আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু। ব্লগার এবং ওয়াডপ্রেস আপনার জন্য কোনটা উপযোগী? সেটা জানার জন্য আজকের এই আর্টিকেলে আমরা কিছু পয়েন্ট নিয়ে আলোচনা করব।এই পয়েন্ট থেকে আমরা নির্বাচন করব আমাদের জন্য ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস বেটার হবে!

মূলত ওয়ার্ডপ্রেস এবং ব্লগার অনলাইনে সবচেয়ে জনপ্রিয় প্লাটফর্মের প্ল্যাটফর্ম। এই দুইটা প্লাটফর্মে ছাড়াও অনলাইনে আরো প্ল্যাটফর্ম রয়েছে ব্লগিং করার জন্য।তবে এই দুইটা প্ল্যাটফর্ম অনলাইনে সবচেয়ে জনপ্রিয়। আমরা সাধারণত প্ল্যাটফর্ম এর মাধ্যমে ব্লগিং করে আয় করতে চাই।

এ কারণেই আমরা এই জনপ্রিয় দুটি প্লাটফর্মে ভেতরে আমাদের কোনটা বেশি আমাদের জন্য ভাল অথবা উপযোগী হবে ? এটা নিয়েই আজকে আর্টিকেলটি সাজানো হয়েছে । যদি আর্টিকেলটি পড়ার ইচ্ছুক থাকেন তাহলে একটু মন দিয়ে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

আপনার জন্য পারফেক্ট কোনটি (ব্লগার এবং ওয়ার্ডপ্রেস?)

আগেই বলেছি ওয়ার্ডপ্রেস এবং ব্লগার এর ভিতর আপনার জন্য কোনটা উপযোগী হবে সেটা আপনি কি ডিসাইড নিতে হবে। কিছু পয়েন্ট আজকে এই দুইটা প্লাটফর্ম সম্পর্কে আলোচনা করব। আশাকরি পয়েন্ট গুলো জানলে আপনি বুঝতে পারবেন আপনার জন্য কোন প্ল্যাটফর্ম উপযোগী হবে।

(ব্লগার)


ব্লগার সম্পূর্ণ ফ্রি। অর্থাৎ আপনি ব্লগিং করে ইনকাম ব্লগার থেকে সম্পূর্ণ ফ্রিতে চাইলেও করতে পারেন। ব্লগারে আপনি সবচেয়ে ভালো সিকিউরিটি পাবেন। যেটা সম্পূর্ণ ফ্রিতে আপনাকে সিকিউরিট গুগোল নিজে দিবে। তবে আপনার ওয়েবসাইট ব্লগার থেকে সম্পন্ন কাস্টমাইজ মন মত করতে পারবেন না।

(ওয়ার্ডপ্রেস)


ওয়ার্ডপ্রেসে যেকোনো কাজেই আপনাকে পেইড করতে হবে। অর্থাৎ ওয়ার্ডপ্রেসে প্রত্যেকটা কাজের জন্য আপনাকে পে করতে হবে। এবং সিকিউরিটির ক্ষেত্রে আপনি ফ্রিতে সিকিউরিটি পাবেন না। তবে আপনি যদি ব্লগারে নতুন সিকিউরিটি পেতে চান তাহলে তার জন্য পে করতে হবে। কিন্তু আপনি চাইলেই ওয়ার্ডপ্রেসে ইচ্ছামত অথবা আপনার মন মত কাস্টমাইজ করতে পারেন ওয়েবসাইট।

(ব্লগার)


ব্লগারের আসল ওনার আপনি নন। অর্থাৎ আপনি ব্লগারের যে কাজগুলো বা ব্লগিং করবেন এর আসল মালিক আপনি হবেন না। যদি আপনি ফ্রিতে ওয়েবসাইট কন্ট্রোল করতে চান সেই ক্ষেত্রে।

(ওয়াডপ্রেস)


ওয়ার্ডপ্রেসে প্রত্যেকটা কাজের জন্য আপনাকে যেহেতু খরচ করতে হবে। অর্থাৎ ওয়ার্ডপ্রেসের সকল কাজকর্ম যেটাই আপনার ওয়েবসাইটে হোক না কেন তার মালিক আপনি। আপনার ইচ্ছামত আপনি আপনার ওয়েবসাইট কন্ট্রোল করতে পারেন।

(ব্লগার)


ব্লগারে আপনি কোন রকম ডোমেইন-হোস্টিং অথবা থিম না ক্রয় করে ব্লগিং করতে পারেন। এবং ইনকাম শুরু করার জন্য আপনি যদি সম্পূর্ণ ফ্রি তে কোন রকম টাকা খরচ না করে অ্যাডসেন্সে আবেদন করেন তাহলে, আপনি এডসেন্স অবশ্যই পাবেন। যদি এডসেন্সের নিয়ম-নীতিগুলো এবং আপনাকে উপযোগী মনে হয়। (ব্লগের ইনকাম করার জন্য ডোমেইন-হোষ্টিং থিম না ক্রয় করেই আয় করা যায়)

