এক্সেলে ডার্ক মোড চালুর পদ্ধতি

 

অনেকেই রাতের বেলা দীর্ঘ সময় মাইক্রোসফট এক্সেলে কাজ করেন। এতে চোখের ওপর চাপ পড়ে। চাইলেই এক্সেলে ডার্ক মোড চালু করা যায়। এতে এক্সেলের পুরো থিম ডার্ক হলেও স্প্রেডশিটের সেল সাদাই থাকে। ফলে স্বচ্ছন্দে কাজ করা যায়।

এমএস এক্সেলে ডার্ক মোড চালুর জন্য প্রথমে রিবনের ওপরে বাঁ পাশের কোনা থেকে File মেনুতে ক্লিক করতে হবে। এবার ফাইল মেনুর নিচে এসে Account অপশনে ক্লিক করলেই Office Theme–এর ড্রপডাউন পাওয়া যাবে। এখান থেকে Dark Gray অথবা Black অপশন নির্বাচন করতে হবে। এবার বাঁ দিকের কোনায় থাকা ব্যাক এরোতে ক্লিক করে মেনু থেকে বের হয়ে এলেই এক্সেলের পুরো ইন্টারফেস গাঢ় ধূসর বা কালো হয়ে যাবে।

এক্সেলে ডার্ক মোড চালুর পদ্ধতি

 

এক্সেলের ব্যাকগ্রাউন্ড ডার্ক করতে চাইলে পর্দার ওপরের রিবন থেকে Page Layout ট্যাবে ক্লিক করে Background অপশন নির্বাচন করতে হবে। এবার Insert Pictures ডায়ালগ বক্স এলে Search Bing search box–এ ক্লিক করতে হবে। এরপর solid gray বা solid black লিখে এন্টার চেপে সার্চ রেজাল্ট থেকে পছন্দের ফটো নির্বাচন করে insert চাপতে হবে। পর্দার রঙের সঙ্গে মিলিয়ে টেক্সটের রং পরিবর্তনের জন্য কি–বোর্ডের CTRL এবং A কী একসঙ্গে চেপে পুরো স্প্রেডশিটকে নির্বাচন করে ওপরের রিবন থেকে Home ট্যাবে ক্লিক করতে হবে। এখানে ফন্ট সেকশন থেকে Font color (A আইকন) থেকে White (সাদা) কালার নির্বাচন করতে হবে।

এক্সেলে ডার্ক মোড চালুর পদ্ধতি

 

ব্যাকগ্রাউন্ড কালারে ছবি দেখতে না চাইলে আবার রিবন থেকে Page Layout ট্যাবে ক্লিক করতে হবে। আগে থেকে কোনো ব্যাকগ্রাউন্ড নির্দিষ্ট করা থাকলে Delete Background অপশন দেখা যাবে। এখানে ক্লিক করলেই স্প্রেডশিটের ব্যাকগ্রাউন্ড মুছে যাবে।

One thought on "যেভাবে এক্সেলে ডার্ক মোড On করবেন"

  1. tamim.ahmed.araihazar Contributor says:
    আপনারা যারা কনটেন্ট রাইটিং করে ট্রিকবিডির থেকেও ভালো পরিমাণ টাকা ইনকাম করতে চান। তারা এই ওয়েবসাইট থেকে ইনকাম করতে পারবেন https://basicspress.com
    এই ওয়েবসাইট থেকে প্রতিমাসে 7 থেকে 10 হাজার টাকার মত ইনকাম করতে পারবেন। বিস্তারিতঃ https://basicspress.com/how-to-add-post/

Leave a Reply