Udemy কি ?

Udemy একটি জনপ্রিয় অনলাইন ল্যার্নিং প্ল্যাটফর্ম । Udemy তে রয়েছে বিভিন্ন বিষয়ের উপর ভিডিও কোর্স যার মাধ্যমে যেকোন ব্যক্তি বিভিন্ন ধরনের স্কিল ডেভেলপমেন্ট করতে পারে। যারা এই প্রযুক্তির দুনিয়ায় আইটি সেক্টরে ভালো কিছু করতে চাই তাদের জন্য এটা হতে পারে বেস্ট অপশন কাজ শিখার । Udemy তে রয়েছে বিভিন্ন ধরনের ভিডিও টিউটোরিয়াল ভিত্তিক কোর্স যেমন-Web Design And Development, Programming,Graphics Design, Networking,Digital Marketing , Life Style ইত্যাদি উপর ।

https://www.udemy.com/

কেন Udemy ?

যারা বর্তমান আইটি সেক্টরি নিজেদের ক্যারিয়ার গড়তে সেটা হতে চাকুরি তে অথবা ফ্রিল্যান্সিং জগতে তারা বিভিন্ন আইটি তে কোর্স করেন আবার অনেকেই অর্থ না থাকার কারণে এসব কোর্স ভর্তি হতে পারেন না এবং যারা ভর্তি হয়েছে তারা মন এর ফলে ফল পাওয়া যায় না। বর্তমানে প্রযুক্তির এই দুনিয়ায় টাকা ইনকামের চেয়ে ইনকামের পথ দেখিয়ে জীবন গড়া সহজ হয়ে গেছে । আমাদের দেশে বিভিন্ন আইটির লোভনীয় অফার দেখিয়ে ভর্তি করে নিয়ে হাতিয়ে নেওয়া হচ্ছে প্রচুর টাকা , যেমন কিছু অফার- অনলাইন ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়তে চান ছয় মাসে কাজ শিখে আর্ন করুন , ছয় ওয়েব ডিজাইন শিখে এত টাকা ইনকাম করুন মাসে , ফ্রিল্যান্সিং আয় করুন লাখ লাখ টাকা । কি বিশ্বাস হচ্ছে না কি বলছি এই সব ? হ্যাঁ সত্যিই এমন হয়ে থাকে শিক্ষার্থীদের টাকার লোভ দেখিয়ে ভর্তি করে নেই কিন্তু তাদের জানায় বাস্তব টা বলে না ফ্রিল্যান্সিং জগতে ।

ঘটনা গুলো প্রায় আইটি তে কোন কিছু শিখার জন্য যায় তারা প্রায়ই এরকম ধোঁকা বাজির শিখার হয়ে থাকে কিন্তু আবার সব আইটি তে এমন ঘটে তাও না । বর্তমানে আইটি গুলো তে দেখা যায় কাজ ও ভালো মতো শিখায় না তাদের কথার সাথে তেমন মিল পাওয়া যায় না , হাতেগুণা কিছু ভালো আইটি ছাড়া । আইটি ইনস্টিটিউট গুলো বা অনলাইনের বাংলাদেশী বিভিন্ন মাধ্যম গুলো যারা বিভিন্ন কাজ শিখানোর অফার করে তারা সত্য কথা কম ই বলেন ।তাই সাবধান কোন আইটি ভর্তি হওয়ার আগে সেটি সম্পর্কে খোঁজ নিয়ে দেখবেন আর মনে রাখবেন আইটি ইনস্টিটিউট গুলো সব কিছু শিখাবে না আর শিখার কোন শেষ নাই এজন্য নিজে নিজে শিখার ও চর্চা করা জরুরি ।

এখন আসি আসল কথা এতক্ষণ অনেক বকবক করলাম যা বাস্তবতা আপনি টের পাবেন এবং এটা বলা নিজের দায়িত্ব মনে করে বললাম । যেখানে চারিদিকে আপনি ধোঁকা বাজির শিকার সেখানে Udemy আপনাকে দিচ্ছে বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট সুযোগ । এখানে বিভিন্ন প্রফেশনাল লোক গুলো বিভিন্ন ভিডিও কোর্স তৈরী করে থাকেন এবং এখানে আপনাকে টাকা ইনকামের লোভ দেওয়া হবে না , তারা আপনাকে শুরুতে লোভ দিবে কি কি শিখব তার কোর্সে কারণ তারা আপনাকে সত্যি শিখাতে এসেছে এবং এর ফলে কিছু ডলার নিয়ে থাকে । আমরা অনেকেই জানি , Udemy একটি পেইড অনলাইন ল্যার্নিং প্ল্যাটফর্ম , এখানে দুঃখের সাথে আমার বলতে হচ্ছে যে Udemy যেহেতু ইন্টারন্যাশনাল একটি সাইট এবং এখানে ডলারে বিভিন্ন কোর্স কিনতে হয় আর যা আমাদের দেশের মর্ধবৃত্তদের জন্য কষ্টের ।

