গেমিং এর জন্য বর্তমানে সকলেই ডেক্সটপের থেকে ল্যাপটপের দিকেই বেশি ঝুকছে। এর সবচেয়ে বড় কারন হলো ল্যাপটপের পোর্টেবল সুবিধা। আর এই সুবিধার জন্য প্রফেশনাল গেমিং এর জন্য যারা প্রিমিয়াম ল্যাপটপ খুঁজছেন আজকের লেখাটি তাদের জন্য। আজকে মূলত তিনটি প্রিমিয়াম ল্যাপটপ Asus ROG Strix G15 সাথে Lenovo Legion 5 Pro এবং Microsoft Surface Laptop 4 নিয়ে আজকের আলোচনা। শুধু গেমিং নয় সবক্ষেত্রেই  পাফর্ম করবে কি না বা কোন ল্যাপটপটি কোন কাজের জন্য বেস্ট এ নিয়ে  সম্পূর্নরুপে গাইডলাইন পাবেন আজকের এই পোস্টে ।

পুরোপুরি গেমিং এবং ক্লাসি টেক নিয়ে হবে আজকের আলোচনা তো যারা টেক ভালোবাসেন আশা করছি শেষ পর্যন্ত থাকবেন, আজকে ল্যাপটপ তিনটির কিছু গুরুত্বপূর্ণ টপিকস নিয়ে বিশদ পর্যালোচনা করা হবে। এই তিনটি ল্যকপটপের কোনটি আপনার জন্য বেস্ট হবে তা জানতে শেষ পর্যন্ত থাকুন।

আমাদের কাজের ধারা অনুসারে আজতে ল্যাপটের রিভিউ হবে। মূলত বরাবরের মত আমরা চেষ্টা করব গতানুগতিক ধারার বাইরে থেকে ল্যাপটপ তিনটি নিয়ে আলোচনা করতে। আমরা ভিন্নতা নিয়ে ল্যাপটপ তিনটির শুধুমাত্র আলাদা এবং গুরুত্বপূর্ণ টপিকস নিয়ে আলোচনা করব যা আপনার ক্য়ের জন্য সাহায্য করবে।

Asus Rog Strix G15

Asus ROG Strix G15

২০২১ সালে ১৫ই মার্চ রিলিজ হওয়া এই  গেমিং ল্যাপটপ টি  ওই সময় থেকেই একরকম আধিপত্যই দেখিয়ে যাচ্ছে ল্যাপটপের বাজারে। রেপিড ৯0 ওয়াটের টাইপ সি চার্জিং সাপোর্ট সাথে এক্সট্রিম ব্যাটারি লাইফ, পুরাই আপনাকে অন্য রকম ফিলিংস দিবে এই Asus ROG STRIX G15। Asus ব্রান্ডের G সিরিজের ল্যাপপটপ গুলোতে মূলত গেমিং কে লক্ষ রেখে ল্যাপটপ তৈরি করা হয়। Asus ROG STRIX G15 এ রয়েছে  Rayzen 9 এর প্রসেসর সাপোর্ট। শুধু ব্যাটারি নয় প্রসেসর, গ্রাফিকস সব মিলিয়ে গেমারদের যা যা দরকার একদম খুত ধরে ধরে এই ল্যাপটপটি নিয়ে বাজারে লঞ্চ করে Asus.

বৈশিষ্ট্য সমূহ:

  • ল্যাপটপটিতে প্রসেসর হিসেবে পাচ্ছেন Ryzen 9 এর 5900HX এর সাপোর্ট যা আপনার গেমকে একটি কনসট্যান্টলি রানিং করতে সহায়তা করবে। এই সিরিজের প্রসেসর এ থাকবে বেজ ফ্রিকোয়েন্সি হিসেবে 3.3 GHz এবং যা সর্বোচ্চ 4.8 GHz পর্যন্ত পুশ করা যায় গেমিং এর সময়। এছাড়াও পাচ্ছেন L3 এর 16mb এর Cache ম্যামরি। যার সাহায্যে রিসেন্ট এপসগুলো তিনটা স্টেজে রিজুম করে রাখা সম্ভব কোন প্রকার ডাটা লস ছাড়া। বর্তমান বাজের টপ তিনটি প্রসেসরের ভিতরে একটি একটি।
  • ডিসপ্লে সেকশনে 165 Hz রিফ্রেশ রেট এর 15.6″ এর আইপিএস এন্টি গ্লেয়ার ডিসপ্লে ব্যাবহার করা হয়েছে ডিভাইস টিতে। গেমিং এর ক্ষেত্রে যা প্রতিটি গেমারকে নতুন এক গেমিং প্লার্টফর্মে স্বাগত জানায়। Asus ROG Strix G15 ল্যাপটপটিতে পাওয়া যাচ্ছে 16:9 স্পেক রেশিওতে।
  • এছাড়া Asus ROG Strix G15 ল্যাপটপটিকে অপারেটিয় সিস্টেম হিসেবে পাবেন Windos 10 জেনুইন এর সাপোর্ট। সাথে অডিও সেকশনে থাকছে Smart AMP Technology এর ব্যাবহার: Dolby audio system and Al Mic সাপোর্ট।
  • এক্সট্রা ফিচার হিসেবে থাকছে ফুল পোর্ট মাল্টিমিডিয়া সাপোর্ট, Bios Administration Password with User Password Protection. এবং Asus এর নিজস্ব ২ বছরের সার্ভিস ওয়ারেন্টি।

