Be a Trainer! Share your knowledge.
Home » Tricks » এবার Ai আপনাকে মিউজিক সহ গান বানিয়ে দিবে তাও ফ্রিতে

এবার Ai আপনাকে মিউজিক সহ গান বানিয়ে দিবে তাও ফ্রিতে

আসসালামু আলাইকুম

আশা করছি সকলেই ভালো আছেন। আজকে আমি আপনাদের মাঝে আবার চলে আসলাম নতুন একটি হট টপিক নিয়ে। বর্তমানে বহুল আলোচিত বিষয় হলো Ai. Ai এর সাহায্য ছবি এডিট, ভিডিও তৈরি সহ আরো কত কি হচ্ছে বর্তমানে তা আমাদের ধারণার বাইরে। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন আপনি একটি গানের লিরিক্স লিখলেন আর সেটাকে কম্পোজ করে Ai আপনাকে গান বানিয়ে দিলো?

যদি ভেবে থাকেন কিংবা ভেবে নাও থাকেন তাহলেও কোনো সমস্যা নেই। আজকে আপনাদের সেই ভাবনাকে সত্যিতে রূপান্তর করার জন্য একটি Ai ওয়েবসাইটের সাথে পরিচয় করিয়ে দিবো। এবং কিভাবে কি করতে হবে তার সম্পূর্ণ প্রসেসটা আপনাদের জানিয়ে দিবো। তো চলুন কথা না বাড়িয়ে আমরা মেইন টপিকের দিকে চলে যাই।

 

Ai দিয়ে তৈরি করুন গান

Ai দিয়ে গান বানানো, বিষয়টা কেমন লাগছে না? যে গানের গলা কেমন হবে? মিউজিক মিল খাবে কি না? লিরিক্স ঠিকঠাক বলবে কি না ইত্যাদি ইত্যাদি? বিশ্বাস করেন, এই ai ব্যবহার করার আগে আমার এগুলোর থেকেও বেশি প্রশ্ন মনের ভেতর কাজ করছিলো, কিন্তু এটাকে একবার ব্যবহার করার পর আমার মনের ভেতর যত খুত-খুতে প্রশ্ন ছিলো তা নিমিষে উধাও হয়ে গেছে।

এই Ai এর কাজ দেখে আমি আসলেই অনেকটা অবাক হয়েছে, এতটা অবাক আমি এর আগে অন্য কোনো Ai ব্যবহার করে হইনি। যাই হোক, আসি এবার মূল টপিকে। আমি যে Ai নিয়ে কথা বলছি সেটার জন্য কোনো এপ ডাউনলোড করতে হবে না আপনাদের, এটা একটা ওয়েবসাইট বিধায় ক্রোম ব্রাউজার বা অন্যান্য ব্রাউজার ব্যবহার করে সহজেই Ai দিয়ে গান বানাতে পারবেন। তবে আমি সাজেস্ট করবো ক্রোম ব্রাউজারই ব্যবহার করুন, কেননা এটাতে অন্য ব্রাউজারের তুলনায় বেশি সুবিধা আর সব রকমের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সাপোর্ট করে।

 

Ai দিয়ে গান তৈরি করার নিয়ম

আপনাদের মধ্য হয়তো অনেকেই ভাবছেন, “ভাই আপনি তো মেইন টপিক ছাড়া সবই বলছেন, মেইন কথাটা এবার বলেন।” আচ্ছা ঠিক আছে আর বেশি কিছু বলবো না, এবার আমরা দেখে নিবো কিভাবে Ai দিয়ে গান তৈরি করবেন। তো এর জন্য প্রথমেই আপনাদের একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। নিচে ওয়েবসাইটের লিংক দিয়ে দিলাম।

Website Link: Suno.com

ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাদের প্রথম কাজ হবে সাইন আপ করে নেওয়া। এর জন্য নিচের স্ক্রিনশট এর দেখানো অনুযায়ী Sign Up বাটনে ক্লিক করে দিবেন।

এরপর আপনাদের সামনে ৩ টি অপশন আসবে, Discord, Google, Microsoft. তো এখান থেকে আপনারা গুগল সিলেক্ট করবেন। (তবে যদি Discord বা Microsoft দিয়ে লগ ইন করতে চান আপনাদের ইচ্ছা সেটা। তবে আমার কাছে এই দুইটা একাউন্ট ছিলো না বিধায় আমি এটা দিয়ে কিভাবে লগ ইন করতে হয় সেটা দেখাতে পারলাম না)

গুগল সিলেক্ট করার পর একটি নতুন ট্যাব ওপেন হবে, সেখানে আপনার ফোনের সব ইমেইল দেখাবে। সেখান থেকে একটি ইমেইল সিলেক্ট করবেন। এরপর পার্মিশন চাইলে Continue বা চালিয়ে যান বাটনে ক্লিক দিবেন। ব্যাস কাজ শেষ সাইন আপের ঝামেলা শেষ। আপনাদের আবার হোম পেজে নিয়ে আসবে ওয়েবসাইটের।

এবার পালা আমাদের গান তৈরি করার। তো গান তৈরি করার জন্য নিচের দিকে কয়েকটি অপশন পাবেন। সেখান থেকে Create অপশনে ক্লিক করে দিবেন।

