Be a Trainer! Share your knowledge.
Home » Apps review » ছোট ফোনে এন্ড্রয়েড থেকে কনভার্ট করা ভিডিও দেখা যায় না? সমাধান নিন।

ছোট ফোনে এন্ড্রয়েড থেকে কনভার্ট করা ভিডিও দেখা যায় না? সমাধান নিন।

মাঝে মাঝে আমরা যখন বাটন/ফিচার কিংবা ছোট ফোন এর জন্য আমাদের এন্ড্রয়েড ফোন দিয়ে ভিডিও কনভার্ট করি তখন অনেক সময়ই ডিসেপয়েন্ট হই আমরা।

দেখাযায় অনেক সময় ধরে ভিডিও টি কনভার্ট করার পরেও যখন আমরা সেটা আমাদের ফিচার ফোনে চালু করে দেখি। ফলাফল সময় নষ্ট, ভিডিও চলে না।

তো আজকে আমি দেখাবো এটা সমাধান। এবং জানাবো কি কারণে আসলে এন্ড্রয়েড ফোনের কনভার্ট কে ভিডিওটি আপনার ফিচার ফোনে দেখা যাচ্ছে না।

 

দেখুন এই সমস্যাটির মূল কারণ হচ্ছে ভিডিও এর কোডেক। আমরা যখন কোন ভিডিও youtube থেকে ডাউনলোড করি বা অন্য কোন সাইট থেকে ডাউনলোড করি তখন সাধারণত সেই ভিডিওতে উন্নত মানের কোডেক ব্যবহার করা হয়। যেটা আপনার এন্ড্রয়েড ফোন সাপোর্ট করলেও ফিচার ফোন করতে পারেনা। এর ফলে আপনি যখন সেই ভিডিওটি কনভার্ট করেন সাধারণ কোন কনভার্টার অ্যাপ দিয়ে, তখন উক্ত অ্যাপএ ভিডিও রেজুলেশন কনভার্ট হলেও ভিডিও কোডেক সাধারণত একই থেকে যায়। যার জন্য তখন সেটা আর ফিচার ফোনে সাপোর্ট করে না। বা অনেক সময় কিছু ভিডিও কনভার্টার করে সাপোর্ট দিলেও আমরা বুঝিনা বলে সেটা চেঞ্জ করি না এবং ডিফল্ট রেখে দেই। এতেও আমাদের সমস্যা হয়।

এই পোষ্টের মূল পয়েন্ট হলো কিভাবে আপনি সঠিক নিয়মে ভিডিও কনভার্ট করবেন। এবং কোন কোন কোডেক ব্যবহার করবেন। তো চলুন শুরু করা যাক।

সবার প্রথমে এই অ্যাপ টি ডাউনলোড করুন।

এবার আপনি ওপেন করে যাবতীয় পারমিশন দিয়ে দিন। ওপেন করলে নিজের মতো ইন্টারফেস আসবে। এখন ফাইল আইকনে ক্লিক করে যে ভিডিওটি কনভার্ট করবেন তা সিলেক্ট করুন। এখানে আমি একটি ভিডিও অলরেডি সিলেক্ট করে নিয়েছি।

আউটপুট এর এখানে ফাইলটি কোথায় সেভ হবে সে স্থান সিলেট করে দিতে পারবেন।

এবার আমরা আসছি গুরুত্বপূর্ণ পার্ট এ, এখানে আমরা কনভার্ট এর রেজুলেশন সিলেক্ট করব। তার জন্য নিচের দেখানো স্থানে ক্লিক করুন।

এখানে কিউভিজিএ অথবা কিউসিআইএফ এর যে কোন একটি সিলেক্ট করুন। সাধারণত কিউসিআইএফ সিলেট করলে প্রতিটা ফিচার ফোনে ভিডিও দেখার সম্ভাবনা থাকে। যার রেজোলিউশন হচ্ছে 176×144 এটা।

