• আসসালামুআলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

 আমাদের মাঝে অনেকে আছে ফেসবুক পেজ বা ইউটিউব চ্যানেলে কাজ করে মাসে হাজার হাজার টাকা আয় করছেন। আসলে তারা একটা নির্দিস্ট টার্গেট নিয়ে কাজ করে এত দূর এগিয়ে গিয়েছেন এবং তারা সফলতা অর্জন করেছেন।আসলে পরিশ্রম ছাড়া কেউ সফলতা অর্জন করতে পারেনা। শুধু পরিশ্রম না পরিশ্রম এর পাশাপাশি কিছু টেকনিক থাকা দরকার। আজকে আপনাদের জানাব, ফেসবুক পেজ বা ইউটিউব চ্যানেলে যেভাবে কাজ করলে খুব তাড়াতাড়ি সফলতা অর্জন করা যায়। আশা করি যারা নতুন ফেসবুক পেজ বা ইউটিউব চ্যানেলে কাজ করতে যাচ্ছেন,তারা সম্পন্ন আর্টিক্যালটি মনোযোগসহকারে পড়বেন।

আগের সময় ইউটিউব এ কাজ করার জন্য কোনো শর্ত ছিল না। আগের সময় একটা ইউটিউব চ্যানেল বানানোর পর ই অটো মনিটাইজ হয়ে যেত৷ এবং সে ইউটিউব চ্যানেল থেকে ইনকাম করা যেত। কিন্তু যখন দেখা গেল সবাই চ্যানেল খুলে ইনকাম করতে থাকল। তখন ইউটিউব চ্যানেল এর শর্ত পরিবর্তন করে, তারা শর্ত দিল কোনো চ্যানেলে ১০ হাজার ভিউ হলেই সে চ্যানেল মনিটাইজ দেবে এবং ইনকাম করা যাবে। তারপর ইউটিউব চ্যানেলে ১ হাজার সাবস্ক্রাইব ও ৪ হাজার ঘন্টা ওয়াচটাইম পুরন হলে সে চ্যানেল মনিটাইজ এর জন্য আবেদন করতে পারবে। তাহলে ভেবে দেখুন,সময় যত পরিবর্তন হচ্ছে তত সব আপডেট হয়ে যাচ্ছে। এজন্য যারা ইউটিউব বা ফেসবুজ পেজে ইনকাম করতে চান,তারা দ্রুত মাঠে নেমে পড়ুন।ফেসবুক পেজে কিন্তু আগে ইনকাম বা মনিটাইজ সিস্টেম ছিল না৷ কিন্তু এখন ফেসবুক পেজ থেকে ও ভাল পরিমান ইনকাম করা যায়।যারা ইউটিউব এ কাজ করার কথা ভাবছেন,তাদের জন্য একটা প্লাস পয়েন্ট, সেটা হলো ইউটিউব এর পাশাপাশি একটা ফেসবুক পেজ খুললে, ২ টা থেকে ইনকাম করা যাবে। আপনি একটি ভিডিও বানানো পর সে ভিডিও ইউটিউব ও ফেসবুক ২ টাতেই আপলোড করা যাবে। কিছু নিয়ম আছে,সে নিয়মগুলো মেনে কাজ করলে আপনি ফেসবুক ও ইউটিউব এ সফল হতে পারবেন। ফেসবুক বা ইউটিউব যে খানেই ভিডিও আপলোড করেন না কেন,আপনাকে একটি বিষয় এর দিকে লক্ষ্য রাখতে হবে সেটি হলো আপনি যে ভিডিও আপলোড করছেন সেটি যেন সবাই দেখে।এমন ইন্টারেস্ট কিছু ভিডিও বানানো চেস্টা করুন, যে ভিডিও সবাই দেখে। এবং চেস্টা করবেন ১৫-২০ মিনিটের লং ভিডিও না বানিয়ে ৫-৭ মিনিটের ভিডিও বানানো। এবং এমন ভিডিও বানাবেন যেটা লোকজন বা দর্শক না টেনে দেখে।আপনি যখন ৫-৭ মিনিটের ভিডিও বানান,লোকজন যদি সে ভিডিও বা টেনে ৫ মিনিটের ভিডিও ৪-৫ মিনিট দেখে সে ভিডিও ১০০% ভাইরাল হবার চান্স থাকে। আপনি যখন ইউটিউব চ্যানেল খুলবেন বা ফেসবুক পেজ খুলবেন, প্রথম অবস্থায় কাউকে বলবেন না যে আমার চ্যানেল সাবস্ক্রাইব করুব বা আমার পেজ ফলো দিন। আপনি আপনার বানানো ভিডিও আপলোড করতে থাকুন। ইউটিউব এলগরিদম আপনার ভিডিও ইম্পেশন বাড়িয়ে অটো লোকদের কাছে পৌছাবে। এছাড়া ও ভিডিও কোয়ালিটি ভাল হতে হবে, ভাল থাম্বেইল হতে হবে। এরকম সকল বিষয়ে খেয়াল রাখতে হবে। আপনার যদি প্রফেশনালভাবে ফেসবুক বা ইউটিউব এ কাজ করার ইচ্ছা থাকে,তাহলে আপনাকে কিছু টাকা ইনভেস্ট করতে হবে৷ শুধু টাকা ইনভেস্ট করলে চলবে না,আপনাকে কিছু টেকনিক খাটিয়ে কাজ করতে হবে৷ তবে আপনি অনলাইনে সফল হতে পারবেন। অনেকে বলে আমি ভিডিও আপলোড করে যাচ্ছি,কিন্তু ভিডিও ভিউ হয় না। আসলে ভিউ হঠাৎ করেই হয়ে যাবে,আপনার কন্টেন্ট যদি ভাল মানের হয়। এজন্য সকল বিষয়ের দিকে লক্ষ্য রেখে মাঠে নামলে আপনি সফল হবেন। অনেকে আছে নিজের ভিডিও নিজেই দেখে এবং বন্ধুদের মাঝে শেয়ার করে এবং অনেকে আছে কমেন্ট সেকশনে গিয়ে নিজের ভিডিও লিংক কমেন্ট করে দিয়ে দেয়। আসলে এই কাজটা করা ঠিজ না।এসব কাজ করলে আপনি কখনো এগিয়ে যেতে পারবেন না। আপনার ভিডিও যদি ভাল হয় লোকজন এমনিতেই আপনার চ্যানেল সাবস্ক্রাইব করবে এবং আপনার ভিডিও দেখবে। আপনার যদি ইউটিউব বা ফেসবুক পেজ সম্পর্কে ধারনা না থাকে,তবে ইউটিউব এ সার্চ করে সকল বিষয়ে ধারনে নিতে পারবেন। এবং তারপর মাঠে নামবেন।না ধারনা নিয়ে এসকল জায়গায় কাজ করা উচিৎ না।

