আসসালামু আলাইকুম,

কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ অনেক ভালোই আছেন।

গ্রাফিক ডিজাইন একটি ক্ষেত্র যা ক্রমাগত বিকশিত হচ্ছে এবং ডিজিটাল প্রযুক্তির উত্থানের সাথে গ্রাফিক ডিজাইনারদের এখন বিশাল বড় Tools এর ভান্ডারের অ্যাক্সেস রয়েছে যা তাদের অত্যাশ্চর্য ভিজ্যুয়াল তৈরি করতে সাহায্য করতে পারে।

এই আর্টিকেলে আমরা গ্রাফিক ডিজাইনারদের জন্য সেরা ১৫ টি টুল নিয়ে আলোচনা করব যা তাদের জীবনকে আরও সহজ এবং তাদের কাজকে আরও দক্ষ করে তুলতে পারে।

1) Adobe Photoshop :

যেকোন গ্রাফিক ডিজাইনারের জন্য Adobe Photoshop একটি Necessary Tool। ইমেজ এডিটিং, ফটো রিটাচিং এবং গ্রাফিক ডিজাইনের জন্য এটি একটি গো-টু সফ্টওয়্যার।

ফটোশপের ফিচারগুলির একটি বিশাল range রয়েছে যা সাধারণ গ্রাফিক্স থেকে এডভান্স ডিজাইন পর্যন্ত সবকিছু তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।

এটি ফিল্টার, ইফেক্ট এবং টুলগুলোর একটি বিস্তৃত পরিসর অফার করে যা আপনাকে পছন্দসই রেজাল্ট অর্জনে সহায়তা করতে পারে।

 

2) Adobe Illustrator :

অ্যাডোব ইলাস্ট্রেটর গ্রাফিক ডিজাইনারদের জন্য আরেকটি প্রয়োজনীয় টুল। এটি ভেক্টর গ্রাফিক্স তৈরির জন্য ব্যবহৃত হয় এবং এতে এমন ফিচার রয়েছে যা ডিজাইনারদের লোগো, ইমেজ এবং টাইপোগ্রাফি তৈরি করতে দেয়।

সফ্টওয়্যারটি ভার্সেটাইল এবং বিজনেস কার্ড থেকে শুরু করে বিলবোর্ড পোস্টার পর্যন্ত সবকিছু তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।

3) Sketch :

স্কেচ ম্যাকের জন্য একটি জনপ্রিয় ভেক্টর গ্রাফিক্স এডিটর। এটি UI/UX ডিজাইন, আইকন এবং লোগো তৈরি করতে ব্যবহৃত হয়। স্কেচের একটি সহজ এবং সুন্দর ইন্টারফেস রয়েছে যা এটি ব্যবহার করা সহজ করে তোলে। এটি খুব ফাস্ট, যা ডিজাইনারদের জন্য দুর্দান্ত কাজ করে বিশেষ করে যারা দ্রুত কাজ করতে চান।

4) Figma :

ফিগমা হল একটি সহযোগী ডিজাইন টুল যা ডিজাইনারদের একই প্রজেক্টে রিয়েল-টাইমে একসাথে কাজ করতে দেয়। বিভিন্ন অবস্থানে ছড়িয়ে থাকা টিমগুলির জন্য এটি একটি চমৎকার টুল। ফিগমা ডিজাইন টুলের একটি বিশাল রেঞ্জ এর টুলস অফার করে এবং এটি বিশেষভাবে ওয়েব এবং মোবাইল ইন্টারফেস ডিজাইন করার জন্য উপযোগী একটি টুল এটি।

5) Procreate :

Procreate হল iPad এর জন্য একটি ডিজিটাল আর্ট অ্যাপ। এটি ডিজাইনারদের জন্য একটি চমৎকার টুল হিসেবে কাজ করে যারা আঁকতে এবং আর্ট তৈরি করতে পছন্দ করেন। অ্যাপটি ব্যবহার করে অত্যাশ্চর্য ভিজ্যুয়াল তৈরি করতে ব্যবহার করা যেতে পারে এমন বিভিন্ন ব্রাশ, টুল এবং ইফেক্ট অফার করে।

6) Canva :

ক্যানভা একটি অনলাইন গ্রাফিক ডিজাইন টুল যা নন-ডিজাইনারদের জন্য উপযুক্ত। এটি Pre-planned Template গুলির ব্যাপক পরিসর এর টুলস অফার করে যা আপনার প্রয়োজন অনুসারে কাস্টমাইজ করা যেতে পারে।

ক্যানভা ব্যবহার করা সহজ এবং সোশ্যাল মিডিয়া গ্রাফিক্স ডিজাইন, পোস্টার এবং ফ্লায়ার তৈরি করার জন্য এটি একটি দুর্দান্ত টুল৷

7) InVision :

inVision হল একটি প্রোটোটাইপিং টুল যা ডিজাইনারদের তাদের ডিজাইনের ইন্টারেক্টিভ প্রোটোটাইপ তৈরি করতে দেয়। এটির User Experience ঐসব ডিজাইনারদের জন্য একটি চমৎকার টুল হতে পারে যারা তাদের ডিজাইন তৈরি করার আগে পরীক্ষা করতে চান।

inVision বিভিন্ন ফিচার অফার করে যা ডিজাইনারদের Clickable Prototype তৈরি করতে এবং স্টেকহোল্ডারদের সাথে শেয়ার করতে দেয়।

8) Affinity Designer :

