বর্তমানে আমাদের দেশে এটিএম এর ব্যবহার অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। এটিএম এর মাধ্যমে খুব সহজে ব্যাংকের টাকা উত্তোলন করা সম্ভব। এছাড়া প্রয়োজন অনুসারে যেকোনো সময়ে ব্যাংকের টাকা উত্তোলন করতে পারি। যার ফলে এটিএম এর ব্যবহার অনেক বেশি বৃদ্ধি পাচ্ছে।

এটিএম ব্যবহারের ক্ষেত্রে আমরা বিভিন্ন ধরনের ভুল করে থাকি। এই ভুলগুলো করলে আমরা বিভিন্ন সময়ে বিপদে পড়তে পারি। আজকের পোষ্টের মাধ্যমে আমরা এটিএম ব্যবহারের সতর্কতা গুলো জানব।

১. পিন নাম্বার গোপন রাখা: আমরা অনেকেই আমাদের পরিচিতজনকে আমাদের এটিএম পিন নম্বর বলে দেই। আপনার এটিএম পিন নম্বর কখনো কাউকে বলবেন না। কারো যদি আপনার এটিএম কার্ড ব্যবহারের দরকার হয় তাহলে অবশ্যই আপনি সাথে যাবেন এবং পিন নম্বরটি নিজে দেওয়ার চেষ্টা করবেন। এতে করে আপনার ব্যালেন্স সুরক্ষিত থাকবে।

২. আশেপাশের পরিবেশ সম্পর্কে সজাগ থাকুন: এটিএম ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই এটিএম এর আশপাশ আগে দেখে নিন। বিশেষ করে রাতের বেলা এটিএম ব্যবহারের ক্ষেত্রে একটু বেশি সতর্কতা অবলম্বন করুন। এটিএম থেকে বেশি টাকা উত্তোলনের সময় সাথে অবশ্যই একজনকে রাখার চেষ্টা করবেন।

৩. কার্ড নিজের কাছে রাখুন: এটিএম বুথে প্রবেশের আগে এটিএম কার্ডটি নিজের হাতের নাগালে রাখুন। কার্ড খুঁজতে গিয়ে অসা দূর লোককে সুযোগ করে দেবেন না।

৪. এটিএম পিন এর সুরক্ষা: এটিএম বুথে প্রবেশ করার পরে যেখানে পিন টাইপ করতে হয় সেখানকার জায়গা একটু চেক করে নিন। কারণ অনেক এটিএম বুথ এর মধ্যে অসাধু লোকেরা বিভিন্ন গোপন ক্যামেরা ইন্সটল করে রাখে। যার ফলে আপনি যখন আপনার পিন নম্বরটি সেখানে টাইপ করবেন তখন আপনার সেই তথ্য ওই অসাধু লোকের কাছে চলে যাবে। তাই এখানে একটু বাড়তি সতর্কতা অবলম্বন করুন।

৫. ট্রানজেকশন রেকর্ড নিজের কাছে রাখুন: এটিএম কার্ড ব্যবহারের পরে যে ট্রানজেকশন রিসিভ দেওয়া হয় সেটা আমরা অনেকেই ফেলে দেই। পরবর্তীতে যখন কোন সমস্যা হয় তখন ব্যাংক থেকে অনেক সময় এই রিসিট চাওয়া হয়। তাই বাড়তি সুরক্ষার জন্য এই রেসিপিটি নিজের কাছে রাখুন।

৬. টাকা গুনা: এটিএম বুথ থেকে কখনো কম টাকা বের হয় না। তাই সাধারণত টাকা গুনার প্রয়োজন পড়ে না। তবে অনেক সময় এটিএম বুথ থেকে ছেঁড়া টাকা বের হয়, তাই টাকাগুলো একটু চেক করে নেওয়া ভালো।

৭. কার্ড স্কিমার চেক করা: কার্ড স্কিমার হচ্ছে এটিএম ভূতের মধ্যে আলাদাভাবে ইনস্টল করা একটি ডিভাইস। সাধারণত অসাধু লোকেরা ইনস্টল করে রাখে। যার ফলে আপনি যখন কার্ডের তথ্যগুলো সেখানে প্রবেশ করাবেন তখন আপনার সেই তথ্যগুলো সেই অসাধু লোকের কাছে চলে যাবে। তাই এটিএম ব্যবহার করার সময় যেখানে কার্ড ঢুকাতে হয় সেটা লুজ আছে কিনা সেটা একটু চেক করে নেবেন। যদি লুজ থাকে তাহলে এটিএম এর সিকিউরিটি গার্ডকে সেটা জানান।

এটিএম ব্যবহারের ক্ষেত্রে সবচেয়ে বড় সুরক্ষা হল আপনার নিজের সচেতনতা। আপনার নিজের কার্ডকে নিজেই সুরক্ষিত রাখতে হবে। আশা করি আজকের পোস্টটি আপনাদের দৈনন্দিন জীবনে কাছে আসবে।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আর আমার সাথে যোগাযোগ করতে নিজের ফেসবুক প্রোফাইল ব্যবহার করুন। আমার ফেসবুক পেজটি ফলো করে রাখুন, সেখানে টেকনোলজি রিলেটেড পোস্ট পেয়ে যাবে। আল্লাহ হাফেজ।

আমার ফেসবুক প্রোফাইল
আমার ফেসবুক পেইজ

Leave a Reply