টুইটার আমাদের পূর্ব পরিচিত সামাজিক যোগাযোগ মাধ্যম। এটি ফেসবুকের মতোই বহুল ব্যবহৃত একটি অ্যাপ। অনেকে টুইটার’কে মাইক্রো ব্লগিং সাইট বলে চেনেন। আমাদের দেশ সহ আরো কয়েকটি দেশে যেমন “ফেসবুক” একটি তুমুল জনপ্রিয় অ্যাপ। ঠিক তেমনি, অন্যান্য দেশের লোকেদের কাছে টুইটারই জনপ্রিয়। টুইটারের মালিক হচ্ছে ‘ইলন মাস্ক‘ নামক এক ব্যাক্তি, যিনি বিশ্বের শীর্ষ ধনী ব্যাক্তিদের মধ্যে একজন।

টুইটারের একটি নিয়ম হচ্ছে যে যেকোনো ভিডিও আপলোড করতে হলে সেটা ৩০ মিনিটের মধ্যে হতে হবে। ৩০ মিনিটের বেশি সময়ের ভিডিও টুইটারে আপলোড করা যায়না। নিয়মটিতে পরিবর্তন আনা হয়েছে, তবে কিছু নির্দিষ্ট সংখ্যক মানুষেরা এই সুবিধাটি পাবেন।

ইলন মাস্ক তার নিজের টুইট বার্তায় লিখেছেনঃ (> ব্লু ভেরিফাইড সাবস্ক্রাইবার’রা এখন থেকে টুইটারে ২ ঘন্টা দৈঘ্যের ভিডিও আপলোড করতে পারবেন <)
তবে শর্ত হচ্ছেে ভিডিওর সাইজ সর্বোচ্চ ৮ জিবি হতে হবে, মানে আপনার আপলোড করা ভিডিওটি ৮ জিবির মধ্যে হতে হবে। ৮ জিবির বেশি হলে সেটা আপলোড হবেনা।

গত ১৮ই মার্চ টুইটারে নিজের অফিসিয়াল টুইটার একাউন্টে এক টুইট বার্তায় তিনি এই ঘোষনা দেন । আরো জানা গেছে যে, আগে দীর্ঘ ভিডিও শুধুমাত্র টুইটারের ওয়েব সংস্করণ থেকেই আপলোড করা যেতো। তবে এখন থেকে আইওএস অ্যাপ থেকেই ভিডিও আপলোড করা যাবে ।

ইলন মাস্ক আরো জানিয়েছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ‘পিকচার ইন পিকচার’ সুবিধাটি টুইটারে চালু করা হবে। এই সুবিধাটি চালু হলে আপনারা যে উপকারটি পাবেন তা হলোঃ ‘টুইটারে কোনো ভিডিও চালু করা অবস্থায় আপনি, স্ক্রল করে করে নিউজ দেখতে পারবেন,ঘুরাঘুরি করতে পারবেন কিন্তু ভিডিও বন্ধ হবেনা।

বরং মোবাইলে এক কোনে ছোট স্ক্রীনে ভিডিওটি চলতে থাকবে। ভিডিও চালু রাখা অবস্হাতেই আপনি অন্যান্য পোস্ট দেখতে পারবেন, রিটুইট করতে পারবেন রিয়্যাক্ট দিতে পারবেন । যারা টুইটার ইউজ করেন তাদের জন্য এটা দারুন একটা সুবিধা।

তো ভিউয়ার্স! আশা করছি সুবিধাটি অতি শীঘ্রই সকল ইউজারদের জন্য উন্মুক্ত করে দেবে । তখন আমি আপনি সকলেই খুব উপকৃত হবো, কিছুদিন শুধু অপেক্ষায় থাকতে হবে।

খবরটা আপনাদের’কে জানিয়ে দেওয়ার জন্যই এই আর্টিকেল’টি লেখা। ভুল হলে ক্ষমা করবেন, আর কথা বাড়াবোনা।
ধন্যবাদ সবাইকে_ভালু থাকুন সবাই,, আল্লাহ হাফেজ

Leave a Reply