How to complete captcha verification while registering at 4PDA.ru?

আসসালামু আলাইকুম।

অন্যান্য সকল ধর্মাবলম্বী ভাইদের জানাই অনেক-অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

4PDA সম্পর্কে হয়তো আপনি জেনে থাকবেন, অথবা এর সম্বন্ধে আপনি পুরোপুরি অজ্ঞাত। এবিষয়ে জানা-অজানা নিয়ে আপনার অবস্থান যাই হোক না কেন 4PDA এর পরিচয় প্রদান করেই আমি সামনে এগোচ্ছি। যেহেতু আজকের আর্টিকেল এতে রেজিষ্ট্রেশন করা নিয়ে।

এটি একটি টেকনোলজি বেজড রাশিয়ান ফোরাম সাইট। এটি এমন একটি সাইট যেখানে আপনি অ্যান্ড্রয়েড ও IOS ডিভাইসের বিভিন্ন অ্যাপ্লিকেশনের মোডিফাইড ভার্সন পাবেন। আর এসব মোডিফাইড অ্যাপগুলো যেমন-তেমনভাবেও মোডিফাই করা হয় না, মোডিফিকেশনের মাধ্যমে এমন কিছু ফিচারসও যোগ করে দেয়া হয় যে সেটা অফিসিয়াল অ্যাপের থেকেও অনেক বেশি কার্যক্ষম হয়।

এই সাইটে আপনি অনেক সফটওয়্যার এর প্রিমিয়াম কি, ক্র‍্যাকড ফাইল, রম, কোডস, ক্র‍্যাকিং ও মোডিং টিউটোরিয়ালও পাবেন যেগুলো সত্যিকার অর্থে অসাধারণ। এখানে অনেক ডেভলপার, কোডার, মোডারদের আনাগোণা থাকে। যার জন্য আপনি এই 4PDA কে একরকমভাবে XDA ফোরামের বিকল্পও বলতে পারেন, তবে এখানে অবৈধ জিনিসসমূহের সম্মিলনই বেশি থাকে। তাই বলে চিন্তা করতে হবে না যে এতে প্রবেশ করতে নিজের পরিচয় গোপন করা লাগবে কিনা! নাহ, সেরকম কিছু নয়; এটাতে আপনি সাধারণ ভিজিটর রূপেই প্রবেশ করতে পারবেন।

তো গেল পরিচয় পালা, এবার সামনে এগোই। এখানের সকল লেখা গুলো রাশিয়ান ভাষায় লেখা। কেউ যদি ইংরেজি ব্যবহার করেও তো সে কোনো সাহায্য পায় না অথবা তাকে রাশিয়ান ভাষা ব্যবহার করতে বলা হয়। তাই বলে কি পিছিয়ে যাবেন? কেন, তাহলে Google Translate আছে কি করতে! এভাবে তো পড়তেও পারলেন। কিন্তু যদি কোনোবিষয়ে সাহায্য চেয়ে থ্রেড খুলতে চান অথবা এখানের কোনো ফাইল ডাউনলোড করতে চান তাহলে আপনাকে অবশ্যই 4PDA এর একজন রেজিস্টার্ড সদস্য হতে হবে।

এই রেজিষ্ট্রেশন প্রক্রিয়া নিয়েই আজকের এ আর্টিকেল। ভেবে বসলেন- রেজিষ্ট্রেশন করা নিয়ে আবার কি লেখার আছে; যেকোনো সাইটে তো যে কেউই রেজিষ্টার করতে পারে! না, তা নয়। আগে মনে রাখতে হবে যে এটা একটা রাশিয়ান সাইট। আর রাশিয়ানরা নিজেদের গুটিয়ে রাখতেই পছন্দ করে, আমেরিকান বা তাদের সাঙ্গপাঙ্গদের মতো নিজেদের প্রচার করে বেড়ায় না। তো এই 4PDA সাইটে যারা রাশিয়ান না তাদের জন্য রেজিষ্ট্রেশন করা একটু কঠিনই বটে। আমারও এখানে রেজিষ্ট্রেশন করতে টানা ১ ঘন্টার মতো লেগেছিলো, একটা ওয়েবসাইট হতে এবিষয়ের উপরে টিউটোরিয়াল ফলো করে কয়েকবার ট্রাই করে সফল হয়েছিলাম।