এই ল্যাপটপটির বর্তমান বাজার মূল্য এখানে ভিজিট করতে পারেন asus rog strix g15 price in bangladesh

Lenovo Legion 5 Pro

একটি ইন্টারভিউ এর Lenovo Lindia Pvt Ltd এর India Region হেড তার বক্তব্যের সময় তিনি বলেন ২০২১ এ Lenevo প্রতি মাসে গড়ে ৫ হাজার থেকে ৭ হাজার টি ল্যাপটপ ব্রিক্রি করেছেন। ২৪.৬% বৃদ্ধি পেয়েছে যা ২০২১ সালের তুলনায়। এই সব সেলস স্ট্যাটস এর চার্টে একটি বিশাল জায়গা করে নিয়ে Lenovo Legion 5 Pro. বোঝাই যাচ্ছে এই Lenovo Legion 5 Pro এর চাহিদা বাজারে কেমন তা বলার অপেক্ষা রাখে না। 8GB NVIDIA GeForce RTX 3070 এর ল্যাপটপ কেমন পারফর্মেন্স দিতে পারে আপনি আইডিয়া করতে পারেন। তাছাড়া আপনি যদি এই রেঞ্জে থাকা অন্যান্য গেমিং ল্যাটপ এর দাম সম্পর্কে জানতে বা দাম বিবেচনা করতে চান তবে এখানে ভিজিট করতে পারেন gaming laptop price in bangladesh

২০২১ সালে রিলিজ হওয়া Lenovo Legion 5 Pro ২০২২ সালে এসে এই রিসেন্টলি বের হওয়া ল্যাপটপের তুলনায় কেমন পারফর্ম করবে, স্পেসিকেশন এ কি আছে, এবং Lenovo Legion 5 Pro এর সকল বৈশিষ্ট্য দিক নিয়ে আলোচনা করা যাক।

বৈশিষ্ট্য সমূহ:

  • কথায় আছে প্রথমে দর্শধারী তারপর গুনবিচারী। অর্থাৎ প্রথমে দেখতে ভালো হত হবে তারপর তার গুন ভালো হতে হবে। আমি প্রায় দের থেকে দুই লক্ষ টাকা একটি ল্যাপটপের পিছনে টাকা খরচ করলাম কিন্তু দিনশেষে পার্ফরমেন্স যেমনি হোক দেখতে যদি ভালো না লাগে তবে একে গোড়ায় গলদ ছাড়া আর কি বা বলা যায়? গেমিং এর আকর্ষন বহুগুনে বাড়িয়ে দেয় একটি ভালো ডিসপ্লে প্যানেল এটা সকলেরই জানা। Lenovo এ ক্ষেত্রে কোন কার্পন্য কর নি। ১৬৫ Hz রিফ্রেশ রেটের 16″ এন্টি গ্লেয়ার এর একটি ডিপ্লে প্যানেল দেখা যায় এই Lenovo Legion 5 Pro তে। যার পিক ব্রাইটনেস ৩০০ নিটস পর্যন্ত যায়। এবং সাথে থাকছে Dolby Visuon এর সাপোর্ট।
  • Lenovo Legion 5 এর পারফর্মেন্স রিভিউয়ারদের পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছে। বেস্ট পারফরম্যান্স এর জন্য এতে রয়েছে NVIDIA GeForce RTX 3070 8GB এর গ্রাফিক্স কার্ড। যেটাকে এক কোন সাধারন মেশিন নয় দানব বলে আখ্যা দিলে ভূল হবে না।
  • কোন ল্যাপটপের ফিউচার প্রুফ করা খুবই জরুরি, ফিউচার প্রুফ বলতে এখানে ল্যাপটপের আপগ্রেডেশন অপশন বুঝানো হয়েছে। এতে ইউজাররা পাচ্ছেন Ram এবং স্টোরেজ উভয়ই আপগ্রেড অপশন, যা এক কথায় অসাধারণ।
  • এছাড়াও হার্ডওয়্যার কনট্রোল এর জন্য ল্যাপটপটি বেশ সারা ফেলে দিয়েছে ল্যাপটপ বাজারে, অন্যান্যরা যেখানে কম কম দিয়ে ইউজারদের অন্য রকম ট্রিট করছে সেখানে Lenovo Legion 5 Pro অসাধারন কিছু স্পেকস দিয়ে বাজর দখল করে নিয়েছে।