কিন্তু চিন্তা নেই আমি আজকে দেখাব কিভাবে Udemy বিভিন্ন কোর্স গুলো ফ্রিতে ডাউনলোড করতে পারবেন । এটি শুধু তাদের জন্য তারা কোর্স গুলো কিনার সার্ম্থ্য রাখে না কিন্তু দয়া করে যাদের সার্ম্থ্য আছে তারা  কোর্স গুলো নিবেন অবশ্যই আপনার শিক্ষকের দাম দেওয়া উচিত সম্মানি দেওয়া উচিত । আগেই বলছি এই ইন্টারন্যাশনাল একটি সাইট তাই প্রায়ই কোর্স গুলোই ইংরেজি তে হয়ে থাকে কিন্তু এতে কোন ভয়া পাবার কারণ নাই যারা মোটামুটি ইংলিশ জানে বুঝে তারা সহজেই ভিডিও গুলো বুঝতে পারবেন আর যদি ইংলিশ এইটুকু ও না বুঝেন তাহলে আগে এটা বজবুত করে তারপর এখানে আসেন । আর যদি ইংলিশ ভিডিও দেখে শিখতে না পারেন তাহলে ইউটিউবে প্রায়ই বিষয় গুলোর উপর ভিডিও আছে সেগুলো দেখে শিখতে থাকুন ইংলিশ যখন বুঝতে শিখবেন তখন এই কোর্স গুলো করতে পারেন ।

একটি বিষয় মনে রাখবেন আপনি যদি ভিডিও দেখে না শিখতে পারেন তাহলে সেটা আপনার ব্যর্থতা যদি হাতে কলেমে ধরে শিখানোর কাউকে খুঁজেন তাহলে সেটি বড়ই কষ্টকর কারণ যারা কাজ শিখে ভালো পর্যায়ে গেছে তাদের দেখবেন সব কিছু নিজে থেকেই শিখা অনলাইনে । তাই বেশি বেশি নিজে শিখার চেষ্টা করুন শিখার শেষ তাই কোর্সের বাইরেও আপনাকে শিখার ক্ষমতা রাখতে হবে ।

যেভাবে ফ্রিতে কোর্স ডাউনলোড করবেন ( Udemy paid course for free ) 

Udemy Paid Course Free তে ডাউনলোড করার জন্য আমাদের দুটি ধাপ কাজে করতে হবে একটি একটি সফটওয়্যার ইন্সটল করতে এবং কোথায় থেকে ডাউনলোড করব সেটা দেখব ।

১। Utorrent Software Setup:

  •  প্রথমে utorrent টি তাদের অফিশিয়াল সাইট থেকে Utorrent Classic ভার্সন টা ডাউনলোড করে নিন অথবা এখানে থেকে Utorrent Classics Pro Version টি ডাউনলো করে নিন । আপনার যদি অ্যান্ড্রয়েড ফোন থাকে তাহলে তার জন্যও প্লে স্টোরে Utorrent অ্যাপ পেয়ে যাবেন ।
  • সফটওয়্যার টি ডাউনলোড হয়ে গেলে ইন্সটল করে নিন ।

২। How to download udemy paid course for free:

এখন আমরা দেখব কিভাবে Udemy পেইড কোর্স গুলো ফ্রিতে ডাউনলোড করব । আমরা একটি ওয়েবসাইট থেকে ফ্রি তে কোর্স গুলো ডাউনলোড করব যেখানে Udemy প্রায় জনপ্রিয় কোর্স পেয়ে যাবেন । আপনি যে কোর্স টি খুঁজছেন সেটি নাও পেতে পারেন কিন্তু ঐ একই বিষয়ের উপর অন্য কোর্স সহজেই পেতে পারেন । সাইটের নাম হলোঃ https://freecoursesite.com

