SSL (Secure Sockets Layer) সার্টিফিকেট একটি ওয়েবসাইটকে HTTP থেকে HTTPS-এ নিয়ে যায়, যেটা নিরাপদ। SSL সার্টিফিকেট হল একটি ওয়েবসাইটের অরিজিন সার্ভারে হোস্ট করা একটি ডেটা ফাইল৷ SSL সার্টিফিকেট SSL/TLS encryption করতে সম্ভব করে তোলে। এতে ওয়েবসাইটের Public Key এবং ওয়েবসাইটের পরিচয় সহ সম্পর্কিত তথ্য থাকে৷ অরিজিন সার্ভারের সাথে যোগাযোগের চেষ্টা করা ডিভাইসগুলিকে Public Key পেতে এবং সার্ভারের পরিচয় যাচাই করতে SSL সার্টিফিকেট সহায়তা করে। তাছাড়া হোস্ট এর Private Key গোপন ও সুরক্ষিত রাখতে SSL অপরিসীম ভূমিকা পালন করে।

SSL সার্টিফিকেট কি?

এটি এমন এক সার্টিফিকেট, যাকে সাধারণত TLS (Transport Layer Security) বলা হয়, যা ইন্টারনেট ট্র্যাফিক এনক্রিপ্ট করার এবং সার্ভারের পরিচয় যাচাই করার জন্য একটি প্রোটোকল হিসেবে কাজ করে। HTTPS ওয়েব সাইট সহ যেকোনো ওয়েবসাইট SSL ব্যবহার করে। SSL সার্টিফিকেট একটি ডোমেইনকে সুরক্ষিত ও নিরাপদ রাখতে সহায়তা করে।

একটি SSL সার্টিফিকেটে কোন তথ্য থাকে?

SSL সার্টিফিকেট অন্তর্ভুক্ত:

» যে ডোমেইন নামটির জন্য সার্টিফিকেট ইস্যু করা হয়েছে।
» কোন ব্যক্তি, সংস্থা বা ডিভাইসে এটি ইস্যু করা হয়েছে।
» কোন সার্টিফিকেট সংস্থা কর্তৃপক্ষ এটি ইস্যু করা হয়েছে।
» সার্টিফিকেট কর্তৃপক্ষের ডিজিটাল স্বাক্ষর।

» সংশ্লিষ্ট সাব-ডোমেইন।
» সার্টিফিকেট ইস্যু তারিখ
» সার্টিফিটের মেয়াদ শেষ হওয়ার তারিখ।
» Public Key (Private Key গোপন রাখা হয়)।

SSL-এর জন্য ব্যবহৃত পাবলিক এবং প্রাইভেট কী গুলি মূলত ডেটা এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করার জন্য ব্যবহৃত অক্ষরের দীর্ঘ স্ট্রিং। পাবলিক কী দিয়ে এনক্রিপ্ট করা ডেটা শুধুমাত্র প্রাইভেট কী দিয়ে ডিক্রিপ্ট করা যায় এবং এর বিপরীতে।

কেন ওয়েবসাইটে SSL সার্টিফিকেট প্রয়োজন?

ওয়েবসাইটের ব্যবহারকারীর ডেটা সুরক্ষিত রাখতে, ওয়েবসাইটের মালিকানা যাচাই করতে, আক্রমণকারীদের ওয়েব সাইটের নকল ভার্সন তৈরি করা থেকে বিরত রাখতে এবং ব্যবহারকারীর আস্থা অর্জনের জন্য একটি ওয়েবসাইটের একটি SSL সার্টিফিকেট প্রয়োজন৷

এনক্রিপশন: Public-Private Key পেয়ারিং এর মাধ্যমে SSL/TLS এনক্রিপশন সম্ভব, যা SSL সার্টিফিকেট এর মাধ্যমে সহজতর হয়। ক্লায়েন্টরা (যেমন ওয়েব ব্রাউজার) সার্ভারের SSL সার্টিফিকেট থেকে একটি TLS সংযোগ খোলার জন্য প্রয়োজনীয় Public key পায়।

সঠিকতা যাচাই: একজন ক্লায়েন্ট সঠিক সার্ভারের (ডোমেইনের সঠিক মালিকের) সাথে কথা বলছে SSL সার্টিফিকেট সেটি যাচাই করতে সহায়তা। এটি ডোমেইন স্পুফিং এবং অন্যান্য ধরণের আক্রমণ প্রতিরোধে সহায়তা করে৷

HTTPS: একটি HTTPS ওয়েব সাইটের জন্য (ব্যবসার জন্য) একটি SSL সার্টিফিকেট প্রয়োজন। HTTPS হল HTTP এর সুরক্ষিত রূপ, এবং HTTPS ওয়েবসাইট হল এমন ওয়েবসাইট যেগুলির ট্রাফিক SSL/TLS দ্বারা সিকিউর করা আছে।

ট্রানজিটে ব্যবহারকারীর ডেটা সুরক্ষিত করার পাশাপাশি, HTTPS ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে সাইটগুলিকে আরও বিশ্বস্ত করে তোলে। অনেক ব্যবহারকারী একটি http:// এবং একটি https:// ওয়েব ঠিকানার মধ্যে পার্থক্য লক্ষ্য করেন না, তবে বেশিরভাগ ব্রাউজার HTTP সাইটগুলিকে আরও লক্ষণীয় উপায়ে “not secure” হিসাবে ট্যাগ করে, HTTPS-এ স্যুইচ করার জন্য নিরাপত্তা বৃ্দ্ধি করার জন্য সতর্ক করে।

কিভাবে SSL সার্টিফিকেট নিবেন?

SSL সার্টিফিকেট কিনে বা ফ্রিতে নিতে পারবেন। কিছু ক্ষেত্রে ডোমেইন বা ওয়েব হোস্টিংগুলো ০১ বছরের জন্য ফ্রিতে SSL সার্টিফিকেট দেয়। এছাড়া Let’s Encrypt থেকেও নিতে পারবেন ফ্রি SSL সার্টিফিকেট। যেটা ০৩ মাসের জন্য প্রযোজ্য। তবে এটা রিনিউ করে নেওয়া যায়। কিন্তু cloudflare এর মাধ্যমে যেকোন ডোমেইনে নিয়ে নিতে পারবেন ফ্রি SSL সার্টিফিকেট। এটা সুরক্ষিত। যেটার মেয়াদ থাকবে ০১ বছর। Cloudflare থেকে SSL সার্টিফিকেট নিতে Cloudflare এ একটি একাউন্ট তৈরি করুন। এরপর সেখানে আপনার ডোমেইন যোগ করুন। ডোমেইন যোগ করার পর আপনার ডোমেইন হোস্টিং এর সার্ভারের Nameserver এ Cloudflare এর Nameserver যোগ করে দিন। এরপর Cloudflare এ আপনার একাউন্টে ওয়েবসাইটের টুলস গুলোতে SSL অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করে SSL চালু করে দিন।

মূল পোষ্টঃ আমার ওয়েবসাইট  Base of Life (বর্তমানে কাজ করছি না।)

ধন্যবাদ।

2 thoughts on "SSL সার্টিফিকেট সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু তথ্য"

  1. Sajid Blue Author says:
    Apner site a dhuka jay na
  2. Abdus Sobhan Author says:
    সুন্দর

Leave a Reply