জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলকে টেক্কা দেয়ার ঘোষণা দিল ভারতীয় বংশোদ্ভূত এক কিশোর। যার বয়স ১৬। নাম অনমোল টুকরেল। আনমোল থাকেন কানাডায়। তিনি এমন একটি পার্সোনালাইজড সার্চ ইঞ্জিন তৈরি করেছে যেটি গুগলের সার্চ ইঞ্জিনের থেকেও ৪৭% শতাংশ বেশি নিখুঁত। এটি পৃথিবীর সব সার্চ ইঞ্জিনের থেকে ২১% শতাংশ বেশি নিখুঁত।
গুগলেরই বিজ্ঞান মেলায় ওনলাইনে ১৩ থেকে ১৮ বছরের পড়ুয়াদের জন্য একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। এই প্রতিযোগিতার জন্যই সার্চ ইঞ্জিনটি ডিজাইন করে আনমোল।
মাত্র কিছুদিন আগেই নিজের টেন্থ গ্রেড শেষ করেছে আনমোল। মাত্র কয়েক মাসেই এই সার্চ ইঞ্জিনটি ডিজাইন করে ফেলেছে এই কিশোর।
ইঞ্জিনটা কোড করতে সময় নিয়েছে ৬০ ঘণ্টা। একটি দৈনিককে সংবাদপত্রকে আনমোল বলেন ‘পের্সোনালাইজড সার্চ স্পেসে কিছু করতে চাইছিলাম। কিন্তু তারপর ভেবে দেখলাম কাজটাতো ইতিমধ্যেই গুগল করে ফেলেছে। তাই ভাবলাম পরবর্তী লেভেলে একে নিয়ে যাওয়ার চেষ্টা করি।’

১ জিবি ফ্রি স্পেস সহ একটি সাধারণ কম্পিউটার, পাইথন ল্যাঙ্গুয়েজ ডেভলপমেন্ট এনভায়রণমেন্ট, একটি স্পিড শাটার প্রোগ্রাম, গুগল অ্যাকসেস এবং নিউইয়র্ক টাইমস। এই কম্বিনেশনেই কেল্লাফতে। গুগলের থেকেও এফিসিয়েন্ট সার্চ ইঞ্জিন তৈরি করে ফেলেছে আনমোল।
গুগল সার্চের ক্ষেত্রে ইউজারের লোকেশন ও ব্রাউজিং হিস্ট্রির উপর জোর দেয়। আনমোলের সার্চ ইঞ্জিন এই দু’টির সঙ্গেই বোঝার চেষ্টা করেছে সার্চ সাবজেক্টের কনটেক্সট ও মানেও। যার জেরেই সে টেক্সা দিয়েছে গুগলকেও।

8 thoughts on "গুগলকে টেক্কা দিতে আসছে নতুন সার্চ ইঞ্জিন, গুগলের থেকেও ৪৭% নিখুঁত সার্চ ইঞ্জিন তৈরি করে ফেলল ১৬ বছরের আনমোল।"

  1. FahimFeni Author says:
    Puraton news.or jodi 1000 jonmo o hoy tao googl ar pash diye jete parbena.


  2. hamza hamza Contributor says:
    সার্চ ইঞ্জিন link ta dan vi amrow akto duka dake ke obosta
    1. jonyisan Contributor says:
      vi amaka akta call dan 01723673106
  3. Ridoy15 Author says:
    link ta den cheak kore dechi
  4. jonyisan Contributor says:
    vi ami seo ar kaj kori apna ra jodi kao net ar kaj koran tahola plz amaka akta call dan my number is 01723673106
  5. FahimFeni Author says:
    Kottheke dibe o?o ata copy korce…

Leave a Reply