যেকোনো প্রতিষ্ঠানের লোগো সে প্রতিষ্ঠান জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কেননা সেই প্রতিষ্ঠান লোগোটি সেই প্রতিষ্ঠানের কার্যক্রম ও রুচির বহিঃপ্রকাশ। সে কারণে সুন্দর ও সৃজনশীল লোগো তৈরি করাটা খুবই গুরুত্বপূর্ণ। একারণে দিনকে দিন বেড়ে যাচ্ছে লোগো ডিজাইন সফটওয়্যার (logo design software) এর চাহিদা। নিত্য নতুন ফিচার সমৃদ্ধ লোগো ডিজাইনার সফটওয়্যার এর প্রয়োজন আমরা প্রায়শই অনুভব করি।

logo design
একটি লোগো তৈরি করার পূর্বে গ্রাফিক্স ডিজাইনার কে ভালোভাবে কিছু বিষয় ধারণা নিতে হয়।

সে যে কোম্পানির লোগো টি তৈরি করছে সেই কোম্পানির মিশন কি, আইডেন্টিটি কি বিশেষ করে কোম্পানিতে কি করতে চায় এ সকল বিষয় ধারণা নেওয়াটা বাঞ্ছনীয়। একটি প্রফেশনাল লোগো ডিজাইন করা খুব একটা সহজ কাজ নয়। সে কারণে হাতে গোনা কয়েকটি সফটওয়্যার ছাড়াও আরো বেশ কিছু লোগো ডিজাইন সফটওয়্যার প্রয়োজন পড়ে।
আর সে কারণে আমাদের আজকের আর্টিকেলটি সাজানো হয়েছে ৫ টি ফ্রী লোগো ডিজাইন সফটওয়্যার নিয়ে। তো চলুন জেনে নেওয়া যাক!

Quick logo designing:

লোগো ডিজাইন করার জন্য যা যা প্রয়োজন তার সবকিছুই পেয়ে যাবেন এই সফটওয়ারটিতে. ফ্রী ভার্সনে পেতে পারেন ২০০০ এর বেশি রেডিমেড লোগো টেমপ্লেট। এছাড়া প্রিমিয়ার ভার্সনে রয়েছে চার হাজারেরও বেশি টেমপ্লেট। রয়েছে ৩০০ টি ফ্রন্ট। এবং হাজার খানেকের মতো অবজেক্ট। লোগো ডিজাইনিং শেষ হয়ে গেলে আপনি সেটিকে সংরক্ষণ করতে পারবেন মোট সাতটি ফরমেটে। এছাড়াও একটি ফরমেট থেকে আরেকটি ফরমেটের ট্রান্সফরমেশনের সুবিধা থাকছে এই সফটওয়ারটিতে।

প্রায় অধিকাংশ লোগোতেই ব্যবহার করতে পারবেন বিল্ট-ইন ইফেক্ট প্রায় শতাধিক built-in ইফেক্ট রয়েছে এই সফটওয়্যারটিতে। এছাড়াও লোগো ডিজাইনের জন্য প্রয়োজনীয় অন্যান্য যাবতীয় টুলস গুলো পেয়ে যাবেন এই সফটওয়ারটিতে। কোন টুলস খুঁজে বের করতে অসুবিধা হলে তার জন্য রয়েছে সার্চ বার। চাইলে লোগো প্রিন্ট করে পাঠাতে পারেন আপনার ক্লায়েন্টের ইমেইল ঠিকানায়।

AAA logo design software:

লোগো ডিজাইনে যতগুলি সফটওয়্যার রয়েছে তার মধ্যে সবচেয়ে ঝুট ঝামেলা বিহীন সফটওয়্যার হল এটি। কেননা যেকোনো ধরনের লোগো ডিজাইনের জন্য প্রয়োজন পড়বে না কোন পার্সোনাল ইনফরমেশন বা রেজিস্টেশনের। ১০০০  টেমপ্লেট রয়েছে। এছাড়াও রয়েছে ১০,০০০ ফ্রী আইকন। শুধুমাত্র লোগো ডিজাইন নয় তার পাশাপাশি ওয়েবসাইটের জন্য ব্যানার, ব্লগ সাইটের জন্য থামলেন এবং ইউটিউব চ্যানেলের জন্য থামলেন তৈরি করা যাবে এই সফটওয়ারটিতে।