(ওয়াডপ্রেস)


ওয়ার্ডপ্রেসে আপনি ব্লগারের মত ডোমেইন-হোষ্টিং এবং থিম ক্রয় না করে ব্লগিং করতে পারবেন না। এমনকি আপনি ফ্রিতে ওয়ার্ডপ্রেস থেকে আর্নিং করতেফ পারবেন না।তবে কিছু ক্ষেত্রে দেখা যায় থিম ব্যতীত গুগোল এপ্রুভ করে। গুগোল এ ডোমেইন এবং হোস্টিং খুবই প্রয়োজন ইনকাম করার জন্য।

ওয়ার্ডপ্রেসে আপনি যখন নতুন একাউন্ট করবেন ডিফল্ট একটি ডোমেইন পাবেন। যখন আপনার ওয়েবসাইটের ভিজিটর আসা শুরু করবে তখন আপনাকে সাসপেন্ড করে দেওয়া হবে। এজন্য ওয়ার্ডপ্রেসে আপনার অবশ্যই ডোমেইন কিনে কাজ করতে হবে তাহলে আপনি ইনকাম করতে পারবেন।

(ব্লগার)


ব্লগার গুগলের একটি প্রোডাক্ট।আপনারা ব্লগিং ব্লগার থেকে সম্পূর্ণ ফ্রিতে করে অনলাইনে আয় করতে পারবেন। তবে আপনার ইচ্ছামত আপনি আপনার ওয়েবসাইটে করতে পারবেন না কোন কাজ। ডিফল্ট যে কাজগুলো কাস্টোমাইজ সহ অন্যান্য সকল এর মালিক গুগোল। গুগোল চাইলে আপনাকে রাখতে পারে আবার ইচ্ছা করলে সাসপেন্ড করে দিতে পারে।

(ওয়ার্ডপ্রেস)


বলা যায় ওয়াডপ্রেস সম্পূর্ণ পেইড।অনলাইন থেকে ব্লগিং করে আয় করতে হলে ওয়ার্ডপ্রেসে অবশ্য আপনাকে টাকা খরচ করতেই হবে। এককথায় টাকা খরচ না করে আপনি ওয়ার্ডপ্রেস থেকে ব্লগিং করে আয় করতে পারবেন না। তবে ওয়ার্ডপ্রেসের সম্পূর্ণ মালিক অর্থাৎ ওনার আপনি নিজেই। আপনার প্লাটফর্মে আপনি ইচ্ছামত কোথায় কী করবেন না করবেন সেটা সম্পূর্ণ আপনার ব্যক্তিগত।

(ব্লগার)


ব্লগারে আপনি ইচ্ছামত ওয়েবসাইট সাজাতে পারবেন না। ব্লগারে ওয়েবসাইট কাস্টমাইজ করার জন্য অপশন আছে অবশ্য তবুও মন্মত আপনার ওয়েবসাইট সাজিয়ে গুছিয়ে রাখতে পারবেন না। ডিফল্ট কাস্টমাইজ অপশন রয়েছে সেইগুলোই আপনি শুধু ওয়েবসাইটে সাজাতে পারবেন। আর এইচটিএমএল এডিটিং করার অপশনটি আপনি পাবেন। যেটা দিয়ে আপনি আপনার ইচ্ছামত ব্লগারে সাইট ডেভলপিং করতে পারবেন না।

(ওয়াডপ্রেস)


ওয়ার্ডপ্রেস সম্পূর্ণ ব্লগারের থেকে আলাদা এই পয়েন্টে। ব্লগারে আপনি আপনার ইচ্ছামত ওয়েব সাইট সাজাতে পারেন। কারণ এর সবকিছুর মালিক একমাত্র আপনি।কোথায় কি প্রয়োজন অপ্রয়োজন সবকিছু আপনি ওয়ার্ডপ্রেসে করার সুযোগ পাবেন। তাছাড়া বিভিন্ন প্লাগিন ব্যবহার করে এক্সট্রা এডিটিং এবং ওয়েবসাইট সাজানোর অপশন পাবেন।

পরিশেষে আমাদের পরামর্শ?


যদিও ওয়ার্ডপ্রেস এবং ব্লগার সম্পর্কে কিছু পয়েন্ট নিয়ে আলোচনা করেছি। যে পয়েন্ট গুলো বিগেনার লেভেলের ছিল।অবশ্যই আমি বলব আমি এডভান্সের কোন লোক না অথবা এই বিষয়ে এক্সপার্ট না।তবে গুরুত্বপূর্ণ কিছু পয়েন্ট নিয়ে আলোচনা করার চেষ্টা করেছি সেগুলো একটু হলেও উপযোগী।

