আপনারা নিশ্চয়ই এর আগে বার কোডের নাম শুনেছেন? যারা শুনেননি বা চিনেন না তাঁরাও এই বার কোড দেখেছেন এটা আমি গ্যারান্টি দিতে পারি। আপনারা যে বিভিন্ন প্যাকেটজাত খাবার খান সেগুলোর প্যাকেটেত্র পিছনে একগুলো কালো দাগের লম্বা লম্বা সংকেত আছে না? এগুলাকেই বলে বার কোড। এইবার চিনেছেন তো?
QR কোড কি? কিভাবে তৈরি করবেন? জেনে নিন QR কোডের বিস্তারিত...
ভাবছেন আমি QR কোডের কথা শিরোনামে বলে আবার বার কোড নিয়ে বলছি কেন? কারণ বারকোডের বড় ভাই QR কোড। বর্তমানে প্রচুর জনপ্রিয় এই QR কোড। কিন্তু QR কোড বা বার কোড দিয়ে কি করে সেটা ভাবছেন? এগুলোতে আসলে ডাটা রাখা হয়। খুবই অবাক করা কথা তাইনা? যদিও এই বিজ্ঞানের যুগে আমরা কিছুতেই অবাক হইনা। কারণ অবাক করা নানা প্রযুক্তি আমাদের সচরাচর ব্যবহার হয়। আগে বার কোডের প্রচলন থাকলেও এখন QR কোড বেশি জনপ্রিয়। আমরা এখন প্রায়ই পত্রিকায় বিভিন্ন বিজ্ঞাপনে এই QR কোডের ব্যবহার দেখতে পেয়ে থাকি। যেমন ধরুন, পেপারে একটি বিজ্ঞাপনে অ্যাপস ডাউনলোড করতে বলা হয়েছে। তো সেখানে ডাউনলোড লিঙ্কও দেয়া আছে আবার একটি QR কোডও দেয়া আছে। অ্যাপসটি ডাউনলোড করতে নিশ্চয়ই আপনাকে ব্রাউজারে লিংকটি টাইপ করে ভিজিট করতে হবে এবং ডাউনলোড করতে হবে। আর QR কোডটির মাধ্যমে আরও সহজে ডাউনলোড করতে পারবেন। মোবাইলের QR কোড স্ক্যানারটা বের করে কোডটির উপরে ক্যামেরা নিয়ে গেলেই আপনাকে সোজা নিয়ে যাবে ওই ডাউনলোড লিংকে। এটি একটি উদাহরন মাত্র। এমন নানা কাজে বিভিন্ন ডাটা ছোট একটি QR কোডে রেখে দেয়া যায়। এখন একটি কোড ৭০৮৯ টি সংখ্যা বা ৪২৯৬ টি অক্ষর ধারণ করতে পারে! একটি QR কোড  QR কোডও বার কোডের মত দেখতে কিন্তু এদের চেহারা একটু আলাদা। কিন্তু এদের চেহারা যাই হোক আপনি কিন্তু এদেরকে আমাদের এই সাধারণ চোখে পড়তে পারবেন না। এদেরকে পড়তে হলে প্রয়োজন স্ক্যানার। আপনারা প্রায়ই পূর্বে বার কোড স্ক্যানার পাওয়া যেত। কিন্তু যুগ তো এখন অনেক ডিজিটাল। এখন আর এসবের প্রয়োজন হয়না। হাতের স্মার্টফোনটাই হলো এই QR কোড স্ক্যানার। প্রয়োজন শুধু ছোট একটি স্ক্যানার অ্যাপস। চিন্তা নাই QR কোড বানানো সাথে স্ক্যান করা দুইটাই শেখানোর চেষ্টা করব।
QR কোড কি? কিভাবে তৈরি করবেন? জেনে নিন QR কোডের বিস্তারিত...
এখন আসি কিভাবে আপনিও একটি QR কোড বানাবেন?
আপনি চাইলে লেখা, ছবি, লিংক, ইমেজ, এমপিথ্রি, ফেসবুক লিংক ইত্যাদি যা চান সেরকম ডাটা দিয়ে QR কোড বানাতে পারবেন।
পিসির জন্যঃ
 এই লিংক -এ পিসি থেকে ভিজিট করে আপনি QR কোড তৈরি করে নিতে পারবেন। বিস্তারিত টিউটোরিয়াল লিখছিনা। খুব কষ্ট হবেনা, দেখলেই বুঝতে পারবেন সহজেই!
যাই হোক মোবাইল থেকে যেহেতু  QR বানাবো তাই পিসির কথা বাদ দেওয়ায় ভালো ৷
১ম কাজ হলো Play stor থেকে QR code Apps ডাউনলোড করতে হবে তারপর ৷
তারপর এপস টি ওপেন করুন

না বুঝলে YOUTUBE Video টি দেখুন

ধন্যবাদ ৷

4 thoughts on "QR Code তৈরী করুন নিজের হাতের মোবাইল ফোন দিয়ে"

  1. Abdus Sobhan Abdus Sobhan Author says:
    already post ache


    1. sopon sopon Author Post Creator says:
      Update post
    1. sopon sopon Author Post Creator says:

Leave a Reply