এই ল্যাপটপটির বর্তমান বাজার মূল্য এখানে ভিজিট করতে পারেন lenovo legion 5 price in bangladesh 

microsoft surface laptop 4

Microsoft Surface Laptop 4

বিজনেস সিরিজের মধ্যে স্টাইলিশ, দেখতে সুন্দর এবং সব সময় ক্লাসি একটা ফিল দেয় এই Microsoft Surface Laptop 4. ট্রাভেল করতে হয় যাদের কন্সটেন্টলি তাদের জন্য এই ৪.২ পাউন্ড ওজনের ল্যাপটপটি অনেক হেল্পফুল হবে। যে কারনে তাদের এই সিরিজের সব ল্যাপটপ যথেষ্ট কমপেক্ট এবং ব্লাকি মনে হতে পারে অনেকের কাছে। মিড টু হাই রেঞ্জের ল্যাপটপ হলে অন্যান্যদের মত Microsoft Surface Laptop 4 Pro তে পাচ্ছেন কিছু এক্সট্রা ফিচার সহ একটি জোস ল্যাপটপ।

Microsoft Surface Laptop 4 এর সবথেকে সেলিং পয়েন্ট ছিল এর ভেরিয়েন্ট।  আমার দেখা মতে একটি ল্যাপটপ মডেলের এত ভ্যারিয়েন্ট কখনও বাজের আসতে দেখা যায় নি। প্রায় ১৩ টি ভ্যারিয়েন্টের ল্যাপটপ পাচ্ছেন এই এক মডেলেই। হ্যা চোখ কপালে ওঠারই কথা। তো চলুন এই Microsoft Surface Laptop 4 এর ভালো দিক গুলো নিয়ে আলোচনা করা যাক। তবে সবসময় আমার পরামর্শ থাকবে শুধু ফিচার দেখেই বিবেচনা করবেন অবশ্যই কতটা অর্থযোগ্য সেটাও বিবেচনা করতে। এই ল্যাপটপটি এবং মাইক্রোসফট এর অন্যান্য মডেলের দাম সম্পর্কে জানতে এখানে ভিজিট করতে পারেন microsoft surface price in bangladesh

বৈশিষ্ট্য সমূহ:

  • লাইটওয়েট আর স্ট্যাইলিশ লুক আপনার ল্যাপটপটিকে একটি ক্লাসি লুক দেয় এই Microsoft Surface Laptop 4.
  • ভালো ব্যাটারি লাইফ সাথে পাচ্ছেন Out of the Box Windows 11 এর সাপোর্ট। সিকিউরিটিতে যা আপনাকে অন্য রকম একটি পারফর্মেন্স দিবে।
  • ডিসপ্লে সেকশনে পাচ্ছেন অসাধারন একটি Sunny, Rezar-Sharp Screen With 3:2 স্পেক রেশিও। এবং সবথেকে ভালো দিক হচ্ছে এটির কাস্টম AmD সাপোর্ট যা সচরাচর দেখা যায় না।

আমার মতামত

অনেক গেমাররাই তাদের বাজেটের দিকে না থেকে বেস্ট পারফর্মেন্স নিয়ে কনসার্ন। গেমিং এর জন্য পারর্সোনালি সাজেশন চাইলে আমি বলব Asus এর দিকে যেতে। কারন স্পেসিফিকেশন এর দিকে দেখলে দুইটো সমানে সমান ধরা যায় কিন্তু তখনই আসে ব্রান্ড ভ্যালুর আমার কাছে অ্যাসুসের ব্যান্ড ভ্যালু ল্যাপটপ ইন্ডাস্ট্রিতে যথেষ্ট শক্তপোক্ত। আর যদি ক্লাসি বিজনেস টাইপ টুকটাক গেমিং এরকম ডিভাইস চান তবে Microsoft Surface Laptop 4 হতে পারে আপনার জন্য সেরা পছন্দ। আপনাদের মতামত আমাকে জানাবেন

2 thoughts on "বর্তমান বাজারে বেশ জনপ্রিয়তা পাওয়া ৩টি ল্যাপটপ"

  1. Bijoy Contributor says:
    Please Suggest me bro ♥️
    Bashar jorno ekta laptop nite cayecilam cotokato games or official Ms word, Excel,power point eysb kaj korbo budget 25 to 30 er mordha kn laptop ta Vlo hbe ।।or desktop Nile kmn hbe …??

Leave a Reply