আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করি সবাই ভালো আছেন। আজ আমি আপনাদের সাথে Smartphone-এর দশটি অবাক করা Life Hacks নিয়ে আলোচনা করবো, যা আপনারা হয়তো ইতোমধ্যে কখনো দেখেননি। এগুলো অবশ্যই আপনার অনেক কাজে দিবে। তো চলুন শুরু করি।

 

১. Battery-র Lifespan দ্বিগুণ করা

আপনি যদি কোনো নতুন ব্যাটারি কিনেন তাহলে সেটা Phone-এ লাগানোর পূর্বেই একটা ছোটখাটো বায়ুনিরোধক (Airtight) ব্যাগে ভরে Refrigerator-এ Normal-এ ২৪ ঘণ্টার জন্য রেখে দিবেন। এরপর সেটা Phone-এ লাগিয়ে প্রথমে একটানা ১২ ঘণ্টা চার্জ করে নিবেন। এরপর থেকে আপনি নিজেই ফলাফল লক্ষ্য করবেন। অন্যদের তুলনায় আপনার Phone অনেক বেশিক্ষণ Service দিবে। মনে রাখবেন, এটা শুধুমাত্র নতুন ব্যাটারির জন্য, ভুলেও পুরনো ব্যাটারিতে Try করবেন না। কিছু হলে তার জন্য আমি দায়ী থাকবো না।

 

২. Phone সবথেকে দ্রুত Charge করার উপায়

Phone সবথেকে দ্রুত চার্জ করার শুধুমাত্র একটাই কার্যকরী উপায় আছে। সেটা হচ্ছে Phone-কে Airplane Mode-এ Switch করে দেওয়া। একটি পরীক্ষায় দেখা গেছে, সাধারণত Phone চার্জে যত সময় নেয়, এই উপায়ে তার থেকে ৪০-৫০% কম সময়ে তাড়াতাড়ি চার্জ করা যায়।

 

৩. Phone-এ চার্জ কম থাকলে বাঁচানোর উপায়

আপনার Phone-এ যদি চার্জ কম থাকে, আর যদি সেটা পরে কোনো দরকারি কাজে আপনাকে ব্যাবহার করতে হবে-এমন পরিস্থিতি হয়, তাহলে কখনোই Phone-এর Power Off করবেন না, বরং তা Airplane Mode-এ Switch করে দিবেন। কেননা, Phone-এর পুরো System বন্ধ হয়ে আবার চালু হতে যে Energy খরচ হবে, সে তুলনায় Airplane Mode-এ দিয়ে রাখলে অনেক কম Energy খরচ হবে।

 

৪. App-এর মধ্যকার অসহ্যকর Ad থেকে মুক্তির উপায়

প্রথমেই বলে রাখি, যাদের বাসায় Wi-Fi আছে, তারাই শুধুমাত্র এই সুবিধাটা পাবেন, Mobile Data ব্যাবহারকারীরা পাবেন না। Wi-Fi দিয়ে App চালানোর সময় Phone-কে‌ Airplane Mode-এ Switch করে দিলে App-এর মাঝে হঠাৎ করে আসা বিরক্তিকর Ad থেকে মুক্তি পাবেন।

 

৫. Phone হঠাৎ করে হ্যাং হলে Normal করার উপায়

Phone হ্যাং হওয়াটা খুবই স্বাভাবিক বিষয়। Phone-এর RAM ও Processor-এর উপর চাপ বেড়ে যাওয়ার কারণে Phone কমবেশি হ্যাং হয়। আবার অনেক সময় Phone-এর System UI অথবা Google Play Service Respond না‌ করলেও হ্যাং হয়ে থাকে। হ্যাং থেকে Phone-কে দ্রুত ঠিক করার সবথেকে কার্যকর মাধ্যম হলো সঙ্গে সঙ্গে Phone-কে Charge-এ দেওয়া। তাহলে দেখবেন আপনার Phone নিমেষেই আবার ঠিক হয়ে যাবে। তবে হ্যাঁ, যদি কোনো Software Respond  না করার কারণে হ্যাং হয়, তবে এই পদ্ধতি কাজে দিবে না।

 

