হ্যালো প্রিয় TRICKBD পাঠক বৃন্দ! নতুন আরো একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম। আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে ভোটার আইডি কার্ড (NID) দিয়ে জন্ম নিবন্ধন (birth certificate) বের করবেন অনলাইন থেকে।

যদি আপনার কখনো জন্ম নিবন্ধন হারিয়ে যায়, অথবা আপনার জন্ম নিবন্ধন প্রয়োজন কিন্তু শুধুমাত্র এনআইডি কার্ড আপনার সঙ্গে রয়েছে। এক্ষেত্রে চাইলে আপনি এনআইডি কার্ড টি ব্যবহার করে জন্ম নিবন্ধন বের করতে পারবেন ও দেখতে পারবেন।

কিছু নিয়ম এবং ধাপ অবলম্বন করে করা যাবে। আমি স্ক্রিনশটের মাধ্যমে সহজে বোঝানোর চেষ্টা করব। আশা করি নিম্নলিখিত বিষয়গুলি অনুসরণ করে আপনিও অনলাইনে ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করতে পারবেন।

NID দিয়ে জন্ম নিবন্ধন সবাই বের করতে পাবে ?

ভোটার আইডি কার্ড দিয়ে সবাই জন্ম নিবন্ধন বের করতে পারবে না। যারা নতুন ভোটার আইডি কার্ড করেছে, অর্থাৎ জন্ম নিবন্ধন ব্যবহার করে ভোটার আইডি কার্ড তৈরি করেছে তাদের শুধুমাত্র এই উপায়টি অবলম্বন করে জন্ম নিবন্ধন দেখা যাবে।

আর যারা অনেক পূর্বে ভোটার আইডি কার্ড তৈরি করেছেন যেমন, ১৯৭০-২০০০ সাল সেই সময় হয়তো খুব বেশি কাগজপত্র প্রয়োজন হয়নি ভোটার আইডি কার্ড তৈরি করার জন্য। এর পরবর্তী সময়ে ভোটার আইডি কার্ড তৈরি করতে হলে জন্ম নিবন্ধন বা অন্যান্য ডকুমেন্ট প্রয়োজন হতো।

বর্তমানে ভোটার আইডি কার্ড করতে অবশ্যই জন্ম নিবন্ধন প্রয়োজন হয়। তাই যারা শুধুমাত্র ভোটার আইডি কার্ড জন্ম নিবন্ধন জমা দিয়ে (nid) তৈরি করেছিলেন তারাই এই উপায়টি অনুসরণ করবেন।

প্রথমে NID Application System বা বাংলাদেশ ইলেকশন কমিশন ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে। যদি আপনার পূর্বের নিবন্ধন করা থাকে তাহলে লগইন করে করবনে। আর যদি না থাকে এক্ষেত্রে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করবেন। জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর দিয়ে খোলা যাবে।

ভিজিট: https://services.nidw.gov.bd

এরপর এখানে একটি অ্যাকাউন্ট তৈরি করুন, অথবা পূর্বের একাউন্ট থাকলে সেটি লগইন করুন।

সম্পূর্ণ অ্যাকাউন্টি সেট আপ করা থাকলে এইরকম দেখাবে। এখানে আপনাকে “প্রোফাইল” যেতে হবে।

এরপর “ব্যক্তিগত তথ্য” এর উপর ট্যাব করে দিবেন। এবং একটু স্ক্রল করবেন নিচের দিক।

 

জন্ম নিবন্ধন নম্বর” এর নিচে যে নম্বরটি দেখা যাচ্ছে এটি হলো আপনার জন্ম নিবন্ধন সিরিয়াল নম্বর। এবং পাশেই দেখুন “জন্ম তারিখ” লেখা রয়েছে এটি হলো আপনার সনদের জন্ম তারিখ।

এখান থেকে এই দুটি কপি করে রাখবেন! এবং এরপর জন্ম নিবন্ধন ওয়েব সাইটে যাবেন যেখান থেকে সরাসরি জন্ম নিবন্ধন চেক করা যায়। এটি আমাদের পোষ্টের মূল বিষয় ছিল। আপনি এই জন্ম নিবন্ধন নম্বরটি দিয়ে অনলাইনে আপনার সনদ দেখতে পারবেন অথবা বের করতে পারবেন।