কিছুদিন পূর্বে AIDE এর মোডেড ভার্সন নিয়ে একটা পোস্ট করেছিলাম। সেখানে বলেছিলাম যে অ্যাপদুটি এই 4PDA হতে সংগৃহিত। সেখানে একজন কমেন্টে জানতে চেয়েছিলেন যে 4PDA তে কিভাবে রেজিষ্ট্রেশন করবে। সেজন্যই আজকের এই সুবিশাল আর্টিকেল। আমার এ লেখাটি অত্যন্ত মনোযোগের সহিত ধারণ ও ফলো করতে পারলে আপনিও সক্ষম হতে পারবেন 4PDA তে রেজিষ্ট্রেশন করতে।

4PDA তে রেজিষ্ট্রেশন করতে গিয়ে মূলত ঝামেলায় পড়তে হয় ক্যাপচা ভারিফিকেশন নিয়ে যার জন্য এই লেখা। আপনারা হয়তো লক্ষ্য করে থাকবেন বিভিন্ন সাইটেই রেজিষ্ট্রেশন ও লগিন এর সময় ক্যাপচা ভ্যারিফিকেশন চায়, 4PDA-ও এর ব্যতিক্রম নয়। তবে 4PDA তে ক্যাপচা ভ্যারিফিকেশনে ঝামেলা হওয়ার কারণ- এতে রাশিয়ান ভাষার নাম্বার থাকে যা আপনাকে টাইপ করতে হবে। রাশিয়ান ছাড়া অন্যান্য ভাষাধর্মী সকল লোকেরই এই সমস্যা মোকাবিলা করতে হয় যদি সে 4PDA তে রেজিষ্ট্রেশন করতে যায়।

লগিনের সময় ক্যাপচা ভ্যারিফিকেশন পূর্বে বাধ্যতামূলক থাকলেও এখন সে জায়গাটা শিথিল করা হয়েছে। লগিন করতে গেলে ইউজারনেম আর পাসওয়ার্ড পূরণ করে নিচের Я не могу ввести ответ (I can not enter an answer) লেখার বামপাশের চেক বক্সে টিক দিয়ে সাবমিট করুন। এতে আপনার ইমেইলে একটা মেইল যাবে যা একটি লিংক বহন করবে, ওই লিংকে প্রবেশ করলেই অটোমেটিক অথেনটিকেশন হয়ে যাবে। তো আপনি লগিনের সময় ক্যাপচা ভ্যারিফিকেশন এর ঝামেলা হতে উতরে যেতে পারলেও রেজিষ্ট্রেশন এর সময় কোনো ছাড় নেই।

এবারে এ আর্টিকেলের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ শুরু হতে যাচ্ছে, সেজন্য মনোযোগ দিয়ে পড়বেন অবশ্যই।

এখানের ক্যাপচা কোড মূলত কোনো স্পেসবিহীন চারটি ডিজিটের রাশিয়ান নাম্বার, যেমন- 2450. যা লেখা হয়ে থাকে “twothousands andfourty hundredfifty”- এধরণের কোনো স্ট্রাকচারে। তাহলে এগুলো রাশিয়ান থেকে আপনার বোধগম্য হতে প্রথমে আপনাকে জানতে হবে নাম্বারগুলো রাশিয়ান ভাষায় কিভাবে লেখে! তা জানতে নিম্মের ছকগুলো একধরণের চোখস্থ (চোখ দ্বারা খেয়ে ফেলবেন) করে ফেলুন।

0 – ноль 10 – десять
1 – один 11 – одинадцать
2 – два 12 – двенадцать
3 – три 13 – тринадцать
4 – четыре 14 – четырнадцать
5 – пять 15 – пятнадцать
6 – шесть 16 – шестнадцать
7 – семь 17 – семнадцать
8 – восемь 18 – восемнадцать
9 – девять 19 – девятнадцать
10 – десять 100 – сто
20 – двадцать 200 – двести
30 – тридцать 300 – триста
40 – сорок 400 – четыреста
50 – пятьдесят 500 – пятьсот
60 – шестьдесят 600 – шестьсот
70 – семьдесят 700 – семьсот
80 – восемьдесят 800 – восемьсот
90 – девяносто 900 – девятсот
100 – сто 1000 – тысяча
1000 – тысяча
2000 – две тысячи
3000 – три тысячи
4000 – четыре тысячи
5000 – пять тысяч
6000 – шесть тысяч
7000 – семь тысяч
8000 – восемь тысяч
9000 – девять тысяч
10000 – десять тысяч

