নিজ বাসায় একটি থার্মোমিটার থাকা চাই, এটা যেকোনো সময় প্রাথমিক চিকিৎসার ক্ষেত্রে শরীরের তাপমাত্রা মাপার জন্য বিশেষ সহায়ক হতে পারে। থার্মোমিটারের ব্যবহার, দাম এবং সুবিধা অসুবিধা সম্পর্কে জানুন।

কারও শরীরে জ্বর আছে কিনা তা সঠিকভাবে বের করে পরবর্তী পদক্ষেপ সম্পর্কে অত্যন্ত প্রয়োজনীয় তথ্য দিয়ে সহায়তা করবে।

অনেক ধরনের যোগাযোগ এবং যোগাযোগ-মুক্ত থার্মোমিটার অর্থাৎ Contact এবং Non-Contact থার্মোমিটার রয়েছে। আপনার পরিবারের সদস্যদের বয়স, সেইসাথে ব্যক্তিগত পছন্দ, বা আপনাকে কোন ধরনের কিনতে হবে তা নির্ধারণ করতে সাহায্য করতে পারে।

আপনার বাড়ির অন্যান্য ডিভাইসের মতো, আপনার থার্মোমিটার কীভাবে কাজ করে তা বোঝা গুরুত্বপূর্ণ। প্রতিটি প্রকার একইভাবে কাজ করে না বা একই তাপমাত্রা রিডিং প্রদান করার জন্য ডিজাইন করা হয় না।

আপনি ব্যবহার করার জন্য যে কোন প্রকার থার্মোমিটার বাছাই করেননা কেন প্রস্তুতকারকের নির্দেশাবলী জানতে হবে। ভুলভাবে ব্যবহার করা হলে কোনো থার্মোমিটার সঠিক ফলাফল দেবে না।

একজন ব্যক্তির উপর কখনই একটি থার্মোমিটার ব্যবহার করবেন না যা অন্য উদ্দেশ্যে, যেমন একটি পরীক্ষাগার বা মাংসের থার্মোমিটার। এই সঠিক রিডিং প্রদান করবে না।

একজন ব্যক্তির শরীরের তাপমাত্রা মাপার জন্য যে কোন ধরণের থার্মোমিটার ব্যবহার করা উচিন নয়, যেমন Industrial Thermometer, kitchen thermometer.

ডিজিটাল থার্মোমিটার ব্যবহারবিধি

ডিজিটাল থার্মোমিটার তাপ সেন্সর ব্যবহার করে কাজ করে যা শরীরের তাপমাত্রা নির্ধারণ করে। আবার অন্য দিকে এমন থার্মোমিটার রয়েছে যেগুলো শিল্প কারখানায় ব্যবহার করা হয় যেমন Digital Infrared Thermometer. দূরত্ব বজায় রেখে তাপমাত্রা পরিমাপ করার জন্য একটি নিরাপদ থার্মোমিটার।

এগুলি মুখ, মলদ্বার বা বগলে তাপমাত্রার রিডিং নিতে ব্যবহার করা যেতে পারে । ডিজিটাল থার্মোমিটার রিডিং মূল্যায়ন করার সময়, মনে রাখবেন যে বগলের (অ্যাক্সিলারি) তাপমাত্রা মৌখিক রিডিংয়ের চেয়ে প্রায় ½ থেকে 1° ফারেনহাইট (0.6 ° সে) ঠান্ডা হয়। রেকটাল থার্মোমিটার মৌখিক রিডিংয়ের চেয়ে ½ থেকে 1°F (0.6°C) বেশি উষ্ণ হয়।

কপালের থার্মোমিটারগুলি সুপারফিশিয়াল টেম্পোরাল ধমনীর তাপমাত্রা পরিমাপ করতে ইনফ্রারেড সেন্সর ব্যবহার করে, যা ক্যারোটিড ধমনীর একটি অংশ। কিছু নন-কন্টাক্ট ইনফ্রারেড থার্মোমিটার হিসাবে পরিচিত আছে।

থার্মোমিটার, যেগুলির জন্য পরিমাপ করতে কন্টাক্ট বা স্পর্শ করার প্রয়োজন হয় না।  এই ধরণের থার্মোমিটারগুলি বিমানবন্দর, স্টোর এবং স্টেডিয়ামের মতো স্থানগুলিতে ব্যবহারের জন্য খুব জনপ্রিয় হয়ে উঠেছে।

শরীরের তাপমাত্রার রিডিং মৌখিক তাপমাত্রা রিডিংয়ের চেয়ে প্রায় 1°F (0.6°C) ঠান্ডা হয়।

পরিমাপ মিটার এর সুবিধা

টেম্পোরাল থার্মোমিটার কয়েক সেকেন্ডের মধ্যে দ্রুত রিডিং প্রদান করে। এগুলি সহজেই পরিচালিত হয় এবং শিশু, শিশু এবং প্রাপ্তবয়স্কদের জন্য ব্যবহার করা যেতে পারে।

পরিমাপ মিটার এর অসুবিধা

কপালের থার্মোমিটারগুলি অবশ্যই সঠিকভাবে এবং প্রস্তুতকারকের নির্দেশ থার্মোমিটারের ব্যবহার ব্যবহার করা উচিত, তাছাড়া সঠিক ফলাফল প্রদান করবে না।

বাতাস বা অন্দর গরম করা এবং সরাসরি সূর্যালোক সহ বাহ্যিক দিক গুল্লির দ্বারা ফলাফলতা প্রভাবিত হতে পারে। কিছু পোশাক পরা, যেমন টুপি বা ভারী কোট, এসকল পোশাকের কারণে ফলাফল সঠিক নাও আসতে পারে।

Leave a Reply