আপনি কোনো একটি সমস্যার মধ্যে আছেন যার কারণে আপনার মোবাইলে কোনো অচেনা নম্বর থেকে কল আসলে আপনি তা রিসিভ করতে চাচ্ছেন না। কিন্তু হঠাৎ করে যদি আপনার মোবাইলে একটি অচেনা নম্বর থেকে কল আসে তখন আপনি আতঙ্কিত হয়ে পড়তে পারেন যে আসলে কে কল দিয়েছে। আর তখনি আপনার ঐ নম্বরটি আসলে কার তার পরিচয় জানার আগ্রহ জাগে। তো এইরকম যদি আপনার কোনো কারণ থাকে তাহলে আপনার জন্যই আমার আজকের এই টপিক।

সাধারণত যে নম্বর থেকে কল আসে সে নম্বরের পরিচিতি জানার জন্য আন্তর্জাতিকভাবে যেটা বেশ পরিচিত সেটা হচ্ছে Truecaller অ্যাপ। যা মোবাইলে ইনস্টল করে রাখা হয় আর এর মাধ্যমেই সহজেই জানা যায় যে কে কল করেছে বা তার পরিচয় কি। এই Truecaller এর মতো আরও বেশকিছু সার্ভিস রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি সহজে একটি অচেনা নাম্বারের পরিচিতি জানতে পারবেন। আর আজকের পোস্টে আমি মূলত দেখাবো যে কোনো অ্যাপ ইন্সটল ছাড়া ওয়েবের মধ্যে কিভাবে একটি অচেনা নম্বরের পরিচিতি বের করবেন।

Truecaller বা ট্রুকলারঃ

আমাদের প্রথম সার্ভিসটির নাম হচ্ছে ট্রুকলার। এটি বিশ্বব্যাপি অপরিচিত নম্বরের পরিচিতি বের করার জন্য শীর্ষ স্থানে রয়েছে। মোটামুটি এটি সম্পর্কে অনেকেই জানি। আর যারা জানি তারা হয়তো জানি যে এটির অ্যাপ মোবাইলে ইন্সটল করে রাখতে হয় এবং এর সার্ভিস ভোগ করতে হয়। কিন্তু না আপনি চাইলে এটির অ্যাপ ইন্সটল না দিয়েও ওয়েবের মাধ্যমে যেকোনো অপরিচিত নম্বর এর পরিচিতি বের করতে পারবেন। এর জন্য আপনাকে এই লিংকে ক্লিক করতে হবে।

সাইটটিতে প্রবেশ করার পর আপনি যে নম্বরের পরিচিতি বের করতে চান সেটি টাইপ করুন তবে তার আগে দেশের কোড সিলেক্ট করে নিন। যদিও আপনার দেশ অনুযায়ী কোড অটোমেটিকভাবে সিলেক্ট করা থাকবে।

তারপর আপনার জিমেইল অথবা মাইক্রোসফট অ্যাকাউন্ট দিয়ে উক্ত সাইটে লগইন করুন।

আর দেখুন আপনি যে অপরিচিত নম্বরের পরিচিতি জানতে চেয়েছিলেন তার পরিচিতি চলে এসেছে।

Whitepage বা হোয়াইটপেজঃ


হোয়াইটপেজ হল আরেকটি অপরিচিত মোবাইল নম্বর এবং ইমেল অনুসন্ধান সার্ভিস। ব্যবহারের দিক থেকে প্রতি মাসে প্রায় ৩৫ মিলিয়ন ব্যবহারকারী এটি ব্যবহার করে থাকে। তবে এটি বিশেষ করে ইউএস-ভিত্তিক ফোন নম্বরের পরিচিতি বের করার ক্ষেত্রে সঠিকভাবে কাজ করে। এটিতে আপনি ব্যাক্তি, মোবাইল নম্বর, ঠিকানা ও ব্যবসা প্রতিষ্ঠানের নাম দিয়ে তথ্য যাচাই করে নিতে পারবেন। ১৯৯৭ সাল থেকে এই সার্ভিসটি এখন পর্যন্ত তাদের কার্যক্রম পরিচালনা করে আসতেছে। এই সার্ভিসটি উপভোগ করতে আপনাকে এই লিংকে ক্লিক করতে হবে।

