আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। অনলাইনে করার মত একটা ছোট্ট ফান এক্টিভিটি শেয়ার করব আজকে, Absurd Trolley Problems।

ফিলোসফির দিক থেকে ট্রলি প্রবলেম বেশ ইন্টারেস্টিং একটা থট এক্সপেরিমেন্ট। উইকিপিডিয়া থেকে এটা নিয়ে আরো জানতে পারেন। ট্রলি প্রবলেমের সবচেয়ে জনপ্রিয় ভার্সনটা এরকম: ট্র্যাকের সাথে বেঁধে রাখা ৫ জন মানুষের দিকে এগিয়ে যাচ্ছে। এখন আপনি একটি লিভার টানার মাধ্যমে ট্রলিটিকে অন্য ট্র্যাকে পাঠাতে পারেন, যেখানে একজন মানুষ বাঁধা আছে। আপনি লিভারটি টানবেন কিনা?

এখানে ইথিকাল ডিলেমা হলো লিভারটি টানার আগ পর্যন্ত আপনি ঘটনার সাথে জড়িত না। ৫ জন কেন বা কীভাবে এভাবে বাঁধা আছে এটা এখানে গুরুত্বপূর্ণ না, তবে তাদের মৃত্যুর জন্য আপনার কোন দায় থাকছে না। কিন্তু যদি আপনি লিভারটি টানেন, তাহলে আপনি নিজে একজনের মৃত্যুর জন্য দায়ী হচ্ছেন। প্রশ্নটা এরকম দাঁড়াচ্ছে আপনি ৫ জনকে সুনিশ্চিত মৃত্যু থেকে বাঁচানোর জন্য আপনি একজনকে মারবেন কিনা।

এটা একটা থট এক্সপেরিমেন্ট, যেটা বেশ ভাবনার খোরাক দেয়। এক কথায় এখানে কোন উত্তরকে সঠিক বা ভুল বলা মুশকিল। বাস্তব জীবনে সরাসরি এই সিনারিওতে না পড়লেও অনেক সময়ই হয়ত আমাদের কিছু ইথিকাল ডিলেমাতে পড়তে হয়।

যাক, ট্রলি প্রবলেম নিয়ে বিস্তারিত আলোচনা অবশ্য এই আর্টিকেলের উদ্দেশ্য না। Neal.fun ওয়েবসাইটটির সাথে অনেকে হয়ত পরিচিত। এখানে বেশ কিছু এক্সপ্লোরেশন ও ফান এক্টিভিটি আছে, এবং সেগুলো খুবই ক্রিয়েটিভ ও ওয়েল মেড। তো এর মধ্যে একটি হলো Absurd Trolley Problems, যেটার খোঁজ পেলাম গতকাল।

এটা শুরু হয়েছে ক্লাসিক ট্রলি প্রবলেম থেকে, কিন্তু লেভেল আপ হওয়ার সাথে, ওয়েল, নাম থেকে যেমনটা বুঝতেই পারছেন, আরো অ্যাবসার্ড কিছু প্রবলেমের দেখা পাবেন। এখানে এক কথায় কোন উত্তরকে সঠিক বা ভুল বলা মুশকিল। আপনি কিছু চিন্তার খোরাক পাবেন, সেইসাথে জানতে পারবেন আনুপাতিকভাবে অন্যরা কতজন আপনার মত ভাবছে।

যদি সময় থাকে, তাহলে নিজে একবার ট্রাই করতে পারেন, ইথিকাল ডিলেমার মুহুর্তে আপনার চিন্তাধারা কীভাবে কাজ করে।

Absurd Trolley Problems

একটি GR+ BD পরিবেশনা

2 thoughts on "Absurd Trolley Problems: কিছু থট এক্সপেরিমেন্ট যা আপনাকে এথিকাল ডিলেমাতে ফেলবে"

  1. Tushar Ahmed Author says:
    ধন্যবাদ ভাই!
    এই বিষয়টা অজানা ছিলো!
    1. তাহমিদ হাসান Author Post Creator says:
      উৎসাহমূলক মন্তব্যের জন্য কৃতজ্ঞতা ?

Leave a Reply