আমাদের তালিকায় সবচেয়ে হালকা গড়নের সফটওয়্যার হল এটি। এছাড়াও থাকছে বিজনেস কার্ড বিজনেস, ব্যানার, পোস্টার এবং লেটারহেড তৈরি সুবিধা। এটি আপনাকে ক্রিটিভ লোগো তৈরি করতে সাহায্য করবে। যদিও ক্রিয়েটিভ তেমন কিছু করার প্রয়োজন পড়বে না। কেননা সফটওয়্যার এর ভেতরে থাকবে সকল ধরনের টেমপ্লেট। প্রথম প্রথম গুগল প্লে স্টোরে মোবাইল অ্যাপ্লিকেশন হিসেবে যাত্রা শুরু করলেও পরবর্তীতে তাদের একটি পিসি সংস্করণ বের করে ফেলে এই লোগো ডিজাইন প্রতিষ্ঠান।

এই সফটওয়্যারটির আরো গুরুত্বপূর্ণ একটি বৈশিষ্ট্য হল কেবলমাত্র আইপি ট্রাকিং ব্যবহার করার মাধ্যমে রেজিস্ট্রেশন বিহীন ভাবে সকল ধরনের তথ্য সংরক্ষণ করে রাখবে এই লোগো ডিজাইন সফটওয়্যার।

লোগো ডিজাইনের জন্য চাই উপযুক্ত ল্যাপটপ !

eximioussoft logo designer:

অধিকাংশ প্রফেশনাল লোগো ডিজাইনার রা এই লোগো ডিজাইন সফটওয়্যার (logo design software) ব্যবহার করে থাকেন।  সে কারণে দিন যত যাচ্ছে এই লোগো ডিজাইন সফটওয়্যার টির চাহিদাও তত বৃদ্ধি পাচ্ছে। সফটওয়্যারটিতে রয়েছে হাই কোয়ালিটি প্রায় ৪০০ টি রেডিমেড লোগো টেমপ্লেট। এছাড়াও রয়েছে আরও অজস্র আইকন। যেগুলো হয়তো গুনে শেষ করা যাবে না। থাকছে ৫ হাজারের বেশি লেয়াউট। এছাড়াও থাকছে হাজারখানেক সাইন সিম্বল। যদিও তার সবকটি ফ্রি নয়। কিছু কিছু রয়েছে প্রিমিয়াম।

আপনি চাইলে মাত্র ৫ ডলার খরচ করে এক মাসের একটি সাবস্ক্রিপশন প্যাক কিনে নিতে পারেন। যদিও সম্প্রতি সফটওয়্যারটির কিছু সিমুলেটর ভার্সন বের করা হয়েছিল। তবে কর্তৃপক্ষের নজরে এসে  সেগুলো কে সড়িয়ে দেওয়া হয়েছে। এছাড়াও সফটওয়্যারটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি ব্যবহার করে। যার দরুন আপনি টেম্পল, সাইন সিম্বল ইত্যাদি ইনপুট করে দিলে অনায়াসে একটি রেনডমলি লোগো ডিজাইন করে দেবে সফটওয়ারটি। তবে সেটি কেবলমাত্র প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য!

চাইলে অন্য কোন সফটওয়্যার অথবা ওয়েবসাইট থেকে লোগো ইমপোর্ট এক্সপোর্ট করতে পারেন বিনা দ্বিধায়। ফ্রী ইউজারদের জন্য থাকছে না রেজিস্ট্রেশনের কোন ঝামেলা।  তবে আপনি যদি অ্যাকাউন্টটি প্রিমিয়াম করে নিতে চান তাহলে সেই ক্ষেত্রে কেবলমাত্র গুগোল একাউন্ট ব্যবহার করে সাইন ইন করতে পারবেন। ডিজাইন শেষে অনায়াসে মোট ছয়টি ফরম্যাটে ইমপোর্ট এক্সপোর্ট করতে পারবেন লোগোটিকে। হবে না বিন্দুমাত্র কোয়ালিটি লুস!

canava:

বর্তমান সময়ে লোগো ডিজাইন সফটওয়্যার এর মধ্যে অন্যতম জনপ্রিয় সফটওয়্যার হলো ক্যানাভা।
আপনি চাইলে ফ্রি গ্রাফিক্স ডিজাইনার এই সফটওয়্যারটি মোবাইল এবং কম্পিউটার উভয় ডিভাইসে ব্যবহার করতে পারবেন। এছাড়াও অনলাইন ওয়েবসাইট ব্যবহার করে সম্পূর্ণ ফ্রি-তে লোগো ডিজাইন করতে পারবেন এখানে। পাবেন অসংখ্য লোগো ডিজাইন টেমপ্লেট। শুধুমাত্র লোগো ডিজাইন নয় তার পাশাপাশি এই সফটওয়্যার টি ব্যবহার করে সম্পূর্ণ বিনামূল্যে তৈরি করতে পারবেন ব্যাবসায়িক কার্ড, ইউটিউব থামলিন, ব্লগার আর্টিকেল থামলিন, এডভার্টাইজিং থামলেন সহ আরো অনেক গ্রাফিক ডিজাইন পর্টিকেলস।