  • এই সার্ভিসের আওতায় প্রায় ২৬০ মিলিয়ন ফোন নম্বর রয়েছে।
  • ব্যবসা প্রতিষ্ঠানের তথ্যের ক্ষেত্রে মালিকের বিবরণ, ব্যবসার অবস্থান, জালিয়াতি রেটিং ইত্যাদির মতো প্রায় সব ধরনের তথ্য এখানে পাবেন।
  • হোয়াইটপেজ প্রিমিয়াম অপশনের মাধ্যমে একজন ব্যাক্তির সেল ফোন নম্বর এবং তার যদি কোনো অপরাধমূলক রেকর্ড থাকে সেটিও জানতে পারবেন।
  • আপনি চাইলে এটি ওয়েব, অ্যান্ড্রয়েড ও আইওএস প্লাটফর্মে ব্যবহার করতে পারবেন।

Spydialer বা স্পাইডায়ালারঃ


স্পাই ডায়ালার হল একটি ওয়েব-ভিত্তিক অপরিচিত নম্বরের তথ্য অনুসন্ধান করার সার্ভিস। এটির মাধ্যমেও আপনি মোবাইল নম্বর, ইমেল এবং ল্যান্ডলাইন নম্বরের মাধ্যমে অপরিচিত নম্বরের পরিচিতি পেতে পারেন। এই সার্ভিসটিতে এক বিলিয়নেরও বেশি সর্বজনীনভাবে নিবন্ধিত ফোন নম্বর রয়েছে। এছাড়াও এটিতে আপনি কিছু তালিকাবিহীন নম্বরও খুঁজে পাবেন। দ্বিতীয় সার্ভিসটির মতো এই সার্ভিসটিও শুধুমাত্র ইউএসএ ভিত্তিক নম্বর এবং ইমেল ঠিকানাগুলির ক্ষেত্রে সঠিকভাবে কাজ করে। এটির সার্ভিস ভোগ করতে আপনাকে এই লিংকে ক্লিক করতে হবে।

Sync.me বা সিঙ্ক ডট মিঃ


সিঙ্ক ডট মি হল অপরিচিত কলারের নাম, ফটো এবং এমনকি সামাজিক প্রোফাইলের মাধ্যমে শনাক্ত করার জন্য একটি সার্ভিস। আর এটিই হলো মূলত এর মূল ফিচার। আপনার অনুসন্ধানকৃত নম্বরটির যদি Facebook, Linkedin, বা অন্য কোনো সোশ্যাল মিডিয়াতে প্রোফাইল তৈরি করা থাকে সেটির বিস্তারিত তথ্যও আপনার কাছে উপস্থাপন করবে। এই সাইটটিতে ১ বিলিয়নের বেশি নিবন্ধিত নম্বর রয়েছে। সার্ভিসটির সুবিধা ভোগ করতে এই লিংকে ক্লিক করুন। এই সার্ভিসটি ওয়েব, অ্যান্ড্রয়েড এবং আইওএস প্লাটফর্মে ব্যবহার করা যাবে।

AnyWho বা অ্যানিহুঃ


AnyWho আরেকটি কার্যকর ফোন নম্বর অনুসন্ধান সার্ভিসের নাম। এটির মাধ্যমেও আপনি ব্যাক্তি, ব্যবসা প্রতিষ্ঠানের নাম ও নম্বর দিয়ে তথ্য জানতে পারবেন। এটিও বলতে গেলে ইউএস ভিত্তিক অনুসন্ধানের জন্য পারফেক্ট। এটি ব্যবহার করতে এই লিংকে ক্লিক করুন।

