আসসালামুআলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

এখন বর্তমান সময় ডিজিটাল যুগ এর সময়। অনেকে অনলাইনে ইউটিউব বা ফেসবুক থেকে ইনকাম করতে চায় এবং তাড়াতাড়ি সফল হতে চায়।ইউটিউব নাকি ফেসবুক কোনটাতে কাজ করা উচিৎ এটা অনেকে জানে না।কেউ বেছে নেয় ইউটিউব চ্যানেলে আবার কেউ বেছে নেয় ফেসবুক পেজে কাজ করা।আজকে আপনাদের জানাব,আপনি কোন প্লাটফর্মে কাজ করলে অতি তাড়াতাড়ি সফল হবেন। আপনি ফেসবুক নাকি ইউটিউব চ্যানেলে কাজ করবেন আজকে আপনাদের জানাব।কথা না বাড়িয়ে শুরু করা যাক।

আগের সময় ইউটিউব চ্যানেল থেকে শুধু ইনকাম করা যেত। কিন্তু বর্তমান এই ডিজিটাল যুগে ফেসবুক পেজ থেকে ও ইনকাম করা সম্ভব।নতুন যারা কাজ করতে চায় অনলাইন প্লাটফর্ম এ, তারা চিন্তায় পড়ে যায় যে তারা কোথায় কাজ করবে ফেসবুক পেজে নাকি ইউটিউব চ্যানেলে। আপনি ফেসবুক পেজ বা ইউটিউব চ্যানেল যেটাতেই হোক না কেন কিছু নিয়ম কানুন রয়েছে শর্ত রয়েছে। তার পর ও সবাই ভাবে আমার ভিডিও যেন বেশি ভিউ হয়।আপনি যদি ভাবেন আপনি কোন প্লাটফর্মে কাজ করলে তাড়াতাড়ি সফল হবেন তাহলে সেটা হবে ফেসবুক পেজ।কারন, ফেসবুক এখন সবাই ব্যাবহার করে।ফেসবুকের ভিডিও প্রায় কম-বেশি সবাই দেখে।কিন্তু ইউটিউব এ কিন্তু সব সময় লোকজন যায় না।ফেসবুকে কোন ভাল কোয়ালিটি ভিডিও দেখলে কিন্তু সবাই শেয়ার দিয়ে লোকদের দিয়ে দেয়।কিন্তু ইউটিউব এর ভিডিও খুব কম লোক শেয়ার দেয়।আপনি যদি সফল হতে চান তাহলে অবস্যই ফেসবুক পেজ বেছে নিবেন।আরেকটি উপায় আছে সেটি হলো আপনি একটি ভিডিও ইউটিউব এবং ফেসবুক দুই জায়গায় ই ব্যাবহার করতে পারবেন।মজার ব্যাপার হলো আপনি ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেল দুই টাতেই এক সাথে কাজ করতে পারবেন।এজন্য আপনাকে প্রথমে ভিডিও ইউটিউব চ্যানেল আপলোড করতে হবে। তারপর সে ভিডিও ফেসবুক পেজে আপলোড করে দিবেন।এখানে একটি বিষয় আছে, সেটি হলো ফেসবুক এর রেশিও এবং ইউটিউব এর রেশিও কিন্তু এক নয়।এজন্য এভাবে ভিডিও আপলোড দিলে সফল হতে কস্ট হতে পারে।তবে আপনি যদি ইউটিউব এর জন্য এক রেশিও ও ফেসবুক পেজের জন্য এক রেশিও দিয়ে ভিডিও বানান তাহলে সমস্যা হবে না।আপনি ফেসবুকের দিকে বেশি গুরুত্ব দিবেন,কারন ইউটিউব এর থেকে ফেসবুকের ভিডিও বেশি ভাইরাল হয় ও ভিউ বেশি হয়।এবং ইনকাম বলতে গেলে প্রায় সমান ফেসবুক এবং ইউটিউব এ। নিচের চিত্রটি লক্ষ্য করুন=

দেখুন শেয়ার কত!! ফেসবুকের ভিডিও ভাল মানের হলে সবাই শেয়ার করে দেয়। এটি হলো ভাল একটি সফল হবার ফেল্পফুল বিষয়।
এজন্য আপনি যদি ভাল মানের কন্টেন্ট দিতে পারেন তাহলে ফেসবুক পেজে কাজ করলে আপনি তাড়াতাড়ি সফল হবেন। ইচ্ছা করলে আপনি ইউটিউব এ ও কাজ করতে পারেন এবং ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে এক সাথে কাজ করতে পারেন।সম্পন্নটা নির্ভর করে আপনার উপর।আপনি ফেসবুক পেজ বা ইউটিউব চ্যানেলে যেটাতেই কাজ করেন না কেন আপনাকে ধৈয্য নিয়ে কাজ করতে হবে৷ আপনি ভিডিও আপলোড দিয়েই যাবেন, দেখবেন হঠাৎ করেই একটি ভিডিও ভাইরাল হয়ে যাবে। এবং তারপর সকল ভিডিও ভাইরাল হবে।আপনি একটি দিকে লক্ষ্য রাখবেন, আপনি যে কন্টেন্ট বানাচ্ছেন সেটি যেন অনেক ভাল মানের হয়ে থাকে এবং সকলে যেন সেটি দেখে।ভাল মানের কন্টেন্ট হলে এমনিতেই সকলে দেখে।সকল দিক বিবেচনা করে কাজ করলে আপনি দ্রুত সফল হবেন।তবে একটি দিক লক্ষ্য করবেন সবাই ইউটিউব এর থেকে ৮০% সময় কিন্তু ফেসবুকে দিয়ে থাকে।এবং এক দিকে একটু খারাপ লাগার মত সেটি হলো ফেসবুক পেজের ভিডিও মেইন ফেসবুক দিয়ে দেখলে সেখানে এড সো করবেন এবং আয় হবে৷ কিন্তু কেউ যদি লাইট দিয়ে দেখে সে ভিডিও তে এড সো করবে না আয় হবে না। তারপর ও এখন অনেকেই মেইন ফেসবুক এপ্স ব্যাবহার করে।আশা করি সকলে বুঝে গেছেন,আপনি ফেসবুক পেজে কাজ করলে তাড়াতাড়ি সফল হতে পারবেন,এবং আপনি ইচ্ছা করলে দুটোতেই কাজ করতে পারবেন।

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

যেকোন প্রয়োজনে,
ফেসবুকে আমিঃ-

Sk Shipon

ধন্যবাদ। 







2 thoughts on "ফেসবুক নাকি ইউটিউব,কোন প্লাটফর্মে কাজ করা উচিৎ, এবং তাড়াতাড়ি সফলতা অর্জন করা যায়, জেনে নিন।"

  1. Md Hossen Contributor says:
    Bah bah vah
  2. Sk Shipon Author Post Creator says:
    Thanks

Leave a Reply