অ্যাফিনিটি ডিজাইনার হল একটি ভেক্টর গ্রাফিক্স এডিটর যা অ্যাডোবে ইলাস্ট্রেটরের একটি Great Alternative। এটি ইলাস্ট্রেটরের মতো কিন্তু কম দামে অনেক কিছু অফার করে। অ্যাফিনিটি ডিজাইনার ব্যবহার করা সহজ এবং ভেক্টর ইলাস্ট্রেশন এবং গ্রাফিক্স তৈরির জন্য এটি একটি চমৎকার টুল।

9) CorelDRAW :

CorelDRAW হল একটি ভেক্টর গ্রাফিক্স এডিটর যা অ্যাডোবে ইলাস্ট্রেটরের মতো। এটি বিভিন্ন ধরনের ফিচার অফার করে যা ডিজাইনারদের ভেক্টর গ্রাফিক্স, ইলাস্ট্রেশন এবং টাইপোগ্রাফি তৈরি করতে সাহায্য করে।

ডিজাইনারদের জন্য একটি অসাধারন টুল যারা ইলাস্ট্রেটরের একটি Cheap Alternative
খুঁজছেন।

10) Gravit Designer :

গ্র্যাভিট ডিজাইনার হল একটি ভেক্টর গ্রাফিক্স এডিটর যা অনলাইনে এবং ডাউনলোডের জন্য Available । এটি একটি ফ্রি টুল যা ব্যবহার করা সহজ এবং এটি Adobe Illustrator-এর মতো ফিচার নিয়ে ব্যাপক পরিসর এর ফিচার অফার করে।

গ্র্যাভিট ডিজাইনার এমন ডিজাইনারদের জন্য একটি চমৎকার টুল যারা সবেমাত্র শুরু করছেন গ্রাফিক্স ডিজাইন এর কাজ এবং ভেক্টর গ্রাফিক্স শিখতে চান।

11) Adobe InDesign :

Adobe InDesign হল একটি ডেস্কটপ পাবলিকেশন সফ্টওয়্যার যা ব্রোশার কিংবা পোস্টার থেকে ম্যাগাজিন এবং বই পর্যন্ত সবকিছু তৈরি করতে ব্যবহৃত হয়। এটি বিভিন্ন ধরনের ফিচার অফার করে যা ডিজাইনারদের Multi-page document layout এবং ডিজাইন করতে দেয়।

12) Gravit Designer Pro :

Gravit Designer Pro হল ফ্রি Gravit Designer-এর পেইড ভার্সন। এটি প্রফেশনাল গ্রাফিক ডিজাইনারদের জন্য দরকারী উন্নত ফিচারগুলোর Wide Range অফার করে৷ প্রো ভার্সনে বিভিন্ন টেমপ্লেট, ডেভেলপড টাইপোগ্রাফি এবং অফলাইনে কাজ করার Ability রয়েছে।

13) 3D Studio Max :

3D স্টুডিও ম্যাক্স হল একটি 3D মডেলিং এবং অ্যানিমেশন সফ্টওয়্যার যা 3D গ্রাফিক্স, অ্যানিমেশন এবং ভিজ্যুয়াল এফেক্ট তৈরি করতে ব্যবহৃত হয়। এটি ডিজাইনারদের জন্য একটি চমৎকার টুল যারা 3D অবজেক্ট এবং ডিজাইন তৈরি করতে চান।

14) Blender :

ব্লেন্ডার আরেকটি 3D মডেলিং এবং অ্যানিমেশন সফ্টওয়্যার যা ফ্রি এবং ওপেন সোর্স। এটি 3D স্টুডিও ম্যাক্সের অনুরূপ ফিচারগুলোর একটি পরিসর অফার করে এবং ডিজাইনারদের জন্য একটি দুর্দান্ত টুল যারা সবেমাত্র 3D ডিজাইন দিয়ে কাজ শুরু করছেন।

15) Wacom graphics tablet :

একটি গ্রাফিক্স ট্যাবলেট, যা Wacom দ্বারা তৈরি Digital Artist এবং ডিজাইনারদের জন্য একটি দুর্দান্ত Tool। এটি ডিজাইনারদের একটি স্টাইলাস এবং ট্যাবলেট ব্যবহার করে ডিজাইন আঁকতে এবং তৈরি করতে দেয় যা মাউস ব্যবহার করার চেয়ে বেশি নরমাল মনে হয়।

গ্রাফিক্স ট্যাবলেটগুলি বিশেষ করে ডিজাইনারদের জন্য উপযোগী যারা ইমেজ এবং ডিজিটাল আর্ট তৈরি করে।

 

তো এই ছিল ১৫ টি গ্রাফিক্স ডিজাইন টুল। আমি শুধুমাত্র কিছু Basic Introduction দেওয়ার চেষ্টা করেছি। আপনি যদি আরো In depth, Advanced Level এর কিছু জানতে চান তবে আপনাকে নিজে নিজে Research করে নিতে হবে।

Online এ বহু Course, Videos, Articles রয়েছে যা আপনাকে সাহায্য করবে। যারা এই Tool গুলো সম্পর্কে জানতেন না তারা এদের কাজ সম্পর্কে জেনে নিন।

আশা করছি আপনাদের কাছে ভালো লেগেছে পোস্টটি। ভালো লাগলে আমাকে অবশ্যই জানাবেন।

আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি। ইনশাআল্লাহ দেখা হবে পরের কোনো পোস্টে।
ততক্ষনের জন্যে ট্রিকবিডির সাথেই থাকুন।
ধন্যবাদ।
THIS IS 4HS4N
LOGGING OUT….

One thought on "Top 15 Tools For Graphic Designers"

Leave a Reply