আজকে আমি আপনাদের সামনে ভাইরাস আক্রান্ত পিসি থেকে কীভাবে পেনড্রাইভে AutoRun.inf ভাইরাস তৈরি হওয়াকে প্রতিহত করবেন বা আটকাবেন সে বিষয়ের পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমরা পিসি এবং পেনড্রাইভ ইউজাররা সকলেই কম-বেশী এই অটোরান ভাইরাসের সাথে পরিচিত। ভাইরাস আক্রান্ত পিসিতে যদি কোনো পেনড্রাইভ লাগানো হয় তাহলে ঐ পিসি থেকে অটোমেটিক একটি অটোরান ভাইরাস পেনড্রাইভে তৈরি হয়ে যায়। যার ফলে আমাদের অনেক সমস্যা হয়। তো এই অটোরান ভাইরাস পেনড্রাইভে তৈরি হওয়াকে কীভাবে আটকাবেন তাই আমরা জানবো আজকের এই পোস্টের মাধ্যমে।

আসুন আমরা প্রথমে জেনে নেই এই অটোরান ভাইরাসটি কীভাবে ভাইরাস আক্রান্ত পিসি থেকে পেনড্রাইভে তৈরি হয়। ভাইরাস আক্রান্ত পিসিতে পেনড্রাইভ লাগানোর পর ভাইরাস পেনড্রাইভে তার একটি কপি তৈরি করে। তারপর একটা AutoRun.inf ফাইল তৈরি করে দেয়। এইবার এই পেনড্রাইভটি যদি আপনি একটি ভালো পিসিতে লাগান। তাহলে সেই পিসিতেও এই অটোরান ভাইরাসটি বাসা বাঁধবে। তো আমরা যদি এই ভাইরাস ফাইল কপি হওয়াকে রুখতে পারি তাহলে এই ভাইরাস আর ছড়ানো সম্ভব না এবং আর অটোমেটিক তৈরিও হতে পারবে না। এর জন্য আমাদের আগে থেকে পেনড্রাইভে একটা autorun.inf নামে “ফোল্ডার” (ফাইল নয়) তৈরি করে রাখতে হবে। তাহলেই তাকে রিপ্লেস করে আক্রান্ত পিসির ভাইরাসটি পেনড্রাইভে নিজস্ব autorun.inf ফাইল তৈরি করতে পারবে না। কারণ, বেশিরভাগ ভাইরাস নির্মাতারা এই বিদঘুটে সম্ভাবনাটা এড়িয়েই যান।

আরেকটি টিপস জেনে রাখুন, ভাইরাসের এক্সিকিউটেবল (*.exe) ফাইলগুলোর Attibute হয় সাধারণত Hidden এবং System File যা সাধারণত Show করা থাকে না। তাই আপনি বুঝতেও পারেন না আপনার পেনড্রাইভে ভাইরাস আছে কিনা। এই ধরনের ফাইল চিহ্নিত করতে পেনড্রাইভে থাকা অবস্থায় Tools মেনু থেকে Folder Options এ গিয়ে View ট্যাব থেকে Show Hidden Files and Folders রেডিও বাটন সিলেক্ট করুন। এবার ঠিক তার নিচের Hide Extensions for known File Types এবং Hide Protected Operating System Files লেখা দুটি চেকবক্স আনচেক করে Apply দিয়ে Ok করে বেরিয়ে আসুন। এইবার পেনড্রাইভে সন্দেহজনক কোন Hidden এক্সিকিউটেবল (*.exe) ফাইল দেখলে ডিলিট করে দিন।

তো আর কী, আজকের মত এখানেই আমার পোস্ট শেষ করলাম। আশা করি সকলে বিষয়টি বুঝতে পেরেছেন। আর যাদের পিসি বা পেনড্রাইভ অলরেডি এই ভাইরাসে আক্রান্ত। তারা SmaDav নামে একটা অ্যান্টিভাইরাস সফটওয়্যার আছে, সেটি ব্যবহার করতে পারেন। যাতে একদম ফ্রিতেই ভালোমানের সুবিধা পাবেন। আমরা বেশীরভাগ পিসি ইউজাররাই Avast টা ব্যবহার করে থাকি। এই Avast থেকে SmaDav টা শতগুণে ভালো। এই অ্যান্টিভাইরাস সফটওয়্যারটি খুব কাজের একটি সফটওয়্যার।

সৌজন্যে : আমার ব্লগ সাইট – www.OwnTips.ml

11 thoughts on "সহজেই পেনড্রাইভে AutoRun.inf ভাইরাস তৈরি হওয়াকে আটকান!"

    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      hmm ditam, ajker bisoyti ekdom simple. lekha porei bujha jabe. tai arki screenshot dewa hoyni.
  1. SP Khalad SP Khalad Author says:
    koi kono din o face kori nai
      1. SP Khalad SP Khalad Author says:
        ei viruz first sunlam
        1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
          tai naki! pcte joto dhoroner viruser acromon hoy, muloto sob etar maddhomei hoy.
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      hmm thanks
  2. Himel Himel Contributor says:
    vai amar pendrive e eta ace
    akon kivabee remove korbo?
    dlt korle abaar ase
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      valo kono antivirus software diye scan kore kete din. ar noy aro valo hoy format dite parle.

Leave a Reply