তাইওয়ানের প্রযুক্তি প্রতিষ্ঠান ডব্লিউপিজি এবং ইন্টেল যৌথভাবে বাজারে ছাড়লো হাতের তালুর সমান একটি ডেস্কটপ। এটির নাম ‘নুপিসি’। এটি ইন্টেলের কোর আইথ্রি প্রসেসর কিংবা সেলেরন প্রসেসরে পাওয়া যাবে। এতে ইউএসবি পোর্টের মাধ্যমে ডিসপ্লে সংযোজন করে পুরো কম্পিউটারের সুবিধা পাওয়া যাবে।

নুপিসি’র পিসির দৈর্ঘ্য ৪x৪ ইঞ্চি এবং পুরুত্বে ৩৫ মিলিমিটার। এই কমপ্যাক্ট পিসিটি ইন্টেলের এনইউসি’কে ভিত্তি করে তৈরি করা হয়েছে।

ছোট আকারের ব্যবসা প্রতিষ্ঠান যেখানে ডিজিটাল সিগনেচারের প্রয়োজন হয় এটা সেখানে খুবই কাজের । পাশাপাশি বাসা-বাড়িতেও এটা ব্যবহার করা যাবে। ক্ষুদ্র এই কম্পিউটারটি ভারতে সংযোজন করা হয়েছে।

ইন্টেলের কোর আই থ্রি প্রসেসরে দুইটি ভিন্ন কনফিগারেশনে এটি পাওয়া যাচ্ছে নুপিসি পাওয়া যাবে। একটিতে আছে ইন্টেলের কোর আই থ্রি প্রসেসর, ২ জিবি র‌্যাম এবং ৫০০ জিবি মেমোরি স্টোরেজ। এটার দাম ভারতের বাজারে ২৯ হাজার ৯৯৯ রুপি। অন্যদিকে ৪ জিবি র‌্যাম, ১ টেরাবাইট মেমোরি স্টোরেজের পিসির দাম ৩২ হাজার ৯৯৯ রুপি। পিসি দুটাতেই আছে ইন্টেল এইচডি অডিও ১, ইউএসবি ৩.০ পোর্ট।

অন্যদিকে ইন্টেল সেলেরন প্রসেসর চালিত পিসিও দুটি মডেলে পাওয়া যাচ্ছে। একটিতে আছে ২ জিবি র‌্যাম এবং ৫০০ জিবি মেমোরি স্টোরেজ। এটার দাম ১৮ হাজার ৯৯৯ রুপি। অন্যটাতে আছে ৪ জিবি র‌্যাম এবং ১ টেরাবাইট মেমোরি স্টোরেজ। এটার দাম ২১ হাজার ৯৯৯ রুপি। দুটোতেই ইউএসবি ৩.০ এবং ২.০ পোর্ট রয়েছে।

ইন্টেলের নুপিসি উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেম চালিত।file (1)

One thought on "ডেক্সটপ থাকবে হাতের তালুতে…"

  1. Naim sdq ⚠ Trickbd_sdq Author says:
    ?


Leave a Reply