৬. System UI Tuner-কে কাজে লাগানো

আমাদের প্রত্যেকেরই Phone-এ কমবেশি একটা গোপন Settings আছে, যেটা Developer Option-এর মতোই Hidden অবস্থায় থাকে। এটার নাম System UI Tuner। System UI Tuner দিয়ে Statusbar-কে Customize করে Gorgeous করার পাশাপাশি Gesture, Split Screen ইত্যাদি কিছু অসাধারণ জিনিস On করা যায়। System UI Tuner চালু করার জন্যে আপনার Phone-এর Notification Bar নিচে নামান। এরপর Settings-এর Iconটি (দেখতে Gear-এর মতো) চেপে আনুমানিক ৫ সেকেন্ডের মতো ধরে রাখুন। তাহলে Gearটা ঘুরা শুরু করবে। আঙ্গুল ছাড়া মাত্রই দেখবেন লিখা আসছে “System UI Tuner has been added to settings”। এবার Settings-এ গিয়ে System UI Tuner খুঁজতে থাকুন (সাধারণত একদম নিচের দিকে থাকে)। আর এর মজা নিন। System UI Tuner যদিও সব Phone-এই থাকে, কিন্তু Android 6.0-র নিচে সেগুলো কাজ করে না।

 

৭. iPhone-এ কোনো লিখা মুছে গেলে করণীয়

আমরা অনেক ক্ষেত্রেই লিখতে গিয়ে কখনো কখনো একটা লিখা মিশিয়ে দিই, আবার অনেক ক্ষেত্রে কোথাও চাপ পড়ে মুছে যায়। পরে আবার সেটা দরকার হলে আবার কষ্ট করে লিখতে হয়। এই সমস্যার সমাধান Android-এর জন্য না হলেও iPhone-er এর জন্য কিন্তু রয়েছে! এর জন্য শুধুমাত্র Phoneটাকে ঝাঁকাতে হবে (Shake). তাহলেই লিখা আবার আগের জায়গায় চলে আসবে।

 

Blocked Website খোলার অভিনব পদ্ধতি

আপনার প্রতিষ্ঠানের Network-এর Server যদি কোনো Website Block করে রাখে, তবে Google Translator আপনার জন্য Bypass Proxy হিসেবে কাজ করতে পারে। এর জন্য শুধুমাত্র translate.google.com-এ গিয়ে সেই Websiteটার নাম লিখে দিবেন। তাহলে Output Box-এ Google সেই Website টার একটা Shortcut দেখাবে। ওই Shortcut-এ Press করলেই Google নিজের Proxy দিয়ে আপনাকে সেখানে নিয়ে যাবে।

 

৯. Phone দিয়েই নিজের Heartbeat Check করুন (Body Sensor ছাড়াই)

এটা দেখে আপনারা নিশ্চয় হয় অবাক হচ্ছেন, নতুবা আমাকে গালি দিচ্ছেন। কিন্তু হ্যাঁ, এটা কোনো Prank না। Instant Heartrate নামের একটা App দিয়ে সত্যি সত্যিই Heartbeat Check করা যায়। এর জন্য নির্দিষ্ট সময় (১০ সেকেন্ডের মতো) শুধুমাত্র Rare (পিছনের) Camera-র উপরে আঙ্গুল হালকাভাবে চেপে রাখতে হয়। আঙ্গুল যেন অবশ্যই পুরো Lensটা ঢাকে সেদিকে লক্ষ্য রাখবেন। এটা সে Real, সেটা বোঝার উয় হচ্ছে আপনি যতক্ষণ আঙ্গুল চেপে রাখবেন, ততক্ষণ Beat দেখাবে। আঙ্গুল সরিয়ে নিলেই দাগ সোজা বরাবর চলতে শুরু করবে। তাছাড়া আঙ্গুল বাদে আর কোথাও ধরলে Heartbeat আসে না আর প্রত্যেকবারই Heartbeat ভিন্ন ভিন্ন আসে। কাজেই এটা পুরোপুরি আসল এবং এর Rating-ও বেশ ভালো।

 

