আসসালামু আলাইকুম,

কি অবস্থা সবার? আগের পোস্টে আমি ৩০টি Awesome Extension দিয়েছিলাম প্রত্যেকটা Browser এ ব্যবহার করার মতো আর পোস্টের শেষে বলে দিয়েছিলাম যে কিভাবে firefox এর extension chrome এ ব্যবহার করতে পারবেন সেটার Tricks ও আছে। আজ সেই Tricks টিই আপনাদের সাথে শেয়ার করবো।

এটা শুধু Original Chrome এই নয় বরং Chromium based যত browser রয়েছে যেমন : Brave, Opera, Ungoogled Chromium, Kiwi Browser ইত্যাদি সব browser এই চলবে। তাহলে আর দেরি কেন? চলুন শুরু করা যাক।

এর জন্যে আমাদের যা করতে হবে :

(১) যেকোনো Chromium Based Browser. আমি Ungoogled Chromium ব্যবহার করছি। আপনি চাইলে মোবাইলে এবং পিসিতে Brave বা যেকোনো Browser এ ব্যবহার করতে পারবেন।

(২) এরপর এই লিংকে যান : https://www.foxified.org/ এখানে গেলে নিচের মতো লেখা দেখতে পাবেন। এরপর Add To Chrome এ ক্লিক করুন আর এরপর তা আপনাকে Chrome Webstore এ নিয়ে যাবে।

(৩) এরপর Add To Brave/Chrome/Opera তে ক্লিক করে Add করে নিবেন extension টি।

 

(৪) এবার Add হয়ে গেলে আপনি দুইভাবে Extension add করে ব্যবহার করতে পারবেন।

1. firefox addons এর page এ গিয়ে download extension করে সেটাকে foxified এ upload করে। format গুলো হবে : crx, zip or xpi (এই format এর যেকোনো extension install করতে পারবেন)

এবং

2. Firefox এর addons page এ গেলে সেখানে আপনাকে extension এর site এ মানে firefox webstore এর ভিতরে যেকোনো extension এ ক্লিক করার পর সেখানে দেখবেন বলেই দিবে যে install using foxified লিখা আছে। ব্যাস সেখানে ক্লিক করে allow permissions দিয়ে ok করে দিবেন। আর install হয়ে যাবে।

তবে এখানে একটি কথা আছে। আপনি chrome extension এ ক্লিক করলে সেখানে foxified নামে extension গুলো add হবে। foxified এ ক্লিক করবেন আর দেখবেন আপনার extension অনায়াসে কাজ করছে।

 

নিচে আরো কিছু স্ক্রিনশটস দিয়ে দিচ্ছি বোঝার সুবিধার্থেঃ

কিছু কথাঃ এখানে কিছু কিছু extension কাজ না-ও করতে পারে। তখন page টা কে বারবার refresh করে নিবেন। আবার কিছু কিছু extensions আসলেই কাজ করবে না। upload করার পরও unsupported দেখাতে পারে। refresh করে দেখবেন চলার সম্ভাবনা থাকলে চলবে। আপাতত এটাই আমার কাছে best way মনে হয়েছে firefox এর extensions গুলোকে easily chrome/brave etc browser এ ব্যবহারের জন্যে।

আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি।

দেখা হবে পরের কোনো পোস্টে।

কোনো সাজেশন থাকলে এবং পোস্টটা কেমন লেগেছে সেটাও জানাতে পারেন কমেন্ট করে।

ধন্যবাদ।

Trickbd এর সাথেই থাকুন।

THIS IS 4HS4N

SIGNING OUT…..

2 thoughts on "Firefox এর Extensions গুলোকে Chrome এ কিভাবে Install করে ব্যবহার করবেন? (Mobile and PC Crazy Extension Converter Don’t Miss)"

  1. Asif.islam Contributor says:
    crome store er extension Firefox a setup deor emn kno way ase?
    1. 4HS4N Author Post Creator says:
      Ase but onek complicated
      Post korbo dekhi
      Thanks for the comment

Leave a Reply