এই ছকগুলোর লেখাগুলো সম্বন্ধে মোটামুটি একটা ধারণা; অর্থাৎ কোন লেখার মানে কোন সংখ্যাটা হতে পারে, সেসম্পর্কে কিছুটা মনে রাখতে পারলেই ছকগুলো সামনে নিয়ে আপনি রাশিয়ান ক্যাপচা ভ্যারিফিকেশন সলভিং এ নামতে পারেন। তখন এটাকে পাজল সলভিং এর মতোই মনে হবে! এটাকে সহজ করতে দরকার হলে Play Store হতে কোনো রাশিয়ান কিবোর্ড ইন্সটল দিয়ে ওদের অক্ষরগুলো নিয়ে স্টাডি করতে পারেন।

মনে রাখবেন- নাম্বারটি শুরু হবে সহস্র দিয়ে, এরপরে ক্রমান্বয়ে শতক→দশক→একক। এভাবেই স্বাভাবিকতঃ একটি চার সংখ্যার নাম্বারের স্ট্রাকচার হয় যা আমাদের সবারই জানা, তবে খেয়াল থাকে না।

একটি ক্যাপচার উদাহরণ নিম্মরূপ—

উপরের ক্যাপচা-টির ক্ষেত্রে ফলাফল হবে 8691. কিভাবে হলো তা জানতে নিম্মে খেয়াল করুন—

  1. Red – восемь тысяч (8000)
  2. Yellow – шестьсот (600)
  3. Blue – девяносто (90)
  4. Purple – один (1)

এভাবে ক্যাপচা সলভিং এ প্রথমবারেই সফল হলে বলতে হবে আপনার ভাগ্য অনেক ভালো। স্বাভাবিকভাবে কয়েকবার ট্রাই ও অনুশীলন ছাড়া অসম্ভব হয়ে দাঁড়ায়। তবে কিছু কথা ও টিপস রয়েছে যা এই লেখার এই শেষাংশে এসে উল্লেখ করছি।

১। কিছু কিছু রাশিয়ান অক্ষর বিভিন্ন স্টাইলে লেখা হয়, যেমনঃ Б=б. এক্ষেত্রে একটু ধান্দায় পড়ে যেতে পারেন।

২। সহজতর ক্যাপচা পেতে পেজ রিফ্রেশ করতে পারেন।

৩। প্রত্যেকটা আলাদা নাম্বারের লেখাগুলো বড়ো অক্ষর দিয়ে শুরু হয়। তাই সহজেই বুঝা যেতে পারে কোনো একটা নাম্বারের লেখা কোথায় শুরু হলো ও কোথায় গিয়ে শেষ হলো।

৪। কোনো একটা নাম্বারের প্রথম ও শেষ দুটি ক্যারেক্টার মনে রাখলে ছকের সাথে মেলানো সহজ হয়, এতে কোনো নাম্বারের পুরো লেখার দিকে নজর দেয়ার প্রয়োজন হয় না।

৫। কিছুক্ষণ (সম্ভবত ২-৩ মিনিট) পরপর ক্যাপচা চেঞ্জ হয়ে যায়, অতএব যতো তাড়াতাড়ি সম্ভব সলভ ও সাবমিট করতে চেষ্টা করবেন।

৬। নাম্বারগুলোর সর্টিং অর্ডার অবশ্যই খেয়াল রাখবেনঃ সহস্র (৪ ডিজিট)→শতক (৩ ডিজিট)→দশক (২ ডিজিট)→একক (১ ডিজিট)।

পোস্টটি ভালো না লাগলে দুঃখিত। কোনো ভুল পেলে দয়া করে জানাবেন, আমি অতি শীঘ্র তা সংশোধন করতে চেষ্টা করব; শুধু-শুধু কমেন্টে নিন্দনীয় ভাষা ব্যবহার করে নিজের বংশ সম্বন্ধে অন্যদেরকে খারাপ কিছু ভাবনার সুযোগ দিবেন না।

My Facebook Profile

ধন্যবাদ।।।

3 thoughts on "রাশিয়ান টেক-ফোরাম 4PDA তে রেজিষ্ট্রেশনকালীন ক্যাপচা ভ্যারিফিকেশন সম্পন্ন করার পদ্ধতি"

  1. Sajid Khan AI Sajid Subscriber says:
    Vie apnar post muslimra bolbe valo kintu hindura valo bolbe 1st and 3rd coment kari nistoy hindu tay tader gaye lagce
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      আপনি হয়তো ভুল জায়গায় কমেন্ট করেছেন!
  2. Sajid Khan AI Sajid Subscriber says:
    Ho vie onno post a comment korci submit korar somoy aykhan niya asce

Leave a Reply