অনেক সময় এমন কিছু ছবি আমাদের প্রয়োজন পড়ে যে গুলির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন না করলে, হয়তো ভালো দেখায় না কিংবা সোশ্যাল মিডিয়াতে নিজের ক্রিটিভিটি ফুটে ওঠে না। 

এই [(ব্যাকগ্রাউন্ড) যে কোনো ছবির পিছনের অংশ পরিস্কার করার সেরা টুলস] টাইটেলটির বিষয়: আপনি যেকোনো ধরনের একটি পিকচার যার পিছনের অংশ পরিষ্কার বা রিমুভ করতে চাচ্ছেন! সেটি খুব সহজে, পাঁচটি ওয়েব সাইটের মাধ্যমে ফ্রিতে করতে পারবেন।

এক কথায় আজকের এই পুরো আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে চলেছেন,,,, যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড ইমেজ ফ্রিতে রিমুভ করার টুলস বা ওয়েবসাইটস। যদি আর্টিকেলের বিষয়টি সত্যি জানার আগ্রহ থাকে কিছু সময় দিয়ে সাথেই থাকুন আশা করি পুরো বিষয়টি সহজ ভাবে বুঝতে পারবেন।

এডোব ওয়েবসাইটের মাধ্যমে মুহূর্তে যেকোনো ধরনের ইমেজ ব্যাকগ্রাউন্ড রিমুভ করা যায়!

নির্দিষ্ট ইমেজ এর ফাইল সিলেক্ট করে, ১০ থেকে ১৫ সেকেন্ড ওয়েট করলে তাদের ওয়েবসাইট আপনার সামনে ব্যাকগ্রাউন্ড বাদে ইমেজটি উপস্থাপন করে দেখাবে। তবে ওয়েবসাইটে সাইন আপ বাদে নির্দিষ্ট ব্যাকগ্রাউন্ড রিমুভ সহ ইমেজটি ডাউনলোড করা সম্ভব নয়।

Adobe: https://express.adobe.com/tools/remove-background

1

অনেকে বলবেন তাহলে এই ওয়েবসাইট শেয়ার করার কি মানে? দেখুন ওয়েবসাইট যেভাবে আপনার সামনে ব্যাকগ্রাউন্ড রিমুভ করে উপস্থাপন করবে,,, যেটা হয়তো অন্যান্য ওয়েবসাইট পারবে না একটু কষ্ট করে সাইনআপ করে আপনি এইচডি কোয়ালিটির সকল ছবি সংরক্ষণ করতে পারবেন যেটা হয়তো অনেকের কাছে দুর্দান্ত। (ওয়েবসাইটটি শেয়ার করলাম)

স্লাজার নিজের ওয়েবসাইটের মাধ্যমেও আপনি চাইলে সাইন আপ ছাড়া ব্যাকগ্রাউন্ড যেকোনো ছবির রিমুভ করতে পারবেন

এই ওয়েবসাইটে আপনি কোন প্রকার সাইন আপ না করেই যে কোন ছবি আপলোড করার সুযোগসহ ডাউনলোড করে নিতে পারবেন। ঠিকই শুনেছেন (সাইনআপ ছাড়া ব্যাকগ্রাউন্ড রিমুভ সহ ছবি ডাউনলোড করা যাবে) তবে সাইন আপ করলে এইচডি কোয়ালিটিতে আপনার ছবিটি আরো ভালোভাবে ডাউনলোড করতে পারবেন।

Slazzer: https://www.slazzer.com/upload

2

আরো মজার বিষয় এই ওয়েবসাইটে আপনি আপনার নির্দিষ্ট ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ সহ এডিট করার অপশন পাবেন। উপরের ওয়েবসাইটের চেয়ে এই ওয়েবসাইট ইউজারদের জন্য একটু বেশি ব্যবহারযোগ্য বলে আমার মনে হয়।

