ফ্যাক্স শব্দটির সাথে আমরা প্রায় সবাই কম বেশি পরিচিত। আগে ফ্যাক্স অনেক বেশি ব্যবহৃত হলেও, বর্তমানে ফ্যাক্স এর ব্যবহার দিন দিন কমে যাচ্ছে। বর্তমানে ফ্যাক্স এর কাজ আধুনিক কম্পিউটারের মাধ্যমে খুব সহজেই করা যায়। তাহলে চলুন ফ্যাক্স সম্পর্কে বিস্তারিত জেনে নিই…

• ফ্যাক্স (Fax) কি?
ফ্যাক্স হলো এমন একটি যন্ত্র যার মাধ্যমে বিভিন্ন দলিল, ছবি, ডায়াগ্রাম এবং অফিশিয়াল কাগজপত্র ইত্যাদি হুবহু কপি করে এক স্থান থেকে অন্য স্থানে পাঠানো যায়।

বর্তমানেও অনেক ব্যাংক এবং অফিস ফ্যাক্স এর ব্যবহার করে। তারা তাদের অফিসের বিভিন্ন কাগজপত্রের রেকর্ড রাখার জন্য ফ্যাক্স এর ব্যবহার করে। ফ্যাক্স এর মাধ্যমে একটি অফিসের সকল ধরনের কাগজপত্রের রেকর্ড মুহূর্তের মধ্যেই রাখা সম্ভব।

বর্তমানে ফ্যাক্স আরো আধুনিক হওয়ায় এটি কম্পিউটার সাথে যুক্ত করে, অফিসের কাগজপত্রের রেকর্ড অটোমেটিকলি রাখা সম্ভব।

• ফ্যাক্স কিভাবে কাজ করে:
আপনি যে ডকুমেন্ট এর হুবহু কপি করতে চাচ্ছেন, সে ডকুমেন্টকে ফ্যাক্স মেশিন এর মাধ্যমে স্ক্যান করা হয়। তারপর ফ্যাক্স মেশিন সেই স্ক্যান করা সংকেতকে বাইনারিতে রূপান্তর করে।

এই সংকেতটি স্ট্যান্ডার্ড মডেম কৌশল ব্যবহার করে টেলিফোনের মাধ্যমে পাঠানো হয়। তারপর যাকে এই সংকেত পাঠানো হয়েছে সেই গ্রাহক ফ্যাক্স মেশিনে প্রেরিত ইলেকট্রনিক সংকেতকে গ্রহণ করে, এরপর ফ্যাক্স মেশিন ডিমডুলেট করে সেই সংকেতকে ডকুমেন্টে রূপান্তর করে। তারপর সেই ডকুমেন্টটি একটি প্রিন্টার মেশিন ব্যবহার করে প্রিন্ট করে নিলেই, আপনার কপিটি রেডি হয়ে যাবে।

কিন্তু বর্তমানে কম্পিউটারের বিভিন্ন অ্যাপস এবং টুলস ব্যবহার করে ফ্যাক্স এর কাজ করা সম্ভব, তাই ফ্যাক্স এর ব্যবহার দিন দিন কমে যাচ্ছে।

আশা করি আজকের পোস্ট এর মাধ্যমে আপনার কিছু জানতে পেরেছেন।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

 

ভার্চুয়াল Ram (Virtual Ram) কি? ভার্চুয়াল Ram এর সুবিধা এবং অসুবিধা What is virtual Ram in Bangla

ই-সিম (Embedded Sim) কি? ই-সিম এর সুবিধা এবং অসুবিধা What is esim in Bengla

Leave a Reply