১০. Computer-এর মতো Phone-এর জন্যেও “Recycle Bin” আনুন

কখনো কি ভেবেছেন যে Phone-এও যদি PC-র মতো Recycle Bin আনা যেত তবে কেমন হতো? হ্যাঁ, সেটা বেশ ভালোই হতো। কারণ Phone-এ যা একবার Delete করা হয়, তা আর ফিরিয়ে আনা অসম্ভব, যদি না কোনো বিশেষ Recovery Software ব্যাবহার করা হয়। কিন্তু Recycle Bin-এর এই সুবিধা আপনি একটি Third-Party App-এর মাধ্যমে পেতে পারেন।Dumpster নামক App আপনার Phone-এর Recycle Bin হিসেবে কাজ করে। আপনি যখনই কোনো কিছু Delete করেন, তখন Dumpster আপনাকে জানাবে যে সেই Fileটা‌কে  Dumpster জমা ‌ করেছে। আপনার যদি তা নিতান্তই প্রয়োজন না হয়, তবে আপনি সেটাকে Dumpster থেকেও Remove করে দিতে পারেন।

 

ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আসসালামু আলাইকুম। আর যদি পারেন, তাহলে আমার ক্ষুদ্র YouTube Channelটা Subscribe করবেন-

YouTube/Raising World

23 thoughts on "Smartphone-এর দশটি অসাধারণ Life Hacks আজই জেনে রাখুন। না দেখলে অনেক বড় ভুল করবেন। ১০০% গ্যারেন্টি।"

  1. MD Shakib Hasan MD Shakib Hasan Author says:
    Good Post


    1. Azim Azim Author Post Creator says:
      Thanks.
    1. Azim Azim Author Post Creator says:
      Thanks.
  2. Hm Shaha alom Hm Shaha alom Contributor says:
    vai 6 number ta bujhi nay
    1. Azim Azim Author Post Creator says:
      ৬ নাম্বারে বলেছি যে উপরের Notification Bar-কে প্রথমে টেনে নিচে নামাবেন। এরপর Settings-এর একটা Icon আছে, যেটা দেখতে গোল, চারপাশে খাঁজকাটা। ওটা ৫ সেকেন্ড চেপে ধরে থাকবেন।
  3. Mashrafi Mashrafi Contributor says:
    Nice post…
    1. Azim Azim Author Post Creator says:
      Thanks.
  4. Bear Grylls Bear Grylls Author says:
    Galaxy m10 System Tuner ui আসে না
    1. Azim Azim Author Post Creator says:
      কিছু করার নেই, আসলে কিছু ব্যতিক্রম Phone থাকে। সব Phone-এর জন্য এই Function না।
  5. Mehedi+Hasan Contributor says:
    System tuner asa na…
    note 5 pro phone


    1. Azim Azim Author Post Creator says:
      কিছু করার নেই, আসলে কিছু ব্যতিক্রম Phone থাকে। সব Phone-এর জন্য এই Function না।
  6. Fnc+Faruk Contributor says:
    vai 1 number ta bujhi nay
    1. Azim Azim Author Post Creator says:
      ১ নম্বরে বলা হয়েছে যে নতুন ব্যাটারিকে একটা Airtight Bag-এ ঢুকিয়ে ফ্রিজে ২৪ ঘণ্টার জন্য রাখতে হবে। আশা করি বুঝেছেন।
    1. Azim Azim Author Post Creator says:
      Thanks A Lot.
  7. obaidollah obaidollah Contributor says:
    বায়ুনিরোধক (Airtight)
    ☝☝☝এটা কি?
    1. Azim Azim Author Post Creator says:
      যে বস্তু বাতাসের চলাচল রোধ করে, অর্থাৎ ভেতর আর বাইরের মাঝে একটি Barrier হিসেবে কাজ করে, যাতে বাতাস আসা-যাওয়া করতে না পারে, তা-ই বায়ুনিরোধক; যাকে English-এ Airtight বলে।
  8. All Razik Subscriber says:
    good bro,,,,,letest all sim offer plz visit now:https://www.httpsletestallsimoffer.xyz/
  9. All Razik Subscriber says:
    wow,,,,letest all sim offer visit now:https://www.httpsletestallsimoffer.xyz/


    1. Azim Azim Author Post Creator says:
      Adটা‌ তো সব Post-এই মারছেন। এটাতে আপনার কী লাভ, একটু বলবেন।

Leave a Reply