Google বা গুগলঃ

আপনি চাইলে আপনার কাছে আসন্ন কলের অপরিচিত মোবাইল নম্বরের পরিচিতি পেতে বা তথ্য পেতে গুগল মামার সাহায্য নিতে পারেন। তবে এটি কিন্তু পারফেক্টলি কাজ নাও করতে পারে। যদিও এর আগে গুগলের মোবাইল নম্বর ডিরেক্টরির একটি সার্ভিস ছিলো। কিন্তু এটি জনসাধারণের কাছে তেমন সাড়া ফেলতে পারেনি। তাই পরবর্তীতে গুগল উক্ত সার্ভিসটি বন্ধ করে দেয়।

তারপরও আপনি গুগলে অপরিচিত নম্বরের তথ্য খুঁজে পেতে সার্চ করে দেখতে পারেন। যদি উক্ত নম্বরের উপর কোনো না কোনোভাবে গুগলে তথ্য থেকে থাকে তাহলে অবশ্যই তা আপনাকে দেখাবে। মজার ব্যাপার হলো আমি আমার মোবাইল নম্বর দিয়ে অনুসন্ধান করে দেখেছিলাম আর সেখানে আমার নম্বরের উপর ভিত্তি করে বেশ কয়েকটি ফলাফল আমাকে দেখিয়েছিলো। ফলাফলগুলি এমন ছিলো, যেহেতু আমি বিভিন্ন সাইটে লেখালেখি করি ওখানে কিছুকিছু ক্ষেত্রে আমার নম্বর ব্যবহার করেছি তার উপর ভিত্তি করে কয়েকটি স্ক্রিনশটের ফলাফল আমাকে দেখিয়েছে।

ডিজিটাল এই যুগে অচেনা মোবাইল নম্বরের তথ্য পেতে বিভিন্ন পদ্ধতি নিয়ে মূলত এই ছিলো আমার আজকের টপিক। সর্বোপরি এখন বলতে গেলে আপনি যদি বাংলাদেশের কোনো অচেনা নম্বরের তথ্য জানতে চান তাহলে অবশ্যই আপনাকে ট্রুকলারের সাহায্য নিতে হবে। যদি উক্ত নম্বরটি তাদের সার্ভিসের আওতায় থেকে থাকে তাহলে সহজে এর তথ্য জানতে পারবেন। আর অন্য সার্ভিসগুলি মূলত ইউএস ভিত্তিক হওয়াতে সেগুলোতে বাংলাদেশের নম্বরের তথ্য পাওয়াটা বেশ দুষ্কর।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

13 thoughts on "অচেনা মোবাইল নম্বর বা কলারের পরিচয় জানার কয়েকটি মাধ্যম।"

  1. Shekh Al-Amin Author says:
    সঠিক কাজ করে কোনটা।
    1. Mahbub Pathan Author Post Creator says:
      পোস্টে উল্লেখ করেছি
  2. ᏝᎥᏦᏂᎧᏁ Author says:
    This is a test…comment
  3. Md Mahabub Khan Author says:
    তাহলে তো টেষ্ট দেখতে হবে।
  4. Md Mahabub Khan Author says:
    ভাই মেসেজের ফেসবুকে রিপ্লাই দিন।
    1. একটাও কাজের নয়।
  5. Sohag21 Author says:
    আচ্ছা তাহলে এইগুলো ব্যবহার করে দেখা দরকার
  6. SagorSrkian Author says:
    ইমুর সার্চ বক্সে গিয়ে : অচেনা নম্বরটি Add Friend বক্সে তুলুন। দেখবেন (যদি ঐ নম্বরে ইমু খোলা থাকে) ঐ ব্যক্তির নাম চলে এসেছে। এভাবে ৯০% ক্ষেত্রে অচেনা ব্যক্তিকে শনাক্ত করতে পারবেন।
  7. MD Musabbir Kabir Ovi Author says:
    যদিও সব ক্ষেত্রে নম্বর বের করা সম্ভব না। তবুও কিছু ক্ষেত্রে কাজে লাগে
  8. Ashikur Rahaman Contributor says:
    অনেক অপকার হইলো🐸
  9. kamal khan Contributor says:
    ধন্যবাদ ভাই।

Leave a Reply