হ্যালো বন্ধুরা আশা করি সকলে অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে ফ্রিতে নিজে নিজেই কিভাবে এইচটিএমএল শিখবেন এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

বর্তমানে অনলাইনে আয় করার অন্যতম মাধ্যম হয়ে দাড়িয়েছে ওয়েবসাইট ডিজাইন। আর এই ওয়েব সাইট ডিজাইন এর জন্য আমাদের প্রয়োজন হয় Html, Css, Javascript, Python, Programing ইত্যাদি এর মতো কোডিং। কিন্তু এগুলো সবাই পারে না। এর জন্য অনেকেই অনেক রকম কোর্স করে থাকা অনেক টাকা এর বিনিময়ে।

কিন্তু অনেকেই আছেন যারা এই কোডিং গুলো এর বেসিক কোনো ধারণাও যানেন না এবং এগুলো পারেন ও না। সেই ক্যাটাগরি এর অনেকেই টাকার বিনিময়ে কোর্স করে কোডিং শিখে। কিন্তু অনেকেই আছেন যারা টাকা দিয়ে কোর্স করতে চান না। সেটা হতে পারে টাকার স্বল্পতা কিংবা বন্ধু বা অন্যদের সাপোর্ট না পাওয়া।

তো আজকে আমি তাদের জন্যই এমনি ৩ টি উপায় নিয়ে এসেছি যেগুলো ফলো করলে আপনরা একটু পরিমাণে হলেও প্রোগ্রামিং বা কোডিং শিখতে পারবেন। তো চলুন কথা না বাড়িয়ে আমরা সে দিকে চলে যাই।

বইয়ের মাধ্যমে কোডিং শিখুন

এই উপায় টি অনেকটা কমন। বর্তমানে এমন ও কিছু বই বাজারে পাওয়া যাচ্ছে যেগুলো থেকে আপনারা অনেক সহজেই কোডিং শিখতে পারবেন এর কারণ সেই সকল বইয়ে অনেক রকমের কোডিং এর উদাহরণ এবং সেগুলো ব্যবহার করলে কী রকম হবে সেটাও সেই সকল বই এ দেওয়া থাকে।

তবে এই উপায়ে আপনাকে কিছু হলেও টাকা ব্যয় করতে হবে বই কিনতে। তবে আপনারা চাইলে একেবারে ফ্রিতেই বই পেতে পারেন। তার জন্য অনলাইনে অনেক পিডিএফ আকারে বই পেয়ে যাবেন। তবে সব বই নাও পেতে পারেন। তাও কিছু কিছু পেয়েই যাবেন।

আবার যারা কলেজ এ পড়েন, তাদের একটি বই দেওয়া হয়, আইসিটি বই। সেই বইয়ের ও একটি নির্দিষ্ট অধ্যায়ে অনেক রকম কোডিং সেখার নিয়ম দেওয়া আছে। চাইলে সেগুলো পড়তে পারেন বা যদি আপনার কাছে বই না থাকে আশে পাশে কোনো বড় ভাইয়ের থেকে সেটা কালেক্ট করে নিতে পারেন।

তো এভাবে আপনারা চাইলে বই এর মাধ্যমে খুব সহজেই কোডিং শিখতে পারবেন।

আরো দেখুনঃ সফটওয়্যার কী? সফটওয়্যারের বিভিন্ন প্রকারভেদ।

অনলাইন ওয়েবসাইট এর মাধ্যমে কোডিং শিখুন

অনলাইনে অনেক ওয়েব সাইট আছে যেগুলো থেকে আপনারা ফ্রি তে নানা রকম কোডিং শিখতে পারবেন। তো আপনাদের যাতে কোনো অসুবিধা না হয় এর জন্য আমি একটি ওয়েব সাইট সম্পর্কে আলোচনা করবো যা আপনাদের ওয়েব ডিজাইন ও কোডিং শিখতে অনেক কাজে লাগবে।

ওয়েবসাইটের নামটি হলো W3Schools.com. এই ওয়েব সাইটে আপনারা HTML, Python, Java script, Java, ইত্যাদি কোডিং শিখতে পারবেন। এছাড়াও এই সাইটে আপনারা প্রায় সব রকমের কোডিং এর উদাহরণ পাবেন। এবং চাইলে সেগুলো ইডিট করতেও পারবেন। এবং ইডিট করার পর কেমন হলো তা প্রিভিউ করে দেখতেও পারবেন।

আশা করি আপনাদের কোডিং শিখতে এই ওয়েব সাইট টি অনেকটা কাজে লাগবে। উপরে লিংক দেওয়া আছে এই ওয়েব সাইটের। সেখান থেকে সাইট টি ভিজিট করে নিতে পারবেন।

অফলাইন এপ এর সাহায্য কোডিং শিখুন

প্লে স্টোর এ অনেক এপ আছে যেগুলো থেকে আপনারা ফ্রি তে নানা রকম কোডিং শিখতে পারবেন। তো আপনাদের যাতে কোনো অসুবিধা না হয় এর জন্য আমি একটি কোডিং এপ সম্পর্কে আলোচনা করবো যা আপনাদের ওয়েব ডিজাইন ও কোডিং শিখতে অনেক কাজে লাগবে।

এপ টি এর নামটি হলো Html Code Play. এই এপ টি তে আপনারা HTML, Python, Java script, Java, ইত্যাদি কোডিং শিখতে পারবেন। এছাড়াও এই এপ এ আপনারা প্রায় সব রকমের কোডিং এর উদাহরণ পাবেন। এবং চাইলে সেগুলো ইডিট করতেও পারবেন। এবং ইডিট করার পর কেমন হলো তা প্রিভিউ করে দেখতেও পারবেন।

আশা করি আপনাদের কোডিং শিখতে এই এন্ড্রয়েড এপ টি অনেকটা কাজে লাগবে। অ্যাপটি ডাউনলোড করুন প্লেস্টোর থেকে  HTML code play Store

এই আরটিকেলটি সর্বপ্রথম প্রকাশ করা হয়েছে TempNmail.Com ওয়েবসাইটে।

তো বন্ধুরা আশা করি পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

3 thoughts on "ফ্রিতে নিজে নিজেই শিখুন সব ধরণের কোডিং"

  1. TrickBD Support Moderator says:
    সাইট লিংক পোস্টের শেষে।
    1. Ripa Akter Author Post Creator says:
      জী এখন থেকে দিবো।
      ধন্যবাদ ভালোবাসার সাপোর্টটিম কে😍
  2. Writer Contributor says:
    কোন শ্রেণি বইয়ে কোডিং এর অধ্যায় রয়েছে

Leave a Reply