• আসসালামুআলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

ডিজিটাল যুগে আমরা সবাই ইন্টারনেট এর সাথে সম্পৃক্ত। সবাই যেকোনো তথ্য আমরা গুগলের সার্চ করে থাকি। কারণ গুগলের যে কোন তথ্য সার্চ করলে খুব সহজে পাওয়া যায়। আমরা অনেকেই জানিনা গুগলে কোন বিষয়গুলোর সার্চ করা উচিত নয়। যে বিষয় গুলো গুগলে সার্চ করলে আপনি মহা বিপদে পড়তে পারেন। মনোযোগ সহকারে সম্পন্ন আর্টিকেলটি পড়বেন। সবাই জানেন গুগল থেকে অজানা তথ্য খুব সহজেই জানতে পারি। 
এটিও জেনে রাখেন গুগল আপনার অনেক সময় কাল হয় দাড়াতে পারে।

আজকে আপনারা খুব সহজেই জেনে, এ বিষয় গুলো কখনো গুগলে খুজতে যাবেন না। সকলেই জানি গুগলে সকল কিছু জানতে পারি। কিন্তু অনেক সময় এমন কিছু তথ্য আছে যেগুলো গুগলে সার্চ করা মানে বিপদে পড়া। 

কথা না বাড়িয়ে শুরু করা যাক, 

যে বিষয়গুলো কখনো গুগলে সার্চ করবেন না,সার্চ করলে বিপদে পড়বেনঃ-

১) সফটওয়্যার ও অ্যাপসঃ-

আমরা আমাদের পছন্দের অ্যাপস অনেক সময় গুগলে সার্চ করে ডাউনলোড করে থাকি। সকলে জানি অ্যাপস ডাউনলোডের জন্য প্লে স্টোর। কিন্তু অনেক অ্যাপস প্লে স্টোরে থাকে না,এজন আমরা বিভিন্ন ওয়েবসাইট থেকে ডাউনলোড করে থাকি গুগলে সার্চ করে। সে অ্যাপসগুলো প্লে স্টোরে না থাকার কারন, সে অ্যাপসগুলো এমনভাবে তৈরি করা হয়েছে, যেতাতে কোনো প্রাইভেসি নেই। প্লে স্টোর এখন অটোস্ক্যান সুবিধা থাকার কারণে, প্রাইভেসি ছাড়া কোন অ্যাপ প্লে স্টোরে থাকে না। 
প্লে স্টোরে কিছু নিয়মকানুন রয়েছে, সে নিয়ম অনুযায়ী অ্যাপস তৈরি করলে প্লে স্টোরে পাবলিশ হবে। নিয়মের বাইরে প্রাইভেসি ছাড়া কোন অ্যাপস প্লে স্টোরে পাবলিশ হবে না। 
তাই প্রাইভেসি ছাড়া সেই অ্যাপসগুলো বিভিন্ন ওবেসসাইটে দেয়া হয়ে থাকে। এতে আমরা গুগলে সার্চ করে সে অ্যাপস ডাউনলোড করে, আমাদের ডিভাইসে ইন্সটল করে থাকি। কিন্তু এতে আমরা অনেক বড় ধরনের বিপদর ডেকে আনছি। সে অ্যাপস গুলো ইন্সটল করলে, আমাদের ডিভাইস রর সকল তথ্য হ্যাক হতে পারে, এবং আমাদের ডিভাইস এর সকল তথ্য হ্যাকার এর আন্ডারে চলে যেতে পারে। এ ছাড়াও অনেক অ্যাপস আবার কাজের ও আছে, কিন্তু গুগলে সার্চ করে সে অ্যাপস এর মতো অন্য অ্যাপস আমরা ডাউনলোড করে ইন্সটল করে নিই। এতে আমরা মহা-বিপদে পড়তে পারি। তাই আমাদের উচিত প্লে স্টোর থেকে সকল অ্যাপস এবং সফটওয়্যার ডাউনলোড করা। তাহলে আমাদের বিপদ হবে না। 