প্রফেশনাল মানের ফটোর ব্যাকগ্রাউন্ড এবং ফটো এডিটিং করার সেরা ওয়েবসাইট এটি (যেটা আমার মনে হয়)

ওয়েবসাইটটি নির্দিষ্ট এই ফটো এডিটিং বিশেষ করে ব্যাকগ্রাউন্ড এর জন্য, এই ওয়েবসাইট খুবই উপযোগী যেখানে ব্যাকগ্রাউন্ড সহ ফটো এডিটিং করার বিভিন্ন টুলস এরা দিয়ে থাকে। কোন প্রকার একাউন্ট না করেও আপনি চাইলে এই ওয়েবসাইটে আপনার নিজের ইডিটের ফটোটি ডাউনলোড করতে পারবেন।

PhotoScissors: https://www.photoscissors.com/

3

উপরোক্ত ওয়েবসাইটের আরো অন্যান্য সেবা সামগ্রী ও তাদের নিজস্ব আরো কিছু প্রজেক্ট রয়েছে।

যেমনঃ

  • Inpaint theInpaint.com
  • উপরোক্ত ওয়েবসাইটে যে নির্দিষ্ট সেবাটি বিশেষভাবে প্রদান করা হয়ঃ- InpaintMagically Remove Elements From Photos!
  • iResizer iResizer.com
  • উপরোক্ত ওয়েবসাইটে যে নির্দিষ্ট সেবাটি বিশেষভাবে প্রদান করা হয়ঃ- iResizerScale an image without changing 
  • important visual content such as people, buildings, animals, etc.
  • PhotoStitcher PhotoStitcher.com
  • উপরোক্ত ওয়েবসাইটে যে নির্দিষ্ট সেবাটি বিশেষভাবে প্রদান করা হয়ঃ- PhotoStitcherAutomatically Stitch Your Photos To Panorama!
  • FolderIco FolderIco.com
  • উপরোক্ত ওয়েবসাইটে যে নির্দিষ্ট সেবাটি বিশেষভাবে প্রদান করা হয়ঃ- FolderIcoCustomize Folder Icon and Color in One Click!

রিমুভ ওয়েবসাইটটির মাধ্যমে ফ্রিতে যে কোন ফটোর ব্যাকগ্রাউন্ড রিমুভ সহ সাইন আপ ছাড়া আপনার নির্দিষ্ট এডিট করা ফটোটি ডাউনলোড করা সম্ভব

এই ওয়েবসাইটটিও বর্তমান সময়ে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে বিশেষ করে ফটোর ব্যাকগ্রাউন্ড রিমুভ করার জন্য। কোন প্রকার টাকা পয়সা ছাড়াই আপনি চাইলে আনলিমিটেড একটু বুদ্ধি খাটিয়ে যেকোনো ধরনের ব্যাকগ্রাউন্ড রিমুভ করে (ফটোর) ডাউনলোড করতে পারবেন।

Remove.bg: https://www.remove.bg/

4

বিশেষ করেঃ অন্যান্য ওয়েবসাইটের চেয়ে এই ওয়েবসাইটে অল্প সময়ে (মাত্র পাঁচ সেকেন্ডের ভিতরেও) আপনার নির্দিষ্ট ফটোর ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে পারবেন।

যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করার প্র্যাকটিক্যাল প্রয়োগ!

উপরোক্ত ওয়েবসাইটটি বেশ ভালই এজন্য আমি প্র্যাকটিকালে এই ওয়েবসাইটে ভিজিট করে, তাদের সেবাটি যেভাবে ব্যবহার করবেন দেখানোর চেষ্টা করব। আশা করি এই একটি দেখানোর পর আপনারা অন্যান্য ওয়েবসাইট গুলির সেবা আপনারা নিজে নিজে করতে সক্ষম হবেন।

প্রথমে আমার দেওয়া লিংকে (যেটা উপরে দিয়েছি) ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করুন।

4.1

Upload Image বাটনে ক্লিক করে আপনার নির্দিষ্ট ফাইলটি সিলেক্ট করে নিন!

