বর্তমানে আমাদের দেশে ক্রেডিট কার্ডের ব্যবহারকারী দিন দিন অনেক বৃদ্ধি পাচ্ছে। আমাদের বিভিন্ন জরুরি প্রয়োজনে ক্রেডিট কার্ড অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া পকেটে হাজার হাজার টাকা না রেখে একটি ক্রেডিট কার্ড রাখলে খুব সহজে কেনাকাটা করা সম্ভব। যার কারণে এর ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

 

কিন্তু আমাদের মধ্যে অনেকেই কিভাবে ক্রেডিট কার্ড পেতে হয় এবং ক্রেডিট কার্ড পেতে কি কি কাগজপত্র প্রয়োজন সেগুলো জানেন না। আজকের পোস্টটির মাধ্যমে আমরা এ বিষয়ে বিস্তারিত জানবো।

 

• ক্রেডিট কার্ড কিভাবে পাবেন?

আমাদের দেশের প্রায় সব ব্যাংক থেকে ক্রেডিট কার্ড প্রদান করা হয়। আপনি ব্যাংকে সামান্য কিছু কাগজপত্র এবং সত্যের মাধ্যমে একটি ক্রেডিট কার্ডের মালিক হতে পারবেন।

 

• ক্রেডিট কার্ড পাওয়ার জন্য কি কি যোগ্যতা এবং কাগজপত্র লাগবে

১. চাকরিজীবী হলে: আপনি যদি চাকরিজীবী হন তাহলে ক্রেডিট কার্ড পাওয়া আপনার জন্য সহজ হবে। আপনার অফিসের একটি সার্টিফিকেট, ব্যাংকের মধ্যে সর্বনিম্ন ৬ মাসের বেতন জমা থাকতে হবে, জাতীয় পরিচয় পত্র, টিন সার্টিফিকেট, ব্যাংকে একাউন্ট আছে এমন আত্মীয়-স্বজনের রেফারেন্স ইত্যাদির কাগজপত্র থাকলে আপনি একটি ক্রেডিট কার্ডের মালিক হতে পারবেন। এসব কাগজপত্র ব্যাংক অনুযায়ী ভিন্ন হতে পারে।

 

২. ব্যবসায়ী হলে: আপনি যদি একজন ব্যবসায়ী হন তাহলে আপনাকে ক্রেডিট কার্ড নিতে হলে ব্যাংকের ১ বছরের ট্রানজেকশন, টিন সার্টিফিকেট, ট্রেড লাইসেন্স, স্টেটমেন্ট এবং কমপক্ষে ১০ লাখ টাকা লেনদেন থাকতে হবে।

 

৩. ডাক্তার বা আইনজীবী হলে: জাতীয় পরিচয় পত্র, টিন সার্টিফিকেট, ব্যাংক স্টেটমেন্ট, পেশার লাইসেন্স, ব্যাংকে একাউন্ট আছে এমন আত্মীয়-স্বজনের রেফারেন্স ইত্যাদি থাকতে হবে।

 

এছাড়া অন্যান্য ক্ষেত্রে এবং ব্যক্তিগত প্রয়োজনে ক্রেডিট কার্ড নিতে হলে উপরের কাগজপত্র ছাড়া বিদ্যুৎ বিলের কপি বা গ্যাস কপি লাগতে পারে। ক্রেডিট কার্ডের কাগজপত্র ব্যাংক অনুযায়ী ভিন্ন হয়। তাই অবশ্যই আপনি কোন ব্যাংক থেকে নিতে চান সেই ব্যাংকের সাথে প্রথমে যোগাযোগ করে নিন। তারা আপনাকে সবকিছু সুন্দর ভাবে বুঝিয়ে দিবে।

 

• ক্রেডিট কার্ড নেওয়ার আগে করনীয়তা:

১. চার্জ সম্পর্কে জানা: ক্রেডিট কার্ড নেওয়ার আগে অবশ্যই যে ব্যাংক থেকে নিবেন সেই ব্যাংক থেকে ক্রেডিট কার্ডের বাৎসরিক বিভিন্ন চার্জ সম্পর্কে ভালোভাবে জেনে নিবেন। তা না হলে পরবর্তীতে ব্যাংক না আর অজান্তে চার্জ হিসেবে আপনার কাছ থেকে টাকা কেটে নেবে।

 

২. সুযোগ সুবিধা: ক্রেডিট কার্ড নেওয়ার আগে অবশ্যই ব্যাংক থেকে ওই ক্রেডিট কার্ডের সুযোগ সুবিধা সম্পর্কে জেনে নিবেন। বিভিন্ন ব্যাংকের ক্রেডিট কার্ড নিলে আপনি কেনাকাটা করতে গেলে বিভিন্ন ডিসকাউন্ট এর মত সুযোগ সুবিধা পাবেন। তাই এসব সুযোগ-সুবিধা সম্পর্কে জেনে নিবেন।

 

৩. কার্ডের লিমিটেশন: আপনি আপনার কার্ড দিয়ে দিনে অথবা মাসিক কত টাকা ট্রানজেকশন করতে পারবেন সেটা জানা অতিব জরুরি। তাই অবশ্যই ক্রেডিট কার্ড নেওয়ার আগে কার্ডের লিমিট সম্পর্কে ভালোভাবে জেনে নিবেন।

 

৪. ব্যালেন্স লোড: আপনার ক্রেডিট কার্ডে সর্বোচ্চ কত টাকা লোড করতে পারবেন সেটা ব্যাংক থেকে জেনে নিবেন। বিভিন্ন ব্যাংক তাদের কার্ডে টাকা লোড ভিন্ন ভিন্ন রাখে। তাই সেটা একটু জেনে নেবেন।

 

৫. কার্ডের পেমেন্ট পরিশোধের সময়: আপনি কার্ড নেওয়ার আগে অবশ্যই কার্ডের বিল কত দিনের মধ্যে পরিশোধ করতে হবে সেটা আগে জেনে নিবেন। কারণ পরে কার্ডের বিল পরিশোধে ঝামেলায় পড়তে পারেন।

 

কার্ডের কাগজপত্রগুলো ব্যাংক অনুযায়ী ভিন্ন ভিন্ন হতে পারে। তাই ক্রেডিট কার্ড নেওয়ার আগে যে ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নিবেন সেই ব্যাংক থেকে আগে ভালোভাবে জেনে নিবেন।

 

আশা করি বন্ধুরা এই পোস্টটি আপনাদের অনেক কাছে আসবে। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

 

আমার ফেসবুক প্রোফাইল

আমার ফেসবুক পেইজ (NTS TREND)

6 thoughts on "ক্রেডিট কার্ড কিভাবে পাবেন? ক্রেডিট কার্ডের জন্য দরকারি কাগজপত্র এবং যোগ্যতা"

  1. Tushar Ahmed Author says:
    Amra nite parbo naa?
    1. Md Nuhu Author Post Creator says:
      পারবেন, আপনার ব্যাংক একাউন্টে যদি ৫০ হাজার টাকা ডিপোজিট থাকে।
  2. Shakib Author says:
    Credit card e huge charge kate vai, ekmatro debit card ei bhorosha 🥰
    1. Md Nuhu Author Post Creator says:
      hmm
    2. Limon Sarkar Contributor says:
      ডেবিট কার্ড নিতে হলে কি কি বিষয়ে খেয়াল করতে হবে ভাই?
    3. Shakib Author says:
      Nid Photocopy
      2pis Photo
      Nomini Info

Leave a Reply