এবার টেমপ্লেট অপশন থেকে ভিডিও এর টেমপ্লেট সিলেক্ট করুন।

সাধারণত উপরের দুটি টেমপ্লেট সিলেক্ট করতে পারেন।

এবারে সবচেয়ে গুরুত্বপূর্ণ পার্ট ভিডিও এর জন্য কোডেক সিলেক্ট করা। এখানেই আমরা ভুল করি এবং ভিডিও এর জন্য সঠিক কোডেক সিলেক্ট না করার জন্য ভিডিওটি ফিচার ফোনে দেখা যায় না। Video Codec এই অপশনে ক্লিক করব।

এবার নিচে দেখানো অনুযায়ী যেকোনো দুটি কোডেক সিলেট করতে পারেন। এর দুইটি কোডেক ই যে কোন ফোনে সাপোর্ট করবে। mpeg4 ও libxvid এর একটি সিলেক্ট করুন।

এবার নিচের দেখানো অনুযায়ী প্লে বাটনে ক্লিক করুন। তাহলে কনভার্ট শুরু হয়ে যাবে।

কনভার্ট সফলভাবে শেষ হয়ে গেলে এরকম সাকসেসফুল ঠিক আসবে। এবং ভিডিওটি আপনার ফোনের ইন্টারনাল স্টোরেজ এর Ffmpeg ফোল্ডার এ পাওয়া যাবে।

তো এই ছিল আমার আজকের পোস্ট। অনেকদিন পর ট্রিকবিডিতে লিখলাম। কেমন হয়েছে কমেন্টে জানাবেন।

একটা কথা না বললেই নয়। এটা আমার অভিযোগ এডমিনদের কাছে। যে আপনারা কমেন্টে এ নজর দেন না। একটা খারাপ কমেন্টেই অথরের মনবল নষ্ট করার জন্য যথেষ্ট। অন্যান্য দেশে কোন একটা অ্যাপের কোন অপশন চেঞ্জ হলেও তা নিয়ে পোস্ট করা হয়। কোন ডিজাইন চেঞ্জ হলেও তা নিয়ে পোস্ট করা হয়। যেমন ক্রোম এর যদি কখনো ডিজাইন চেঞ্জ হয়ে তখন তা নিয়ে অসংখ্য সাইটে পোস্ট হয়। যা আমরা অনেকেই যারা ইংরেজি ব্লগ সাইট গুলো ফলো করি তারা বুঝতে পারি। আবার একই বিষয় নিয়ে আমরা যদি বাঙালিরা কোন কিছু লিখি, তাহলে অনেকেই কমেন্টে আসবে মাতব্বরি করতে। এটা কোন পোস্ট হলো, বেকার পোস্ট, ফালতু যা তা বলে কমেন্ট ভরিয়ে দিবে। আদতে আমরা ব্লগ কি জিনিস তাই বুঝিনা। এই জিনিসটার পরিবর্তন হওয়া উচিত। তাহলে trickbd তে অসংখ্য পোস্ট আসবে প্রতিদিন। যেমনটা দেখা যেত আজ থেকে ছয় সাত বছর আগে।

আশা করি এই পোস্টটি আপনাদের কাজে দিবে। Ffmpeg একটি গুরুত্বপূর্ণ ভিডিও কোডেক সফটওয়্যার। এখানে আপনারা অনেক কিছুই করতে পারবেন। আপনারা ইন্টারেস্ট দেখলে এটা নিয়ে সামনে ইন্টারেস্টিং পোস্ট নিয়ে আসবো। আল্লাহ হাফেজ।

1 week ago (Jun 08, 2024)

About Author (45)

SOYEB
author

Trickbd কে ভালোবাসি(){ প্রযুক্তি কে ভালোবাসি } ফেসবুকে আমি fb.com /estiaksoyeb1 | আমার ব্লগ সাইট

Trickbd Official Telegram

2 responses to “ছোট ফোনে এন্ড্রয়েড থেকে কনভার্ট করা ভিডিও দেখা যায় না? সমাধান নিন।”

  1. $r@b0n99 Contributor says:

    Templates a 3gp Dile ki problem hobe?

    • SOYEB Author Post Creator says:

      আমি সেভাবে টেস্ট করিনি। তবে আপনি ট্রাই করে দেখতে পারেন। শুধু কোডেক এর বিষয় টা খেয়াল রাখবেন।

Leave a Reply

Switch To Desktop Version