গত সোমবার মাইক্রোসফট ঘোষণা দিয়েছে যে তারা ৭.৫ বিলিয়ন ডলারে গিটহাব কিনে নিচ্ছে। গিটহাব হচ্ছে একটি স্টার্টআপ কোম্পানি ও ওয়েবসাইট যেখানে বিভিন্ন ব্যবহারকারী তাদের সফটওয়্যার প্রজেক্ট সংরক্ষণ ও হোস্ট করে রাখতে পারেন। এখান থেকে চাইলে কোনো প্রজেক্ট ডাউনলোড ও পরে এডিট করে আপডেটও সাবমিট করা যায়। সফটওয়্যার ডেভলপমেন্টে সাহায্য করার জন্যই এই সাইটের সূচনা হয়।

মাইক্রোসফট একটা টেক জায়ান্ট হিসেবে ইতোমধ্যেই অনেক কোম্পানি কিনে নিয়েছে। সাম্প্রতিক সময়ে লিংকডইন’ও তারা অধিগ্রহণ করেছে। নিজেদের মূল প্রোডাক্ট ও সার্ভিসকে আরো উন্নত করতেই মাইক্রোসফট এসব স্টার্টআপ কোম্পানিগুলো অধিগ্রহণ করে। তো, গিটহাব কিনে মাইক্রোসফট এর লাভ কি?

গিটহাব একটি ক্লাউড ভিত্তিক সার্ভিস। আর আপনারা নিশ্চয়ই জানেন যে মাইক্রোসফটের নিজস্ব আজুর (Azure) নামক ক্লাউড কম্পিউটিং সার্ভিস রয়েছে। মাইক্রোসফট আগের চেয়ে অনেক বেশি গুরুত্ব সহকারে তাদের ক্লাউড সার্ভিসের উন্নতির উপর নজর দিচ্ছে। তাই গিটহাবকে কিনে যদি এটাকে তারা আজুরের সাথে ভালোভাবে ইন্টিগ্রেট করতে পারে তাহলে সেটা অ্যামাজন, গুগল সহ অন্যান্য ক্লাউড কম্পিউটিং প্রতিদ্বন্দ্বীদের সাথে লড়ার জন্য ভাল সহায়ক হবে।

একদিকে ডেভেলপার ও প্রোগ্রামিং ভক্তদের খুব প্রিয় একটা প্ল্যাটফর্ম হলো গিটহাব। আর অন্যদিকে মাইক্রোসফটের নিজেদের প্রোডাক্ট উন্নয়নে ডেভেলপার কমিউনিটির সাপোর্ট অত্যন্ত গুরত্বপূর্ণ।

মাইক্রোসফট এর ভিজুয়্যাল স্টুডিও কোড ও ডট নেট ফ্রেমওয়ার্ক খুবই জনপ্রিয় ডেভেলপার টুল। যদি এদের সাথে গিটহাবকে মাইক্রোসফট ব্যাপকভাবে ইন্টিগ্রেট করতে পারে তাহলে ডেভেলপাররাও মাইক্রোসফটের পণ্যগুলোর প্রতি আরো আকৃষ্ট হবে। এতে মাইক্রোসফটের লাভের খাতা ও আরো ভারী হবে বলাই যায়।

গিটহাব সফটওয়্যার প্রজেক্ট হোস্ট করার জন্য হলেও সোশ্যাল নেটওয়ার্ক হিসেবেও এর একটা বড় ব্যবহার রয়েছে। এখানে হাজার হাজার প্রফেশনাল ডেভেলপার ও শিক্ষার্থী নিজেদের সফটওয়্যার ডেভেলমেন্টকে কমিউনিটির সাথে শেয়ার করতে পারেন।

সফটওয়্যারগুলোকে চালাতে গেলে ব্যবহারকারী/ডেভেলপারকে কোড/প্যাকেজ ডাউনলোড করে নিজের ডিভাইসে চালাতে হয়। কিন্তু মাইক্রোসফট যদি গিটহাব এর সাথে তাদের আজুর ক্লাউড প্লাটফর্মকে যুক্ত করে ক্লাউডে সফটওয়্যার রান করার ব্যবস্থা করতে পারে তাহলে এটা অসংখ্য ডেভেলপারের জন্য খুবই লোভনীয় ফিচার হবে। কারণ তখন ডেভেলপাররা গুগল, অ্যামাজন সহ অন্যান্য ক্লাউড কম্পিউটিং সার্ভিস ব্যবহার না করে মাইক্রোসফট আজুর ব্যবহার করতে উৎসাহী হবে।

মাইক্রোসফট ইতোমধ্যেই গিটহাবের অনেক ফিচার নিজেদের সার্ভিসের সাথে ইন্টিগ্রেশনের কাজ শুরু করে দিয়েছে। সুতরাং অপেক্ষা করুন দেখা যাক কী হয়!

10 thoughts on "গিটহাবকে কেন কিনবে মাইক্রোসফট?"

  1. Shadin Shadin Author says:
    ভালো। চালিয়ে যান।
  2. Fâhäd [Trickbd Fan] Author says:
    কোথায় থেকে কপি করলেন???
  3. samim ahshan samim ahshan Author says:
    গিটিহাব কি এটাই তো বুজলাম না
  4. Ex Programmer Ex Programmer Author says:
    কোথা থেকে কপি করলেন ভাই!
  5. পোস্ট দেখে মনে হচ্ছে ফুল কপি।
  6. shaikatssj shaikatssj Contributor says:
    😒 Github er bash dibe ebar Microsoft.
  7. Inan Ahammad Inan Ahammad Contributor says:
    Github onek din thake use korchi.MS er kine nawyate asa kora jai github er onek unnoyon hobe.
  8. SK SHARIF SK SHARIF Author says:
    কপি হলে বলুন,,,, নাহলে তাও
  9. Ahad #Ahad ✌🐸✌ Author says:
    Microsoft কম্পানি Skype আর Nokia কে খেয়ে দিয়েছে অনেক বাজে ভাবে। তাদের অনেক নাম খারাপ করেছে। তারপর এখন শেষমেশ GitHub রে ধরছে 😑

Leave a Reply