আরোও পড়ুন: নতুন ভোটার আইডি কার্ড চেক।

আশা করি বুঝতে পেরেছেন, যদি কোনো কিছু বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্ট করে জানিয়ে দিবেন। এবং রেসপন্স পেলে services.nidw.gov.bd একাউন্ট রেজিষ্টেশন করার নিয়ম নিয়ে বিস্তারিত পোস্ট করবো।

আমার একটি ছোট সাইট রয়েছে নাম: starbiograp.com সময় থাকলে ভিজিট করার অনুরোধ রইলো। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন TRICKBD এর সাথেই থাকুন ধন্যবাদ।

9 thoughts on "NID দিয়ে জন্ম নিবন্ধন বের করুন।"

  1. Md Forhad Islam Contributor says:
    good post bro…

    thanks for sharing this ?

  2. Akas Seikh Contributor says:
    ধন্যবাদ আপনাকে।
    1. Farhan Ahmed Author Post Creator says:
      Welcome ?
  3. Gaibandhar Chele Raton Contributor says:
    এই গুলা কি পোষ্ট। দিন দিন ট্রিকবিডি নিম্নমানের ওয়েব সাইট হতে যাচ্ছে। দয়া করে এর থেকে ভালো পোস্ট করুন। ধন্যবাদ আপনাকে।
    1. Farhan Ahmed Author Post Creator says:
      এটি কি ও যথা পোস্ট মনে হয়েছে আপনার ??
    1. Farhan Ahmed Author Post Creator says:
      Thank you ?
  4. Sakib2023 Contributor says:
    ট্রিকবিডিকে অনেক বছর ধরে ফলো করি। এমন একটা পোস্ট ট্রিকবিডিতে ফিচার হবে- এটা ট্রিকবিডি থেকে আশাকরি নাই।
    জন্ম নিবন্ধন নাম্বার সাম্প্রতিক নিবন্ধিত এনআইডি ছাড়া পুরাতন গুলোতে যে পাওয়া যায়না, সেটা কি পোস্ট লেখক জানেন? জানলে পোস্টের কোথাও উল্লেখও করেন নাই। প্রমাণ দেখুন (https://postimg.cc/Yh2sQWkg)
    আর ভাই, জন্ম নিবন্ধন নাম্বার ও জন্মতারিখ দিয়ে যে জন্মসনদ পাওয়ার দাবি করছেন, আসলে সেটা কোন জন্মসনদ না। সেটা শুধুমাত্র ভেরিফিকেশন কিংবা সাময়িক কাজের জন্য।

    এইরকম অসম্পূর্ণ একটা আর্টিকেল কীভাবে যে ফিচারড পোস্ট হয় তা বুঝি নাই। এর চেয়ে অনেক ট্রিকি পোস্ট ছিল ফিচারড হওয়ার জন্য।

    1. Farhan Ahmed Author Post Creator says:
      ভাই, আমি সু-স্পষ্ট ভাবে বলে দিয়েছি যে , যারা জন্ম নিবন্ধন দিয়ে nid তৈরি করেছিলেন তারাই এটি অবলম্বন করবেন। আর বাকি রইলো সনদ। অনলাইনে কোনো জায়গা হতে কি আপনাকে সরাসরি জন্ম নিবন্ধন প্রদান করে !!

      এর জন্য আপনাকে ইউনিয়ন পরিষদ বা পৌরসভায় যোগাযোগ করতে হবে। জন্ম নিবন্ধন নাম্বার ও তারিখ নিয়ে নতুন একটি ফরম তৈরি করতে পারবেন এক্ষেত্রে আপনাকে নতুন করে আর জন্ম নিবন্ধন আবেদন করতে হবে না। এবং সনদ শুধু একটি কাগজ , যেটি মেইনলি যাচাই করা হয় অনলাইনে।

      আশাকরি আপনাকে বুঝাতে পেরেছি।

Leave a Reply