বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম

প্রযুক্তি বিষয়ক পোষ্টে স্বাগতম

অনুগ্রহ করে সম্পূর্ণ পোষ্টটি পড়বেন নতুবা কিছুই বুঝতে পারবেন না.!

আমি আমার তুচ্ছ ও ক্ষুদ্র জ্ঞান নিয়ে পোষ্ট করতে চলেছি আপনাদের সামনে। জানিনা আমি কতটা যুক্তিসংগত কথা লিখতে পারবো এবং আপনাদের বোঝাতে সক্ষম হবো কিনা। তবে আমার দৃঢ় বিশ্বাস যে, আমি আপনাদের বেঝাতে সক্ষম হবো ইনশাআল্লাহ।

প্রযুক্তির পরিচয়ঃ


প্রথমেই বলে রাখি, “প্রযুক্তি হলো একটি আলাদা যগৎ।” বর্তমান সময়ে প্রযুক্তির গুরুত্ব সবচেয়ে বেশি, যদিও বাংলাদেশ এর গুরুত্ব ততটা জনপ্রিয় হয়ে উঠেনি। তবে ভবিষ্যতে প্রযুক্তির জ্ঞান ছাড়া চলাচল প্রায় অসম্ভব হয়ে উঠবে। প্রযুক্তি মানুষের সময় বাঁচিয়ে কাজকে আরো সহজ করে তুলেছে। সর্বদাই এই প্রযুক্তির উন্নতির জন্য হাড়ভাংগা পরিশ্রম করে চলেছেন অগণিত মানুষ। প্রযুক্তি আমাদের অনেক কঠিন কঠিন কাজকে সহজ থেকে সহজতর করে তুলছে। যার পিছনে রয়েছে অগণিত পরিশ্রম।

প্রযুক্তির উপকারিতাঃ


আমরা যে কতটা প্রযুক্তির সান্নিধ্য অর্জন করেছি তা তখনই বুঝতে পারবো যখন আমাদের কাছ থেকে সবকিছু কেড়ে নিয়ে গভীর জঙ্গলে আমাদের রেখে আসা হবে। সকালে ঘুম থেকে উঠে আবার রাত্রে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত সর্বক্ষণ আমরা যা কিছু ব্যবহার করি তার সিংহভাগ-ই প্রযুক্তির অবদানের জন্য সম্ভব হয়েছে। প্রযুক্তির ফলে মানুষ তার কঠিন কঠিন কাজকে অনেক সহজে এবং অনেক কম সময়ে সম্পূর্ণ করতে সক্ষম হচ্ছে। প্রযুক্তির উপকারের কথা লেখে বা বলে শেষ করা যাবে কিনা জানিনা, তবে এর উপকারিতা আমরা সকলেই কম-বেশি জানি। তাই এ বিষয় নিয়ে আর বেশি বললাম না।

কেনো প্রযুক্তিতে দক্ষ হতে হবে?


বর্তমান সময় প্রযুক্তির সময় এবং ভবিষ্যতে এর গুরুত্ব অত্যাবশ্যকীয়। প্রযুক্তির উপর দক্ষ না হতে পারলে ভবিষ্যতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হবে। কারণ, ভবিষ্যতে সবকিছুতেই ব্যবহার হবে প্রযুক্তি। আর আপনি যদি প্রযুক্তির উপর দক্ষ না হন তাহলে কোথাও আপনার কর্মসংস্থান হবে না। আর তখন আপনি বিভিন্ন সমস্যার সম্মুখীন হবেন। তবে মনে রাখবেন যে, আপনি প্রযুক্তির উপর দক্ষতা অর্জন করছেন শুধুমাত্র আপনার জ্ঞানের ও দক্ষতার উন্নতির জন্য। সাবধান, কখনোই ভাববেন না যে, টাকা ইনকামের জন্য আমি প্রযুক্তির উপর দক্ষ হচ্ছি। কারণ কি জানেন? কারণ হলো, টাকার পিছনে দৌড়াতে নেই, দৌড়ানোর ক্ষমতা থাকলে জ্ঞানের পিছনে দৌড়াতে হবে তাহলে টাকাই আপনার পিছনে দৌড়াবে। অর্থাৎ, নিজেকে যোগ্য করে গড়ে তুলুন, ফল অবশ্যই পাবেন।

কিভাবে প্রযুক্তির উপর দক্ষ হবেন?


