আসসালামু আলাইকুম


আশা করি আল্লাহর রহমতে সকলেই ভালো আছেন। আল্লাহর রহমতে আমিও ভাল আছি।
ডোমেইন কি ?? আপনার ওয়েবসাইটের ঠিকানাটিই হল ডোমেইন। ১৯৮৪ সালের দিকে উইসকন্সিন বিশ্ববিদ্যালয়ের একজন টেকনিশিয়ান একটি নেম সার্ভার প্রস্তুত করেন। সেই সময় কোন ডোমেইন নেম ছিল না, শুধু নাম্বার যেমন http://192.1.2.1 ওয়েব সাইটের ঠিকানা হিসাবে ব্যবহৃত হত । আপনার কার্ডে এই ধরনের ঠিকানা চিন্তা করুন।

১৯৮৫ সালের দিকে ডোমেইনের নামের শেষে ডট কম, ডট নেট এবং ডট ওআরজি এক্সটেনশন যুক্ত করা হয়। এখন প্রতিদিন প্রায় ১০০০০ নতুন ডোমেইন রেজিষ্ট্রেশন হয় এবং প্রায় ৩০০ ধরনের ডোমেইন এক্সটেনশন রয়েছে যেন ডট এসি, ডট জেডডাব্লিউ

আপনার ডোমেইনের নামটি প্রতিবছর ১০ ডলার দিয়ে রিনিউ করতে হয় কিন্তু প্রিমিয়াম ডোমেইন ২০০০০ ডলার পর্যন্ত হতে পারে। sex.com ডোমেইনটি বিক্রয় হয়েছে ১৩ মিলিয়ন ডলার দিয়ে।

ডোমেইন হিসাবে কেন ডট কম

একটি ওয়েবসাইটের কথা চিন্তা করুন। যদি সেটা সরকারী ওয়েবসাইট না হয় তবে প্রথমেই আপনার কাছে যেই ধারণাটি আসবে তা হচ্ছে ডট কম। প্রকৃতপক্ষে পৃথিবীর প্রায় ৫২% ওয়েবসাইট ডট কম এক্সটেনশন ব্যবহার করছে।

আপনি যদ কাউকে আপনার ওয়েবসাইটের ঠিকানা বলেন তবে তার চিন্তায় সাধারণভাবে ডট কম এক্সটেনশনই আসবে ।

ডট কম ডোমেইন যদি পাওয়া না যায় তবে কি করবেন ?

এই ক্ষেত্রে আপনাকে একটু চিন্তা করতে হবে, অনেকেই হাইফেন ব্যবহার করেন, আপনি যদি তা করেন তা অনেকটাই এসইও বান্ধব নয়। যেমন কেউ যদি goo-gle কম ব্যবহার করে কাউকে বলেন তিনি অফিসে যাওয়ার পরপরই হাইফেন ভুলে যাবেন এবং গুগল এর ওয়েবসাইটে প্রবেশ করবেন । কো্ম্পানি নেমের পরিবর্তে অনেকেই কি-ওয়ার্ড ব্যবহার করেন । আপনি যদি আপনার কোম্পানি বা প্রতিষ্ঠানের ব্রান্ডিং এর কথা চিন্তা করেন তবে এই অ্যাড্রেসটি আপনার প্রতিষ্ঠানের ব্রান্ডিং করবে না ।

ডোমেইনের সবগুলো এক্সটেনশন কি ক্রয় করা উচিত ?

আপনি অধিক ভিজিটরের কথা চিন্তা করে সবগুলো ডোমেইন কি ক্রয় করবেন ?? মোজ ডট কমের মতে নিম্নমানের টিএলডি যেমন ডট বিজ, ইনফো, ডাব্লিউএস, নেম ইত্যাদি এক্সটেনশন এসইও সচেতন কোন ওয়েবমাষ্টারের ক্রয় করা উচিত নয়।তবে আপনি যদি আপনার ব্রান্ডিং নিয়ে সচেতন থাকেন, ভবিষ্যতে যদি ব্রান্ডিং নিয়ে ঝামেলা তৈরী করতে না চান তবে জনপ্রিয় এক্সটেনশনগুলো ক্রয় করতে পারেন এবং সবগুলো এক্সটেনশনকে হোম পেইজে রেফার করতে পারেন।

আপনার জন্য সঠিক ডোমেইন এক্সটেনশন কোনটি ?

