আমরা পৃথিবীর বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে আগ্রহী থাকি। মানুষ সর্বশ্রেষ্ঠ প্রাণী হওয়ার সুবাদে সব বিষয়ে আগ্রহ থাকাটা খুবই স্বাভাবিক। কিন্তু আমরা আমাদের নিজের শরীর সম্পর্কে কতটুকু জানি আমাদের শরীর সম্পর্কে এমন অনেক বিষয় আছে যেগুলো আমরা জানি না। সে জন্য আজ আমি পোষ্টে আলোচনা করব মানব শরীরের বিভিন্ন মজাদার তথ্য সম্পর্কে যেগুলো জেনে আপনি বিস্মিত হবেন। তো চলুন শুরু করা যাক আজকের পোষ্ট।

1.

পৃথিবীতে যত প্রাণী আছে তার মধ্যে মানুষ এমন প্রাণী যারা পিঠে ভর দিয়ে শুয়ে থাকে বা ঘুমায়।

2.

সবাই বলে বেশি দিন না খেয়ে বাঁচা যায় না। কিন্তু না শুয়ে কোন ব্যক্তি মাত্র 11 দিন বেঁচে থাকতে পারে। আর না খেয়ে কোন মানুষ একমাস বেচে থাকতে পারে। এই কথাটা এটাই প্রমাণ করে যে খাবার থেকে ঘুম আমাদের শরীরে বেশি জরুরী।

3.

আমরা মাথায় টুপি পরলে আমাদের ঠান্ডা কম লাগে। কিন্তু আপনি কি জানেন কেন এমন হয়। কারণ আমাদের শরীরের 50% তাপ মাথা দিয়ে নির্গত হয়। তাই টুপি পরলে তাপ বাইরে বের হতে পারে না আর আমদের শরীর শীতে গরম থাকে।

4.

আমরা যখন কিছু খাই তখন আমাদের শ্বাস বন্ধ করতে হয় কিন্তু নবজাতক এবং ছোট শিশুর খাবার সময় শ্বাসকার্য চালাতে পারে।

5.

আমাদের শরীরের সবচেয়ে বেশি কথা বলি জিভের সাহায্যে। কিন্তু আমাদের জিভ কয়েক কেজি ওজন খুব সহজেই করতে পারে।

6.

আমাদের ব্রেন ব্যথা অনুভব করতে পারে না। যখন আমাদের শরীরের কোন অংশে চোট লাগে তখন সে স্থানের সেন্সর ব্রেইনকে ইনফর্মেশন পাঠায়। তারপর বুঝতে পারে হ্যাঁ ওখানে চোট লেগেছে আর এটার জন্য কতটা ব্যথা হওয়া উচিত তা ঠিক করে। কিন্তু আপনি কি জানেন যদি আমাদের ব্রেনে চোট লাগে তাহলে কিন্তু ব্যথা অনুভব করতে পারে না। কারণ ব্রেন নিজেকে ইনফর্মেশন পাঠাতে পারে না। হয়তো এটা আপনার বিশ্বাস হচ্ছে না। কিন্তু এটাই সত্যি। যখন ব্রেন সার্জারি করা হয় তখন রোগী অজ্ঞান হয় না বরং তার ব্রেন সার্জারি করার সময় সে জেগে থাকেন!।

7.

প্রতিটি মানুষ তার জীবনের 33% সময় শুয়ে ঘুমিয়ে কাটিয়ে দেয়। অর্থাৎ আপনি যদি ৭০ বছর বেঁচে থাকেন তাহলে আপনার ২৩ থেকে ২৪ বছর আপনি ঘুমিয়ে কাটিয়ে দেবেন।

8.

দাত মানব শরীরের এমন একটা অংশ যেটা নিজে নিজে ঠিক হতে পারে না। তাছাড়া আমাদের শরীরের সমস্ত অঙ্গ জখম হওয়ার পর নিজে নিজে ঠিক হতে পারে। যেমন আমাদের চুল, কাটলে নখ কাটলে, অথবা আমাদের গায়ে কোন অংশ কেটে গেলে সেটা অটোমেটিকালি জোড়া লেগে যায় কিন্তু দাঁত ভেঙে গেলে বা দাতে কোন ক্ষতিহলে সেটা কিন্তু অটোমেটিক্যালি জোড়া লাগে না।

9.

প্রতিটি মানুষের গায়ের গন্ধ ইউনিক হয়। আপনি কি কখনো ভেবেছেন পুলিশের কাছে থাকা কুকুর কিভাবে শুধু পায়ের ছাপের গন্ধ শুঁকে অপরাধীর কাছে পৌঁছে যায়?! এটার কারণ হলো পৃথিবীর প্রতিটি মানুষের গন্ধ ইউনিক হয়। একজন মানুষের গন্ধ বিশ্বের অন্য কোন মানুষের সাথে মেলে না তবে কিছুটা গন্ধ মিলতে পারে কিন্তু তা জমজ দের ক্ষেত্রে।

10.