২) ব্যাংকিং কোনো ওয়েব সাইট লিংক না খোজাঃ-

আমরা আমাদের দৈনিন্দন লেনদেনের জন্য ব্যাংক একাউন্ট ব্যাবহার করে থাকি। ডিজিটাল যুগের কারণে এখন আমরা সকল ব্যাংকিং সেবা অনলাইনে পেয়ে থাকি।অনেক সময় অনলাইনে ব্যাংকিং লেনদেনের জন্য ব্যাংক একাউন্টের ওয়েবসাইটে ঢুকতে হয়। এবং সেখানে লগইন করতে হয়। আমরা যখন গুগলের ঢুকিয়ে সার্চ করব সে ব্যাংকের লিংক,তখন হুপাহুপ অন্য একটি ওয়েবসাইটে নিয়ে যেতে পারে। যেটা দেখতে সে ব্যাংক এর ওয়েবসাইট এর মতো। তারপর আমাদের তথ্য দিয়ে লগইন করলে, আমাদের ব্যাংক একাউন্টে হ্যাক হতে পারে। কোন ব্যাংকের নাম কখনো গুগলে সার্চ করবেন না। ব্যাংকের কোন ওয়েবসাইটে ঢুকতে হলে, এড্রেসবারে সরাসরি ব্যাংকের ওয়েবসাইট লিখবেন। কখনোই গুগল এসব সার্চ করবেন না। 

৩) ঔষুধ বা চিকিৎসার জন্য গুগলে সার্চ করাঃ-

আমরা অনেকেই আছি চিকিৎসা কিংবা ঔষুধের জন্য গুগলে সার্চ করে থাকি। কখনে চিকিৎসা কিংবা ঔষুধের জন্য গুগলের সার্চ করা উচিত নয়। গুগোল হল তথ্যভান্ডার, সেখানে সকল প্রকার তথ্য রয়েছে। আমরা যখন কোনো চিকিৎসার বা ওষুধের জন্য সার্চ করি, অনেক সময় আমরা ভুল তথ্য ও পেতে পারি। এতে আমাদের বড় ধরনের সমস্যা হতে পারে। অনেকে আছে গুগলে সার্চ করে সে অনুযায়ী চিকিৎসা নিতে শুরু করি। পরবর্তীতে দেখা যায়, ভুল অনলাইন সার্চ করা চিকিৎসা নিলে আমরা আরো বেশি অসুস্থ হয়ে যাই। তাই আমাদের কখনো উচিৎ নয়, গুগলে ঔষুধ কিংবা চিকিৎসা সম্পর্কে সার্চ না করা।

৪) কাস্টমার কেয়ারের নাম্বার না খোজাঃ-

আমরা অনেকেই বিভিন্ন কাস্টমার কেয়ারের নাম্বার গুগলে খুঁজে থাকি। অনলাইন থেকে আমরা অনেক ধরনের পণ্য কিনে থাকি, পণ্যটি সমস্যার কারণে অনেক সময় রিফান্ড করতে হয়। কাস্টমার কেয়ারের নাম্বার আমরা খুঁজে না পাওয়ার কারণে, গুগলে সার্চ করে খুঁজে নিই। এতে অনেক সময় গুগলে সার্চ করলে হ্যাকারদের নাম্বার দেয়া থাকে, এতে আমরা ক্ষতির সম্মুখীন হয়। তাই কোনো কাস্টমার কেয়ারের নাম্বার গুগলে খোজা উচিৎ নয়।

৫) সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা অন্য কোনো ওয়েবসাইটের লগইন পেজ না খোজাঃ-

অনেক সময় আমরা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে লিংক গুগল এ খুজতে থাকি। ফেসবুক,টুইটার,ইউটিউব এগুলো। কিন্তু গুগোল এগুলো সার্চ করার কারণে, অনেক সময় হ্যাকারদের ওয়েবসাইট চলে আসে আমরা না বুঝে সেখানে আমাদের পাসওয়ার্ড এবং আইডি নাম্বার দিয়ে লগ ইন করে থাকি।এতে হ্যাকাররা খুব সহজে আমাদের সামাজিক যোগাযোগের সাইট এর পাসওয়ার্ড জেনে যায় । এবং আমাদের সামাজিক যোগাযোগ মাধ্যাম গুলো হ্যাক করে নিয়ে নেয়,হ্যাকার রা।

৬) কোনো অফার না খোজাঃ-

গুগলে সার্চ করে, কোনো অফার খুজতে যাবেন না। অনেক সময় দেখা যায় পানির দামের এই পন্য দিচ্ছে। আমরা এটা দেখে লোভ সামলাতে পারি না। আমরা টাকা পেমেন্ট করার পর সে অফার আমরা পাই না। তাই গুগলে এসব কখনো সার্চ করবেন না। 

