ব্লগাররা কপিরাইট কন্টেন্ট, কপিরাইট ইমেজ, ওয়ার্ড কাউন্ট, গ্রামার চেক ও আর্টিকেল রিরাইটার এখন একদম সহজে একটি ওয়েবসাইটের মাধ্যমে চেক করে নিতে পারবেন তাও আবার একদম ফ্রিতে। তাই বলা যায় যে, ব্লগারদের জন্য আজকের এই টিউটোরিয়ালটি খুবই গুরুত্বপূর্ণ। আমাদের মধ্যে যাদের ব্লগ সাইট আছে তাদের জন্য উপরোল্লিখিত বিষয়গুলো খুবই গুরুত্বপূর্ণ। কেননা, যেকোনো সাইটের জন্য গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ইউনিক কন্টেন্ট বা লেখা এবং ইউনিক পিক বা ইমেজ। তাই আপনি আপনার ব্লগ সাইটের জন্য কোনো কন্টেন্ট লিখলে এবং তার জন্য কোনো ইমেজ সিলেক্ট করলে সেগুলো কপিরাইটের আওতায় পড়ে কিনা, তা এই ওয়েবসাইটটির মাধ্যমে চেক করতে পারবেন। তো চলুন এই সাইটটির নাম ও অ্যাড্রেস এবং এর মাধ্যমে কী কী সুবিধাভোগ করতে পারবেন তা কয়েকটি স্ক্রিনশটসহ বিস্তারিতভাবে জানা যাক।

ওয়েবসাইটটির নাম হচ্ছে “SmallSeoTools” আর সাইটটির লিংক – www.smallseotools.com হচ্ছে এটি। উপলোল্লিখিত সুবিধাগুলো পেতে প্রথমে সাইটটিতে প্রবেশ করুন। সাইটটিতে প্রবেশ করার পর আপনি যে সুবিধাটি ভোগ করতে চান, সেটিতে ক্লিক করুন। আমি আপনাদেরকে প্রথমে কন্টেন্ট চেক করার মাধ্যমে দেখাবো। তো দেখতে স্ক্রিনশটগুলো ফলো করুন।

উপরের স্ক্রিনশটে দেখুন আমি কন্টেন্ট নিয়ে দেখাচ্ছি। অর্থাৎ Plagiarism যার বাংলা অর্থ লেখাচুরি বা রচনাচুরি। আমরা এখানে দেখবো যে, আমাদের লেখা কন্টেন্টটি কপিরাইটের আওতায় পড়ে কিনা। তো এর জন্য আপনাকে আপনার লেখা কন্টেন্টটি কপি করে এনে স্ক্রিনশটের মত (১) খালি বক্সে পেস্ট করুন। তারপর (২) Check Plagiarism বাটনে ক্লিক করুন। পেস্ট করা ছাড়াও উপরের স্ক্রিনশটের মত (৩) doc, txt সহ আরো অনেক ধরনের ফাইল আপলোড করেও চেক করতে পারবেন। এছাড়াও (৪) DropBox ও Google Drive ক্লাউডের ফাইলও চেক করতে পারবেন।

Check Plagiarism বাটনে ক্লিক করার পর আপনি রোবট নাকি মানুষ তা পরিচয় দেওয়ার জন্য উপরের স্ক্রিনশটের মত ক্যাপসা পূরণ করে Verify বাটনে ক্লিক করুন।

তারপর উপরের স্ক্রিনশটের মত রেজাল্ট দেখতে পারবেন যে, আপনার কন্টেন্ট বা লেখাটি কত পার্সেন্ট ইউনিক বা কপিমুক্ত এবং কত পার্সেন্ট কপিরাইটের আওতায়।

এছাড়াও ওয়েবসাইটটিতে উপরের স্ক্রিনশটের মত ব্লগারদের জন্য আরো কয়েকটি সেবা চালু রয়েছে। ঐ সেবাগুলোরও কয়েকটি স্ক্রিনশট নিচে থেকে দেখে নেওয়া যাক।

কয়েকটি সেবার একটি সেবা হলো Word Counter যা উপরের স্ক্রিনশটের মত। এই সেবার মাধ্যমে আপনার কন্টেন্টটি কত ওয়ার্ডের তা জানতে পারবেন। তার জন্য আপনাকে কন্টেন্টটি কপি করে স্ক্রিনশটের মত সিলেক্টকৃত বক্সে পেস্ট করে Count Words বাটনে ক্লিক করুন।