পরিশেষে আমরা ব্লগার এবং ওয়ার্ডপ্রেস এর পয়েন্ট গুলো জেনে নিলাম।এখন ডিসাইড আপনার আপনি কোনটা বেছে নিবেন অথবা আপনার জন্য কোনটা উপযোগী সেটা আপনাকে বেছে নিতে হবে। আমার মতে ওয়ার্ডপ্রেস সবচেয়ে ভালো।ওয়ার্ডপ্রেসে আপনি যে সুযোগ সুবিধাগুলো পাবেন সেটা কখনোই ব্লগারে পাবেন না।

তাই বলে আমি ব্লগারকে খারাপ বলছি না। ব্লগার ব্লগার এর জায়গায় এবং ওয়াডপ্রেস ওয়ার্ডপ্রেস এর জায়গায়। তবে আপনি অবশ্যই এটা জেনে গিয়েছেন যে ব্লগার থেকে সম্পূর্ণ ফ্রিতে আপনি ইনকাম করার সুযোগ পাচ্ছেন। আর ওয়াডপ্রেস এই ক্ষেত্রে একেবারেই ভিন্ন। প্রতিটা কার্যক্রম এর জন্য আপনাকে ওয়ার্ডপ্রেসে পে করতে হবে।

আর একটা গুরুত্বপূর্ণ বিষয় সেটা হলো ব্লগার এর মালিক আপনি হবেন না কোন খরচ ব্যতীত। সেই ক্ষেত্রে আপনার হাতে আপনার ব্লগার কন্ট্রোল থাকবো না। সেটা সম্পূর্ণ নির্ভর করবে গুগোল এর ওপর ভরসায়।কিন্তু এই ক্ষেত্রে ওয়ার্ডপ্রেস কিন্তু খুবই ভালো এর সম্পূর্ণ ওনার অর্থাৎ মালিকানা আপনি নিজেই। যাই হোক এবার ডিসাইড এর পালা আপনি কোনটাকে প্রাধান্য দিতে চাচ্ছেন সেটা।

আপনার যদি টাকা খরচ করার সামর্থ্য থাকে তাহলে আপনি ওয়ার্ডপ্রেস এ কাজ করতে পারেন যেটা আপনার জন্য সবচেয়ে ভালো হবে। আর যাদের টাকা খরচ করার ইচ্ছা নেই অথবা সামর্থ্য নেই তারা ফ্রী ব্লগিং থেকে কাজ করতে পারেন। ফ্রী ব্লগিং করেও কিন্তু প্রচুর পরিমানে আয় করা সম্ভব। পরিশেষে আরেকটি কথা বলতে চাচ্ছি সেটা হলো ওয়ার্ডপ্রেস এবং ব্লগার কেউ কারো থেকে কম নয়। কারণ ওয়ার্ডপ্রেস সম্পূর্ণ পেইড এবং ব্লগার সম্পূর্ণ ফ্রিতে আয় করা সম্ভব। আশা করি বুঝতে পেরেছেন ওয়ার্ডপ্রেস এবং ব্লগার সম্পর্কে কি আমি বোঝাতে চেয়েছি।

এখন ডিসাইড নিতে হবে আপনার আপনি কি ব্লগারে কাজ করবেন নাকি ওয়ার্ডপ্রেসে কাজ করবেন। ব্লগার এবং ওয়াডপ্রেস সম্পর্কে আমি যে বিষয়গুলো নিয়ে আলোচনা করেছি এ বিষয়গুলো থেকে আপনারা খুব সহজেই নিজেই ডিসাইড নিতে পারেন। যে আপনার উপযোগী কোনটা দরকার নাকি ওয়াডপ্রেস? আর হ্যাঁ আপনার ব্লগার নাকি ওয়াডপ্রেস উপযোগী এটা কমেন্ট করতে একদমই ভুলবেন না।

পরিশেষে বন্ধুরা আজকের আর্টিকেলথেকে আমরা ওয়ার্ডপ্রেস এবং ব্লগার সম্পর্কে একটু নলেজ অর্জন করলাম। এবং আমরা নিজেরাই এখন ডিসাইড নিতে পারি আপনার জন্য উপযোগী ব্লগার নাকি এড্রেস কোনটা? যদি আর্টিকেল সম্পর্কিত কোন প্রশ্ন অথবা মতামত থাকে অবশ্যই আমাকে বলবেন।পরিশেষে সবাই ভাল থাকুন সুস্থ থাকুন আজকের আর্টিকেলটি এ পর্যন্তই আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

4 thoughts on "আপনার জন্য উপযোগী কোনটা-(ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস?)"

  1. Blogger+Rakib Blogger+Rakib Author says:
    ব্লগারে ওয়ার্ডপ্রেসের থেকে বেশি সুবিধা আছে।
    আমি ব্লগার ব্যবহার করছি খুবই ভালো।
    1. Md Mahamudul Hasan Author Post Creator says:
      ব্লগার প্রাইমারি ওয়ার্ডপ্রেস অ্যাডভান্স। তবে কেউ কারো থেকে কম নয়।
  2. Sadman Contributor says:
    ধন্যবাদ।আমার কাছে ব্লগারই ভালো।
    1. Md Mahamudul Hasan Author Post Creator says:
      Thanks

Leave a Reply