৭) ফ্রী এন্টিভাইরাস সফটওয়্যারঃ-

গুগলে আমরা অনেক সময় ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার খুঁজে থাকি। অনেক সময় এসব সফটওয়্যার মধ্যে ভাইরাস থেকে থাকে। এবং আমাদের ডিভাইসটির প্রাইভেসি থাকেনা এসব সফটওয়্যার ইন্সটল করলে 
 তাই গুগলে এই ফ্রী এন্টিভাইরাস সফটওয়্যার না খোজা উচিৎ। 

আপনারা শুধু ধারনা নিলেন যে এসব বিষয়গুলো গুগলে সার্চ করা উচিত নয়। এধরনের আরো অনেক বিষয় আছে যেগুলো কখনো গুগলের সার্চ করবেন না। সার্চ করলে মহা বিপদে পড়বেন। 

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

যেকোন প্রয়োজনে,
ফেসবুকে আমিঃ-

Sk Shipon

  • ধন্যবাদ। 






22 thoughts on "যে বিষয়গুলো কখনো গুগলে সার্চ করা উচিৎ নয়। জেনে নিন।"

  1. Tushar Ahmed Author says:
    প্লে-স্টোর এর অ্যাপসও আপনার তথ্য বিক্রি করে!
    জনপ্রিয় সাইটগুলো এসইও করা থাকে!
    গুগল থেকে তথ্য পেলে সেটা আগে যাচাই করে নিশ্চিত হয়ে নিতে হয়!
    গুগল আমাদের বিক্রি করে বেঁচে আছে আর আমরা গুগল ব্যবহার করে!
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ।
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    জ্বি ভাই আমি ভেবেছিলাম পোস্ট করবো যাইহোক পোস্ট করে ভালো করেছেন
  3. Levi Author says:
    তথ্য বিক্রি করে না কে? গুগল অ্যাড দেখায় কিভাবে?আমাদের তথ্য দিয়ে আমাদেরকে ব্যবহার করছে।আর কোনো সফটওয়্যার ডাউনলোড করার সময় কিংবা কোনো কিছু খুঁজার সময় সতর্কতা অবলম্বন করলেই হয়।
  4. Sk Shipon Author Post Creator says:
    ধন্যবাদ আপনাকে।
  5. Ashraful Author says:
    Ai juge shobi information sell kore. Ki aar korar.
    1. Sk Shipon Author Post Creator says:
      hmm
    2. Ashraful Author says:
      Jii bhai
  6. Md Sadrul Hasan Dider Contributor says:
    ভাই খুব ইনফরমেটিভ ছিল পোষ্টটি
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ আপনাকে।
  7. Shuvobd71 Contributor says:
    এতো দেখছি ইউটিউমার তাবিজ বিক্রেতা 😡😡😡
    1. Sk Shipon Author Post Creator says:
      বুঝে তারপর কমেন্ট করবেন। পোস্ট কোনো অভিযোগ থাকলে রিপোর্ট অপশন দেয়া আছে। ধন্যবাদ।
    2. Abubokor Neo Contributor says:
      ঠিক 😁😁😂😂
  8. Shuvobd71 Contributor says:
    আমার ভুল হয়ছে আপনার বিশ্ব বিখ্যাত পোস্টে কমেন্ট করে
    আমি মাফ চাইছি

    বুঝেই কমেন্ট করেছি ভাই, আর এটাও বুঝে গেছি আপনি হলেন টিউমার কপি বাজ

    1. Sk Shipon Author Post Creator says:
      আপনাকে ধন্যবাদ কমেন্ট করার জন্য।
  9. Ridoy6979 Contributor says:
    J voy dekhaice.. Mija ganja khaiya lekhen naki ajaira
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ
  10. টাইটেল এর সাথে কিছুই মিলছে না পোষ্টটি।
    1. Sk Shipon Author Post Creator says:
      মনোযোগ সহকারে পড়েন, ধন্যবাদ।
    2. ভালো করে পড়ার পর বুঝলাম।
  11. paradoxical_sazid Contributor says:
    মনোযোগ সহকারে পড়ার জন্য ধন্যবাদ
  12. MD Shakib Hasan Author says:
    বর্তমানে প্রায় জনপ্রিয় অ্যাপস ডেটা বিক্রি করে।

Leave a Reply