ক্যাম্পাস রিপোর্টার: এইচএসসিতে ফল ‘খারাপের’ বিষয়টি বিবেচনায় নিয়ে এবার ভর্তির জন্য আবেদনের ন্যূনতম যোগ্যতা শিথিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
এর আগে চতুর্থ বিষয়কে বাইরে রেখে এসএসসি ও এইচএসসি মিলিয়ে মোট যে জিপিএ থাকা প্রয়োজন হতো এবার চতুর্থ বিষয়কে সঙ্গে নিয়েই সে জিপিএ হলে আবেদন করা যাবে।

এবার চতুর্থ বিষয়কে সঙ্গে নিয়েই জিপিএ হলে আবেদন করা যাবে।

# First Release Here

এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ৬৯ দশমিক ৬০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, যেখানে গত বছর এই হার ছিল তার প্রায় নয় শতাংশ বেশি-৭৮ দশমিক ৩৩ শতাংশ। আর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ২৭ হাজার ৭০৮ জন।
বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার তারিখ এবং আবেদন সংগ্রহ ও জমার তারিখও নির্ধারণ করা হয়।
বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৪ অগাস্ট থেকে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে। আবেদন করা যাবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত।
আগামী ৯ অক্টোবর খ-ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ১০ অক্টোবর চ-ইউনিটের (সাধারণ জ্ঞান), ১৬ অক্টোবর গ-ইউনিটের, ১৭ অক্টোবর চ-ইউনিটের (অংকন), ৩০ অক্টোবর ক-ইউনিটের এবং ৬ নভেম্বর ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

ক-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের বিজ্ঞান ও কৃষি বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের বিজ্ঞান শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ’র যোগফল অন্তত ৮ থাকতে হবে।
খ-ইউনিটের অধীনে মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক এবং মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ’র যোগফল অন্তত ৭ থাকতে হবে।
গ-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ’র যোগফল অন্তত ৭ দশমিক ৫ থাকতে হবে।
ঘ-ইউনিটের অধীনে আবেদনের জন্য মানবিক শাখার প্রার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ’র যোগফল অন্তত ৭; বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ’র যোগফল অন্তত ৮; বিজনেস ম্যানেজমেন্ট শাখার প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা  সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ’র যোগফল অন্তত ৭ দশমিক ৫ থাকতে হবে।
তবে উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় কোন বিষয়েই লেটার গ্রেড-বি (গ্রেড পয়েন্ট -৩) এর নীচে হলে আবেদন করা যাবে না।
চ-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ যে কোনোটির ন্যূনতম জিপিএ ৩ এবং উভয় পরীক্ষার জিপিএ’র যোগফল ন্যূনতম ৬ দশমিক ৫ থাকতে হবে।
এছাড়াও ‘ও’ লেভেল পরীক্ষায় অন্তত পাঁচটি বিষয়ে এবং ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত দুটি বিষয়ের মধ্যে অর্থাৎ মোট সাতটি বিষয়ের মধ্যে চারটিতে কমপক্ষে বি-গ্রেড ও তিনটিতে কমপক্ষে সি-গ্রেড পেতে হবে।

Leave a Reply