প্রথমেই আপনাকে পছন্দ করে নিতে হবে যে, কোন প্রযুক্তির উপর আপনি দক্ষ হতে চান বা কোন কোন প্রযুক্তি আপনার পছন্দ।
যেমনঃ তথ্য প্রযুক্তি, চিকিৎসা প্রযুক্তি, বিজ্ঞান প্রযুক্তি ইত্যাদি।

আপনার পছন্দের প্রযুক্তির উপর দক্ষ হতে হলে আপনাকে উক্ত প্রযুক্তির সাধারণ যন্ত্রপাতি গুলো সংগ্রহ করতে হবে।

ধরে নিলাম আপনি তথ্য প্রযুক্তির উপর দক্ষ হতে চান।
এজন্য আপনার প্রয়োজন মোবাইল, কম্পিউটার সহ তথ্য প্রযুক্তি বিষয়ক বেশ কিছু ডিভাইস।
সময় দিতে হবে প্রযুক্তির উপর, নিজের অন্নান্য গুরুত্বপূর্ণ কাজের মতো এটাকেও গুরুত্ব দিতে হবে। নিজের সৃজনশীলতার বৃদ্ধি ঘটাতে হবে। এজন্য আপনাকে জানা-অজানা সবকিছু নিয়ে চিন্তা করতে হবে। চিন্তাশক্তিকে বাড়াতে হবে তাহলে সৃজনশীলতাও বৃদ্ধি পাবে।

আপনি ভেবে দেখুন, একদিন আপনি মোবাইলে কল আসলে রিসিভ করতে জানতেন না। আর আজ আপনি বলেন, এটা তো একদম সহজ একটা কাজ। এবার ভেবে দেখুন তো, এটা আপনার কাছে কিভাবে সহজ হলো? এটা সহজ হওয়ার কারণ, আপনি উক্ত ডিভাইসটা ব্যবহার করেন। অর্থাৎ, ব্যবহার না করলে শিখতে পারবেন না, ঠিক সাঁতার শেখার মতো। এটার কথা বাদ দিলাম। আপনি মোবাইলের বা কম্পিউটারে মোটামুটি বেশ কিছুই পারেন, ভেবে দেখুন এর বেশিরভাগই আপনি একা একা শিখেছেন। নিজে নিজে শিখাটাই উত্তম, কারণ তা কখনো ভুল হয়না। আপনি চান এর উপর দক্ষ হতে কিন্তু আপনি তা ব্যবহার করেন না, ভয় ভয় লাগে কারণ কখন কোথাই ক্লিক লেগে কি হয়ে যাবে.! এই ভয়টা দূর করে নিজেই উক্ত ডিভাইসটি চালান এবং সকবিছুতে প্রবেশ করে দেখুন কি প্রতিক্রিয়া হচ্ছে এবং কেনো তা হলো।