4.2

সর্বোচ্চ পাঁচ থেকে ১০ সেকেন্ড অপেক্ষা করলে আপনার ফাইলটি আপলোড হয়ে যাবে। (রিমুভ ব্যাকগ্রাউন্ড অবস্থায়)

4.3

তারপর যদি ডাউনলোড করার ইচ্ছা হয় তাহলে ডাউনলোড বাটনে ক্লিক করবেন। আর এইচডি কোয়ালিটিতে ডাউনলোড করতে আপনার একটি অ্যাকাউন্ট বা তাদের ক্রেডিট এর প্রয়োজন।

4.4

তবে ফ্রিতে করার অপশন যেহেতু রয়েছে সেজন্য না করলেও ফটো খারাপ হবে বিষয়টি তা নয়। এখন আপনি যদি এই ফটোটি আরও কোয়ালিটি ফুল এডিট করতে চান তাহলে তাদের, দেওয়াকৃত সেবাগ গুলি প্রয়োগ করতে পারেন। নিচে চিহ্নিত অংশগুলিতে ক্লিক করার মাধ্যমে আপনার নির্দিষ্ট ছবির ব্যাকগ্রাউন্ড আরো প্রফেশনাল ভাবে করতে পারবেন আশা করি!!!

Fotor নিচের ওয়েবসাইট দিয়ে আপনি ফ্রিতে এ আই এর মাধ্যমেও ফটোর ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে পারবেন

আপনার নির্দিষ্ট ফটোটির ব্যাকগ্রাউন্ড সহ এডিট করার যতগুলো টুলস প্রয়োজন তার প্রায় সবই সেবা ফ্রিতে এই ওয়েবসাইট দিয়ে থাকে। তবে তাদের বেশ কিছু সেবা সামগ্রী প্রিমিয়াম ভাবে পেতে কিছু টাকা খরচ করতে হয়। মজার বিষয়, আপনার নির্দিষ্ট ফটোর এডিটিং আপনি চাইলে কোন প্রকার খরচ ছাড়াই ডাউনলোড করতে পারবেন। (সমস্যাটি হচ্ছে আপনার ইমেজ এর লো কোয়ালিটি হতে পারে)

Fotor: https://www.fotor.com/features/background-remover

5

তবে অতিরিক্ত যে খারাপ তা নয়!! কেননা কোন কোম্পানি চায়না তাদের সেবা সামগ্রী খারাপ হয়ে উঠুক ইউজারদের সামনে। বরং প্রত্যেকটি কোম্পানি চাই তাদের কোম্পানির সে আমাদের কোম্পানি ইউজারদের সামনে আরো বেশি ভালোভাবে উপস্থাপন হোক।

সর্বোপরি বন্ধুরা প্রত্যেকটি ওয়েবসাইটের, সংক্ষিপ্ত বর্ণনা এবং এদের সেবা সামগ্রী নিয়ে আজকের এ আর্টিকেলটির মূল আকর্ষণ ছিল। যদি সময় থাকে তাহলে বলতে পারেন (কমেন্ট করে) এই আর্টিকেলটি শেয়ার করার আগে আপনি কোন ওয়েবসাইটটি ব্যবহার করে সেবা (যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড ইমেজ রিমুভ) উপভোগ করেছেন?

4 thoughts on "(ব্যাকগ্রাউন্ড) যে কোনো ছবির পিছনের অংশ পরিস্কার করার সেরা টুলস"

  1. Sohag21 Author says:
    এই ধরনের পোস্ট ট্রিকবিডিতে ইতিমধ্যেই অনেক আছে।
  2. MD Nazmul Islam Contributor says:
    aita kono post holo
  3. R Masud Contributor says:
    এপার চেয়ে ফটোরুম সেরা। কোয়লটি ঠিক থাকে

Leave a Reply