আমাদের শরিরের রক্ত একদিনে প্রায় 19 হাজার কিলোমিটার পথ ভ্রমণ করে।

11.

একজন সাধারণ মানুষের পক্ষে তার জিভ দিয়ে কনুই চাটা প্রায় অসম্ভব ব্যাপার। কোন সাধারণ মানুষ এমন টা করতে পারবে না। এখন অনেকে বলতে পারেন পৃথিবীতে কোন কাজই অসম্ভব নয়! আমি বলবো যে, এটা সত্যি প্রায় অসম্ভব ব্যাপার। যদি আপনার বিশ্বাস না হয় আপনি ট্রাই করে দেখতে পারেন। আর আপনার এর ফলাফল অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। তবে পৃথিবীর কয়েকজন মানুষ এটা করতে সক্ষম হয়েছে।

12.

আমরা জানি মানব শরীরে হাড়ের সংখ্যা দুইশত ছয়টি। কিন্তু যখন কোন শিশু জন্মগ্রহণ করে তখন তার শরীরে 206 টি নয় বরং 300 টি হাড় থাকে ।আর যখন আঠেরো বছর শেষ হয় তখন আমাদের 206 টি হাড় থাকে।

13.

আপনার বডিকে সর্বদা ব্যাকটেরিয়া মুক্ত রাখার জন্য চেষ্টা করে যান এটা খুবই ভাল প্রয়াস। কিন্তু আপনি হয়তো এটা জানেন না সারা পৃথিবীতে যত মানুষ আছে তার থেকে বেশি সংখ্যক ব্যাকটেরিয়া শুধু আমাদের মুখের মধ্যেই আছে
যা গড়ে 6 বিলিয়ন ব্যাকটেরিয়া আমাদের মুখের মধ্যে থাকে!
ওহ মাই গড!!

14.

যদি আপনি আপনার ব্রেইন কত স্পিডে কাজ করছে তা দেখতে পেতেন তাহলে অবাক হয়ে যেতেন। আমাদের ব্রেইন পৃথিবীর সব থেকে দ্রুত গতিতে চলা ট্রেনের মত কাজ করে।

15.

যে কোন মানুষের পক্ষে হাসির সময় চোখ খুলে রাখা প্রায় অসম্ভব ব্যাপার। বিশ্বাস না হলে আপনি একটু ট্রাই করে দেখতে পারেন!!

16.

আমরা জানি আমাদের সবার ইউনিক ফিঙ্গার প্রিন্ট আছে। কিন্তু আমরা অনেকেই এটা জানি না যে আমাদের সবারই শরীরে জিভ প্রিন্ট আছে। অর্থাৎ আপনার জিভের যে প্রিন্ট তা পৃথিবীর অন্য কোন মানুষের সাথে মিলবে না। এটা আঙ্গুলের ছাপের মতো খুবই গুরুত্বপূর্ণ অপরাধী ধরার জন্য।

এই পোষ্টটির পার্ট ২ পড়তে চাইলে আমাকে কমেন্ট করে জানান।ট্রিকবিডিতে ভালো রেসপন্স পেলে পার্ট ২ নিয়ে হাজির হব ইনসাআল্লাহ।

তো ফ্রেন্ডস আজ এই পর্যন্তই। পোষ্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।
ফেসবুকে আমি

11 thoughts on "[human body fact] মানুষের শরীরের অজানা তথ্য।"

  1. JonyKar2 Contributor says:
    Good


    1. Tanvir Ahmed Tanvir Ahmed Author Post Creator says:
      ধন্যবাদ ভাই
  2. Imran ahmed Esha Imran ahmed Esha Contributor says:
    vallaagse bhai,,,onno keu bolok r nai bolok,,,2nd part dite hobe
    1. Tanvir Ahmed Tanvir Ahmed Author Post Creator says:
      আপনাকে অসংখ্য ধন্যবাদ পাশে থাকার জন্য
  3. sk shoyeb Contributor says:
    Gd post bro.. i want 2nd part 😀
    1. Tanvir Ahmed Tanvir Ahmed Author Post Creator says:
      ধন্যবাদ ভাই। পাশে থাকুন শিগ্রই করব।। ভালোবাসা রইল আপনার প্রতি 😍
    2. Tanvir Ahmed Tanvir Ahmed Author Post Creator says:
      হ্যা ভাই। ধন্যবাদ
  4. SagorSrkian Author says:
    হাসি হবে না। হাঁচি হবে।
    1. Tanvir Ahmed Tanvir Ahmed Author Post Creator says:
      হ্যা ভাই টাইপিং মিস্টেক হয়েছে। ধন্যবাদ
    1. Tanvir Ahmed Tanvir Ahmed Author Post Creator says:
      ধন্যবাদ। সাথেই থাকুন


Leave a Reply