এই ডিজিটাল যুগে ঘরে বসেই দক্ষ হতে পারবেন যদি নিজের ব্রেইনটাকে সঠিকভাবে ব্যবহার করেন। কারণ আপনি যেটা শিখতে চান (ফটোশপ, অফিস ওয়ার্ড, প্রোগ্রামিং ইত্যাদি) সেটা নিয়ে এই ইন্টারনেট জগৎে রয়েছে হাজারো টিউটোরিয়াল। আপনাকে শুধু খুজে নিতে হবে এবং এর উপর সময় দিতে হবে। আর মনের ভিতর আত্মপ্রত্যয় সৃষ্টি করুন যে, ওদের মতো আমিও একদিন উক্ত বিষয় নিয়ে টিউটোরিয়াল করার মতো যোগ্যতা ও দক্ষতা অর্জন করবো। মনে রাখবেন যে, টিউটোরিয়ালের উপরে ভর করা যাবেনা, নিজে নিজে চালাতে চালাতে দক্ষতা অর্জন করতে হবে। আর কখন টিউটোরিয়াল দেখবেন যানেন? যখন কোনো নতুন বিষয় আপনার সমনে আসবে কিন্তু সেটা সম্পর্কে আপনি কিছুই জানেন না, এটাও জানেন না যে এটা কি বা এর কাজটাই বা কি.? ঠিক তখনই দেখে নিবেন সেটার সাধারন কিছু টিউটোরিয়াল। তারপর সেট ভালো লাগলে নিজে নিজেই তার কাজ করার চেষ্টা করুন। কখনোই অন্য কারোর শিখানোর উপর নির্ভর করবেন না। কারণ, শিখবেন আপনি, আপনার চেষ্টা থাকতে হবে অন্যথায় কেউ ই আপনাকে শিখাতে পারবে না। তাই নিজের প্রচেষ্টাকে বাড়াতে হবে, বাড়াতে হবে আপনার সৃজনশীলতাকে আর এর জন্য বাড়াতে হবে আপনার চিন্তাশক্তিকে।

মনে রাখবেনঃ


এই পৃথিবীর বুকে বসবাস করছে প্রায় ৭০০শ কোটি মানুষ। সবাই কিন্তু তার লক্ষে পৌছাতে পারে না.! হয় সফল্য নতুবা ব্যার্থতা আসবেই সবার জীবনে। তাহলে আপনাকে কখনোই ভাবা উচিৎ নয় যে, আপনি শিউর সফল হবেন, ব্যার্থতাও তো আসতে পারে নাকি। সাফল্য বা ব্যার্থতা এই দুটির মধ্যে যেকোনে একটি আপনার জীবনে আসবে। লক্ষে পৌছাতে যতটুকু যোগ্যতা ও দক্ষতা প্রয়োজন, চেষ্টা করতে হবে তার চাইতে বেশি যোগ্যতা ও দক্ষতা অর্জন করার।

সবার জন্যই রইলো আমার পক্ষ থেকে অনেক অনেক শুভকামনা। চেষ্টা চালিয়ে যান, সাফল্যের দেখা পেলেও পেতে পারেন।

আজকের পোষ্ট এখানেই শেষ করছি। আমার লেখার মাধ্যমে যদি কোনো কষ্ট পেয়ে থাকেন বা লেখাতে যদি কোনো ভুল হয়ে থাকে তাহলে ছোট ভাই হিসেবে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

[বিঃদ্রঃ প্রযুক্তি বিষয়ক সমস্যা থাকলে কমেন্টে জানান, আমি যথাযথ সমাধান দেওয়ার চেষ্টা করবো। আর কমেন্টে বলা সম্ভব না হলে, সরাসরি ফেসবুকেও মেসেজ করে জানাতে পারেন।]

ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং ট্রিকবিডির সাথেই থাকবেন।

15 thoughts on "কিভাবে প্রযুক্তির ক্ষেত্রে নিজের সৃজনশীলতাকে বাড়াবেন। মোটিভেশনাল পোষ্ট, না দেখলে চরম লস করবেন।"

    1. Mir Mohit Champ Author Post Creator says:
      Thanks
  1. Tufan Chakma Contributor says:
    good post,,,onk sundor babe likchen
    1. Mir Mohit Champ Author Post Creator says:
      Thank you very much
  2. Tufan Chakma Contributor says:
    good post,,,onk sundor babe likchen
    1. Mir Mohit Champ Author Post Creator says:
    1. Mir Mohit Champ Author Post Creator says:
      Thanks.
    1. Mir Mohit Champ Author Post Creator says:
      Thanks..
  3. HollowMan Author says:
    bhaiya apni ki root expert?
    a make 1ta custom recovery baniye site parben?
    1. Mir Mohit Champ Author Post Creator says:
      Model..?
  4. Fh Contributor says:
    bujlam
  5. HollowMan Author says:
    Smile Z9
    MTK6572 Kitkat

    please bhai help korenn

Leave a Reply