আপনি এই পোষ্টের থাম্বলিনে ছবিটি লক্ষ্য করেছেন। সেটি এডিট করা হয়েছে এই সফটওয়্যারটি ব্যবহার করে। তাও আবার সম্পূর্ণ বিনামূল্যে!
সুতরাং নিঃসন্দেহে এটি আমার কাছে প্রিয় লোগো ডিজাইন সফটওয়্যার। সফটওয়্যারটি ব্যবহার করে যে সকল লোগো অথবা থামলেন আপনি এডিট করবেন তার কোয়ালিটি সম্পর্কে সন্দেহ থাকার কথা নয়।

এবং আরও অবাক করা ব্যাপার হল সফটওয়ারটির আগা থেকে গোড়া ব্যবহার করতে পারবেন একদম বিনামূল্যে। রয়েছে স্টাইলিশ থামলিন, পোস্টার, ভিডিও কলেজ সহ আরো অনেক ফিচার। যদিও সফটওয়্যারটির একটি প্রিমিয়াম ভার্সন রয়েছে। তবে তার জন্য প্রচুর পরিমাণে টাকা খরচ করতে হবে। পৃথিবীতে কেবল মাত্র হাতে গোনা কয়েকজন ব্যবহারকারী সফটওয়্যারটির প্রিমিয়াম ভার্সন ব্যবহার করে থাকে। সে কারণে জনপ্রিয় হলেও খুব একটা লাভজনক প্রতিষ্ঠান নয় ক্যানাভা।

dotpict:

বর্তমানে যে কয়েকটি লোগো ডিজাইন সফটওয়্যার (logo design software) তাদের প্রতিষ্ঠাকাল থেকে এখন ওকে মার্কেটে টিকে রয়েছে তার মধ্যে অন্যতম ডটপিক।
সুতরাং যারা গ্রাফিক্স ডিজাইনের প্লাটফর্মে অনেকদিন যাবত কাজ করছেন তাদের কাছে অত্যন্ত সুপরিচিত এই সফটওয়্যারটি। এছাড়াও এই সফটওয়ারের রয়েছে একটি মোবাইল অ্যাপ্লিকেশন। যেটি গুগোল প্লেস্টরে পিক্সেল আর্ট নামে পরিচিত। আপনি চাইলে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারেন হালকা গড়নের এই অ্যাপ্লিকেশনটি। সফটওয়ারটির পাশাপাশি মোবাইল অ্যাপ্লিকেশনে পেয়ে যাবেন হরেক রকমের ফিচারস। যেমন অটো সেভ, ফাংশন রোম, ডিসপ্লে অফ দ্যা গ্রিড, এক্সপোর্ট বা শেয়ার অফ ওয়ার্ক।

অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে।  যদিও খুব সম্প্রতি সময় এটি তাদের একটি প্রিমিয়াম ভার্শন চালু করেছে। যেটি ব্যবহার করে মাসিক ৬ ডলার ৪৯ সেন্ট খরচ করে আপনি আরো বহুল বিধি সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।

শেষ কথাঃ

প্রিয় পাঠক আমাদের আজকের এই লোগো ডিজাইন সফটওয়্যার (logo design software) বিষয়ে আর্টিকেলটি এ পর্যন্ত৷ আশাকরি আর্টিকেলটি আপনার ভবিষ্যতে লোগো ডিজাইনে পথটি আরো সুগম করে দেবে। আর্টিকেল সম্পর্কিত কোন ধরনের পরামর্শ বা প্রশ্ন যদি থেকে থাকে তাহলে অবশ্যই তা কমেন্ট করে জানিয়ে দিতে পারেন আমাদেরকে। যদি আর্টিকেলটি পরে কিঞ্চিৎ উপকৃত হন তাহলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না আমাদের এই আর্টিকেল! ততোক্ষণ সুস্থ থাকবেন, নিরাপদে থাকবেন! আল্লাহ হাফেস।

সৌজন্যেঃ

TechlikeBD.Com

One thought on "৫ টি সেরা লোগো ডিজাইন সফটওয়্যার সম্পর্কে জেনে নিন !"

Leave a Reply