এছাড়াও চ্যানেল ক্যাটাগরি ঠিক দেয়া উচিৎ। অনেকে ভিডিও আপলোড করে এক ক্যাটাগরির,এবং চ্যানেল ক্যাটাগরি দেয়া অন্যটা। এসকল কারনে সে সফলতা অর্জন করতে পারে না। ভিডিও আপলোড করার নিয়ম জেনে এসব জায়গায় ভিডিও আপলোড করা উচিৎ। আপনার ক্যাটাগরির বাইরে কোনো ভিডিও আপলোড না করাই ভাল৷ কারন, আপনে যখন পাচমিশালি ভিডিও চ্যানেলে আপলোড করবেন, তখন অনেকের কাছে এটা বিরক্তিকর হয়ে দাঁড়াবে।তাই এসব সাধারণ বিষয় মাথায় রাখা উচিৎ। প্রথমে হয়তো আপনার চ্যানেলে ভিউ আসবে না,কিন্তু অপেক্ষা করে ভিডিও আপলোড করতে থাকলে একদিন সফল আসবেই। ধৈর্য নিয়ে ইউটিউব বা ফেসবুক পেজে কাজ করলে সফলতা অর্জন করা সম্ভব। অনেকে আছে ফেসবুক বা ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করে দেখে ভিউ ৩-৪ টা, এজন্য কাজ বাদ দেই৷ আসলে ভিডিও এর মান ভাল হলে অবস্যই একদিন ভিউ হবে এবং ভিডিও ভাইরাল হবে। ভিডিও আপলোড এর সময় আছে,যখন লোকজন ফ্রী থাকে, তখন ভিডিও আপলোড করা উচিৎ। সকাল ১০ টা বিকাল ৪ টা ও রাতে ভিডিও আপলোড করলে সে ভিডিও ইম্পেশন বেশি পাওয়া যায়। অনেকে আছে এমনি একটা সময় ভিডিও আপলোড করে থাকে৷ এজন্য তারা সফল হতে পারে না। আপনার ভিডিও এডিটিং অনেক ভাল হতে হবে, ভিডিও এর মাঝে দর্শকদের মনে করিয়ে দেয়ার জন্য সাবস্ক্রাইব বাটন এড করতে হবে৷ এসকল সাধারণ বিষয় আপনার মাথায় রেখে ফেসবুক বা ইউটিউব এ কাজ করলে আপনি তাড়াতাড়ি সফল হতে পারবেন।

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

যেকোন প্রয়োজনে,
ফেসবুকে আমিঃ-

Sk Shipon

  • ধন্যবাদ। 






8 thoughts on "ফেসবুক পেজ বা ইউটিউব এ যে ভাবে কাজ করলে খুব তাড়াতাড়ি সফলতা অর্জন করা যাবে,জেনে নিন।"

  1. Nayan Contributor says:
    আপনি সুন্দরভাবে গুছিয়ে লিখতে পারেন ভাই
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ আপনাকে।
  2. Nishan khan Subscriber says:
    Thanks for shear ?
    1. Sk Shipon Author Post Creator says:
      Thank You apnake
  3. MD Nazmul Islam Contributor says:
    লেখাগুলো সুন্দর ভাবে গুছিয়ে একটু স্পেস দিয়ে দিয়ে লিখলে পড়তে ভালো লাগতো ,, ( পড়িনি )
    1. Sk Shipon Author Post Creator says:
      মনোযোগ দিয়ে পড়ুন।ধন্যবাদ।
  4. আপনার চ্যানেল / পেইজ আছে ?

Leave a Reply