanks
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      dhonnobad

Leave a Reply