কেন ডট নেট এক্সটেনশন ব্যবহার করবেন

ডট কম এক্সটেনশন যুক্ত ডোমেইন খুজে না পাওয়ার পর ডট এক্সটেনশন বিবেচনা করতে পারেন। টেকনোলোজি ভিত্তিক কোম্পানির জন্য ডট নেট ২য় পছন্দ বলতে পারেন। .net= internet অথবা network

কেন ডটনেট ব্যবহার করবেন না

যদি ডট নেট এর কারনে ঋনাত্নক ধারণা তৈরী হয় তবে ডট নেট ব্যবহার না করাই উত্তম। যেমন greatHair.net ডোমেইনের কথা বিবেচনা করুন Hairnet খাবার এর জন্য বিখ্যাত। সেলুনের জন্য তা না নেওয়াই উত্তম

কেন ডট ওআরজি ব্যবহার করবেন

অলাভজনক প্রতিষ্ঠানের ক্ষেত্রে ডট ওআরজি আদর্শ। ডট ওআরজি সকলের জন্য উন্মুক্ত তবে অলাভজনক প্রতিষ্ঠানের জন্য সবচেয়ে বেশী ব্যবহার করা হয়।

কেন ডট ওআরজি ব্যবহার করা উচিত নয় ?

আপনার প্রতিষ্ঠান যদি অলাভজনক না হয় এবং এসইও করে সাইটকে যদি র‌্যাংকিং এ নিয়ে আসতে চান তবে ডট ওআরজি ব্যবহার করা উচিত নয়।

ডট ইনফো কেন ব্যবহার করবেন

কোন সেবা , বা প্রোডাক্ট সম্পর্কে তথ্য প্রদান করার জন্য ডট ইনফো এক্সটেনশন ব্যবহার করা হয়। কোন সেবা, প্রতিষ্ঠানের ইতিহাস এবং অন্যান্য বর্ণনা দেওয়ার জন্য ডট ইনফো ব্যবহার করা হয়।

ডোমেইন এক্সটেনন হিসাবে ডট বিজ

আপনি যদি কোন ব্যবসায়ী হন তবে ডট বিজ ব্যবহার করতে পারেন । তবে বিশ্বাস করুন বা নাই করুন ডট বিজ অনেকটা নিচু মানের এবং স্প্যামি ওয়েবসাইট হিসাবে বিবেচিত হয় অনেকের কাছে ।

প্রায় ৩০০ ডোমেইন এক্সটেনশনের মধ্যে সবগুলো নিয়ে আলোচনা করা সম্ভব হয় নয় । আমরা এখঅনে শুধু প্রধঅন কিছু ডোমেইন এক্সটেনশন নিয় আলোচনা করার চেষ্টা করেছি। আরও কিছু ডোমেইন এক্সটেনন সম্পর্কে নিচে দেওয়া হল

ডট নেম (.name): ব্যাক্তিগত ওয়েবসাইটের জন্য ব্যবহার করা হয়

ডট মি (.me) :ব্যাক্তিগত ব্রান্ডিং এর জন্য ব্যবহার করা হয়

ডট প্রো (.pro): প্রফেনালদের জন্য ব্যবহার করা হয় ।

ডট টিভি (.tv):টেলিভিশনের ওয়েবসাইটের জন্য ডট টিভি ব্যবহার করা যেতে পারে।

সর্বশেষ কিছু কথা

ডোমেইনের না পছন্দ করা আপনার ব্যবসার জন্য একটি গুরুত্বপুর্ণ সিদ্ধান্ত । ডোমেইন নামটি এমনভাবে পছন্দ করা উচিত যেন ব্যবহারকারীরা খুব সহজে মনে রাখতে পারে।

আশা করি আমার পোস্ট টি সকলের ভালো লাগবে। আজ এখানেই শেষ করি,,,। সব সময় আপনাদের পাশে আছি এবং নতুন অনেক কিছু শিখছি। কোনো ভুল হলে দয়া করে কমেন্ট এ জানাবেন।

সব সময় TrickBD তে আসবেন।

14 thoughts on "আপনি কী নতুন ওয়েব সাইট বানাবেন, কিন্তু ভালো ডোমেন নাম কী দিবেন বুঝতে পারছেন না তাহলে পোস্ট টি পরুন।"

    1. Sarwar Hossain Sarwar Hossain Subscriber Post Creator says:
      tnx..bro…
    1. Sarwar Hossain Sarwar Hossain Subscriber Post Creator says:
      tnxx
  1. SK SHARIF SK SHARIF Author says:
    প্রফেনাল এ প্রফেশনাল হবে,,,,গুড পোস্ট
    1. Sarwar Hossain Sarwar Hossain Subscriber Post Creator says:
      okk,,,tnx vai..
  2. Sumon Sumon Contributor says:
    trickbd er theme ace apnar kace
    1. Sarwar Hossain Sarwar Hossain Subscriber Post Creator says:
      na vai..
    2. Rubayet Hossain Rubayet Hossain Contributor says:
      আমার কাছে আছে।
      1. Sumon Sumon Contributor says:
        plz bro ektu download link dao
    1. Sarwar Hossain Sarwar Hossain Subscriber Post Creator says:
      tnx…✌✌✌

Leave a Reply