সাইটটির আরেকটি সেবা হচ্ছে Grammar Check এর মাধ্যমে ইংরেজিতে লেখা কন্টেন্টটের গ্রামার চেক করতে পারবেন। এর জন্য আপনাকে উপরের স্ক্রিনশটের মত সিলেক্টকৃত জায়গায় পেস্ট করে Check Grammar বাটনে ক্লিক করুন।

সাইটটির আরেকটি সেবা হচ্ছে “Re-write Article এর মাধ্যমে রিরাইট আর্টিকের চেক করতে পারবেন। এর জন্য আপনাকে স্ক্রিনশটের মত সিলেক্টকৃত জায়গায় পেস্ট করে Re-write Article বাটনে ক্লিক করুন।

সাইটটির আরেকটি টপ লেভেলের সেবা হচ্ছে Reverse Image এটির মাধ্যমে আপনি আপনার ব্লগে যে ইমেজটি ব্যবহার করতে চান, তা কপিরাইটের আওতাভুক্ত কিনা তা চেক করতে পারবেন। এর জন্য আপনাকে উপরের স্ক্রিনশটের মত ইমেজটি সিলেক্ট করে Search Similar Image বাটনে ক্লিক করুন।

কেমন লাগলো আজকের এই ওয়েবসাইটটির টিউটোরিয়াল? ওয়েবসাইটটি সম্পর্কে বলতে বলতে তো অনেক কথাই বললাম। আশা করি ব্লগার ভাইরা এই পোস্টের মাধ্যমে উপকৃত হয়েছেন। আর হ্যাঁ, এই পোস্টটি সম্পর্কে আপনার যদি কোনো মতামত থাকে তাহলে আপনার মতামত পেশ করতে নিচের কমেন্ট বক্সটি ব্যবহার করুন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

17 thoughts on "ব্লগাররা কপিরাইট কন্টেন্ট, ইমেজ, ওয়ার্ড কাউন্ট করাসহ আরো অনেককিছু চেক করে নিন একটি ওয়েবসাইটের মাধ্যমে!"

  1. Tech Lover IMDAD SHUVRO Author says:
    ভাই স্কিনশট গুলো খুবই নিম্ন মানের হয়ে গেছে,,
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      এমনিতে ঠিকই ছিল আপলোডের পর মনে হয় রেজুলেশন কমে গেছে।
  2. Rafsun Jani Md Rafsun Contributor says:
    help, wordpress এ dashboard এ কীভাবে যাবো কেউ বলতে পারবেন plz
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      সাইটে লগইন করার পরই আপনাকে ডাসবোর্ডে নিয়ে যাবে।
  3. Ajidur Rahman Subscriber says:
    ভাই,স্ক্রিনশট গুলো কিছুই বুঝা যাচ্ছেনা।দয়া করে অাবার অাপডেট দিন!
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      আসলে স্ক্রিনশটগুলো আমি আপলোড দেওয়ার পর কেটে দিয়েছি। স্ক্রিনশটের পাশাপাশি আমি যে লেখা লিখেছি তা অনুসরণ করুন। আর ঐ সাইটে প্রবেশ করলেই আশা করি সব বুঝতে পারবেন।
  4. Shadin Subscriber says:
    স্ক্রিনশট খুবই কম রেজুলেশনের।
    আপডেট করলে ভালো হবে।
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      হুম, স্ক্রিনশটগুলো আপলোড করার পর মুছে পেলেছি।
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      tnx
  5. Saimum Raihan Saimum Raihan Author says:
    Bro,, ফ্রিবেসিকস থেকে ট্রিকবিডিতে পোস্ট করা যায় অন্য সাইটে যায়না কেন ??
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      আমার মনে হয় জাভাস্ক্রিপ্ট এর কারণে। যেহেতু ফ্রিব্যাসিক্সে জাভাস্ক্রিপ্ট সাপোর্ট নয়।
    2. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      তবে হ্যাঁ, আমার http://www.banglarapps.epizy.com সাইটে ফ্রিব্যাসিক্সের মাধ্যমে পোস্ট করা যায়।
  6. Saimum Raihan Saimum Raihan Author says:
    Bro Theme Ta Dwa Jabe Ki ???
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      কিসের
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      sorry! bro eta dewa jabe na. tobe eirokom design er aro kicu themes ace. jegulo ami bikri korbo jodi kinte can, tahole bolte paren.

Leave a Reply