    • প্রথমে Udemy এর ওয়েব সাইট ঢুকে আপনি যে জিনিস টি শিখতে চান সেটি সার্চ করুন বা খুঁজে বের করুন সেটি হতে পারে Graphics Design,Programming,Web Design and Development ইত্যাদি । অথবা আপনি ডাইরেক্ট Freecoursesite এ ভিজিট করে ঐখানে বিভিন্ন ক্যাটেগরি সার্চ অপশন পাবেন সার্চ করে পছন্দ করে নিন কোনটা আপনার পছন্দ ।
    • Udemy প্রবেশ করার পর আপনার মন মতো যেকোন কোর্স সিলেক্ট করুন যেটি আপনি শিখতে চান তারপর ঐ কোর্সের টাইটেল কপি করুন ।
      Udemy কি ?
    • এখন Freecoursesite টি তে ভিজিট করুন এবং ডানপাশে দেখুন সার্চ অপশন আশে ঐখানে কোর্সের নাম পেস্ট করুন তাহলে দেখবেন কোর্সটি চলে আসছে যদি ঐ সাইটে কোর্স টি না থাকে তাহলে এই সাইটের আরো কিছু সাইট আছে ঐ সাইটগুলো তে চেক করবেন এবং তাও যদি না পান একই বিষয় নিয়ে অন্য কোন কোর্স খুঁজবেন । যেহেতু আমি কোর্স টি পাইছি তাই পোস্টে ক্লিক করে প্রবেশ করলাম ।
      Udemy paid course for free
    • এখন ঐ পোস্টের সবার শেষে দেখুন Download Now আছে ক্লিক করুন ।
    • তারপর একটি শর্ট লিংক সাইটে নিয়ে যাবে এবং নিচের দিকে স্ক্রল করলে একটি রিক্যাপচা পাবেন এটি ফিল করে Click here to continue দিবেন । তারপর ১০ সেকেন্ড ওয়েট করবেন তারপর Getlink ক্লিক দিবেন তাহলে একটি টরেন্ট ফাইল ডাউনলোড হবে কেবির মাত্র ।
      Udemy কি ?
    • ডাউনলোড কৃত ফাইল টি কম্পিউটারে ডাউনলোড ফোল্ডারে গেলে পাবেন বা আপনি যেখানে ডাউনলোড করে রাখছেন তো ব্রাউজার থেকে ফাইল টি ডাইরেক্ট ওপেন করলাম ।
    • ফাইল টি ওপেন করার পর Utorrent সফটওয়্যারে ঢুকে যাবে এবং নিচের মতো দেখতে পারবেন এখান থেকে আপনি ডাউনলোড লোকেশন সিলেক্ট করে দিতে পারবেন এবং খেয়াল রাখবেন সব ফাইল যেন সিলেক্ট থাকে ।
      Udemy paid course for free
    • সব কিছু ঠিক থাকলে ডাউনলোড হওয়ার শুরু করবে আর ডাউলোড ফাইলের সাইজের উপর ভিত্তি করে ডাউনলোড হতে সময় লাগবে ।

আশা করি বুঝতে পেরেছেন যদি কোন জায়গা সমস্যা হয় তাহলে কমেন্ট করে জানাবেন এবং আমার কথার মধ্যে কোন ত্রুটি হয়ে থাকলে ক্ষমা করবেন ।  এই রকম বিভিন্ন ধরনের পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করুন আমাদের সাইট ।

এই রকম বিভিন্ন ধরনের টিপস ট্রিক পেতে ভিজিট করতে পারেন আমাদের সাইট https://nanoblog.net

নোটঃ আমি ট্রিকবিডি তে ব্লগার একটি সিরিজ টিউটোরিয়াল করছিলাম তো আমি ঐ গুলো আবার ভালো ভাবে নতুনদের বুঝানোর জন্য আমার ইউটিউব চ্যানেলে ধারাবাহিক ভাবে ভিডিও দিয়ে যাচ্ছি যদি আপনারা চান তাহলে আমি ভিডিও গুলো এই খানে শেয়ার করব । 

আমার ইউটিউব চ্যানেলঃ  Learn with Biplop

10 thoughts on "Udemy কি ? কিভাবে Udemy থেকে ফ্রি তে স্কিল ডেভেলম্পমেন্টের বিভিন্ন কোর্স ডাউনলোড করবেন ।"

    1. MD Biplop Hossain Author Post Creator says:
      thanks brother
    1. MD Biplop Hossain Author Post Creator says:
      ওয়েলকাম
    1. MD Biplop Hossain Author Post Creator says:
      sathei thakun , thanks
  1. Sarif Islam Expert Author says:
    পোস্টের কথাগুলো সুন্দর লিখেছেন।
    চালিয়ে যান
  2. Shafiqur Rahman Author says:
    ইউডেমির সব পেইড গুলা এভাবে ফ্রিতে নামবে?
    না শুধু কয়েকটা?
    1. MD Biplop Hossain Author Post Creator says:
      প্রায় কোর্স গুলো পারবেন, সব থাকবে না।

Leave a Reply