গত মঙ্গলবার, কোয়ালকম তাদের নতুন চিপসেট স্নাপড্রাগন ৮৮৮ ৫জি অ্যনাউন্স করে যা পরবর্তী বছরের ফার্স্ট হাফেই পাওয়া যাবে বলে জানিয়েছে বিগ ব্রান্ড শাওমী, রিয়েলমী, অপ্পো। কোয়ালকম অফিসিয়ালি এই নতুন চিপসেটের স্পেসিফিকেশন সম্পর্কে জানায় নাই বাট 91Mobiles, GSMarena, Voice@onleaks, এর মতো সোর্স সবসময় এটা নিয়ে লেখালিখি করে চলেছে। লেটেস্ট নিউজ থেকে যানা যায়, স্নাপড্রাগন ৮৮৮ ৫জি তে থাকবে 5G Support, AI Improvement, Spectra 580, এবং আরও অনেক কিছু।

গতবছর রিলিজ পাওয়া ৮৬৫ SoC চিপসেট একটি মার্কেট সাকসেসর প্রসেসর কোয়ালকমের। আশা করা যায় ৮৮৮ ৫জি চিপসেটটিও নতুন বছরে মার্কেটে সাকসেস হবে। তো চলুন দেখে নেওয়া যাক Snapdragon 888 5G এর Key ফিচারগুলোঃ

  • কানেকটিভিটি : Snapdragon 888 5G চিপসেটটি X60 Modem RF-System সাপোর্ট করে যা তৃতীয় প্রজন্মের স্নাপড্রাগনের সাথে থাকবে Fastconnect ৬৯০০ কানেকটিভিটি ফিচার যা ৫জি, ওয়াইফাই ৬.০, ব্লুটুথ ৫.২, এবং আরও অনেক কানেকটিভিটি ফিচার এতে থাকবে।
  • পার্ফরমেন্স : নতুন এই চিপসেটে থাকবে ২৫% ফাস্টার Kyro 680 octa-core প্রসেসর এবং জিপিইউ হিসেবে থাকবে Adreno 660 যা 5nm প্রসেস করবে এবং ২.৮৪ Ghz ডিসপ্লে রিফ্রেশ রেট থাকবে এই নতুন চিপসেটে।
  • AI : কোয়ালকম সবসময় AI নিয়ে কথা বলে। তো বলাই যায় নতুন এই চিপসেটে একটা বিগ ইমপ্রুভমেন্ট থাকবে AI তে। রিউমারে যানা যায় যে, এটা Redesigned 6th জেনারেশন AI কোয়ালকম মডিউল থাকবে যা স্ক্রিন-awake, lift and shift ডিটেকশন এবং অডিও ইভেন্ট ডিটেকশনসহ আরও অনেক উন্নত ফিচার এতে যুক্ত থাকবে।

  • Gaming : ২০২০ সালে কোয়ালকম তাদের চিপসেট আপডেট করতেছে এবং গেমিং নিয়ে ভাববেনা তা কী করে হয়? নতুন এই চিপসেটে কোয়ালকম এড করেছে 3rd Generation Qualcomm প্রসেসিং যা গেমারদের Elite Gaming পার্ফরম্যান্স দিবে। এটার সাথে আরও থাকবে Variable rate shading যা ৩০% বেশি গেম রেন্ডার করবে আগের 865 SoC চিপসেটের তুলনায়।
  • ক্যামেরা : স্নাপড্রাগন ৮৮৮ ৫জি চিপসেটে ট্রিপল ক্যামে ISP থাকবে যা একসাথে তিনটি ক্যামেরা দিয়ে অবিরত ছবি ও ভিডিও ক্যাপচার করতে পারবে। এটি সেকেন্ডে ১২০টি ইমেজ ক্যাপচারসহ, ৪কে ভিডিও রেকর্ডিং ফিচার নিয়ে আসবে।

মজা ব্যাপার হচ্ছে, যদিও এটি রিলিজ পায় নাই তার আগেই Oppp, Xiaomi, Realme এর মতো ব্রান্ড অলরেডি এটি সহকারে ফোন মডেল ঘোষনা করেছে। Xiaomi তাদের আপকামি Mi 11 এই চিপসেট ব্যবহার করে নিয়ে আসছে আগামী বছরের প্রথম তিনমাসের মধ্যেই।

এটি সম্পর্কে বিস্তারিত ভিডিও মেক করেছি ভিডিও দেখে সাবস্ক্রাইব করার অনুরোধ রইলো।

https://youtu.be/X6DGQyGAcDI

আমার একটি ওয়েবসাইট আছে। যেখানে নতুন স্মার্টফোন বা গ্যাজেটের স্পেসিফিকেশন, রিভিউ, নিউজ ইত্যাদি পোস্ট করি। আমার ওয়েবসাইটটি ঘুরে আসুন আমার ওয়েবসাইট লিংক

2 thoughts on "কোয়ালকমের নতুন চিপসেট স্নাপড্রাগন ৮৮৮ ৫জি স্পেসিফিককেশন"

    1. Najmul Author Post Creator says:
      কোথা থেকে? ?

Leave a Reply