এরপর আপনাদের কাছ থেকে গান তৈরি করার জন্য যাবতীয় তথ্য চাইবে তারা। এখানে আপনি Custom অপশন টা অন করে দিবেন (যদি অফ থাকে) এবং Show Lyrics অপশন টা অফ রাখবেন (যদিও এখানে আমি অন রেখেছিলাম, যে এটা অন/অফ করলে কি হয় তা দেখার জন্য। পরে বুঝলাম এটা অন করার প্রয়োজন নেই)। এরপর দেখতে পাবেন নিচে একটি বক্স আছে, সেখানে আপনার গানের লিরিক্স দিয়ে দিবেন। লিরিক্স সর্বোচ্চ ৩ হাজার অক্ষরের হতে পারবে। (তবে ৩ হাজার অক্ষরের গানের লিরিক্স লাগে না, ১ হাজারের কাছাকাছি অক্ষরেই একটা সম্পূর্ণ গান হয়ে যায়)

যাই হোক, গানের লিরিক্স দেওয়ার পরে নিচে Instruments নামের অপশন পাবেন এটাও অফ রাখবেন। এরপর নিচে Style of Music নামের একটি বক্স পাবেন, সেখানে আপনার লিরিক্স অনুযায়ী গানটি কেমন সেটা লিখে দিবেন। যেমন গানটি কোন ধরণের রোমান্টিক নাকি স্যাড নাকি অন্যান্য কিছু তা লিখে দিবেন।

একাধিক ধরন ও দিয়ে পারেন। আবার ছেলে নাকি মেয়ে কণ্ঠে গান চান সেটাও দিতে পারেন, এর জন্য মেয়ে কন্ঠ চাইলে female vocals ও ছেলে কন্ঠ চাইলে male vocals লিখে দিতে পারেন Style of music বক্সে। এছাড়াও গানে beat ও এড করতে পারবেন। এরপর Title বক্সে গানের একটি টাইটেল নাম দিয়ে দিবেন।

সব কিছু ঠিকঠাক ভাবে দেওয়ার পরে Create বাটনে ক্লিক করবেন। (যদি আপনার Style of music বক্সে কোনো prompt ভুল হয় তাহলে সেটা পপ-আপ আকারে বলে দিবে। তখন সেটা রিমুভ করে দিবেন বা ঠিক করে দিবেন। তারপর আবার create বাটনে ক্লিক দিবেন)। ব্যাস এবার কিছুক্ষণ ওয়েট করুন (৩০ সেকেন্ডের মতো)।

এবার দেখুন আপনার গান রেডি। গান রেডি হয়ে গেলে নিচের দিকের অপশন থেকে Library অপশনে চলে যাবেন।

সেখানে আপনার তৈরি করা সকল গান থাকবে। তো মাত্র তৈরি করা গানে ক্লিক করুন একবার আর শুনে দেখুন গানটি। বিশ্বাস করুন এটি ম্যাজিকের মতো কাজ করে। আর প্রতিবার একই লিরিক্সের ২ টি করে গান কম্পোজ করে দিবে। যদি একটি কোথাও খারাপ হয় অন্যটি তখন দেখতে পারেন। আর দুটি গানের সুরও ভিন্ন হয়। এছাড়া আপনি যে prompt দিবেন সেই হিসাবেই Ai গান তৈরি করে দিবে।

এবার পালা গানটি ডাউনলোড করার। এরজন্য গানের নিচে থাকা 3dot আইকনে ক্লিক করুন, এরপর ডাউনলোড অপশনে ক্লিক করুন। তারপর Audio নাকি Video তে সেভ করতে চান সেই হিসাবে একটি অপশন সিলেক্ট করুন। দেখবেন সাথে সাথে ডাউনলোড শুরু হয়ে গেছে।

 

তো আশা করছি Ai এর কাজটি আপনাদের ভালো লেগেছে। এবার এই Ai এর সম্পর্কে কয়েকটি বিষয় আপনাদের আগে থেকেই জানিয়ে রাখি।

 

Suno.com Ai এর জন্য সাধারণ কিছু প্রশ্ন ও উত্তর

১. এটা দিয়ে কি ফ্রি Ai?
উত্তরঃ হ্যাঁ।

২. এটা দিয়ে কি আনলিমিটেড গান তৈরি করা সম্ভব?
উত্তরঃ বর্তমানে আপনাদেরকে প্রতিদিন ৫০ ক্রেডিট করে দিবে। যেখান থেকে ১০ ক্রেডিট করে কাটবে প্রতিবার গান কম্পোজ করার জন্য। (একসাথে ২ টা কম্পোজ হয় তাই ৫-৫ করে ১০ ক্রেডিট কাটবে)। যেহেতু দিনে মাত্র আপনি ৫ টি গান কম্পোজ করতে পারছেন তাই এটাকে আমি আনলিমিটেড বলবো না। এছাড়াও ভবিষ্যতে এই ai টি সম্পূর্ণ পেইড করে দিবে কি না তারও ঠিক নেই। তবে বর্তমানে প্রতিদিন ৫০ ক্রেডিট ফ্রি দেয়।

৩. তৈরিকৃত গানে কি কোনো লিরিক্স মিস্টেক হয়?
উত্তরঃ হ্যাঁ হয়। তবে সেটা খুবই সামান্য আর প্রতিবার হয় না। মাঝে মাঝে হয়।

৪. গানের সুর কি আমি যেমন চাই তেমনই হবে?
উত্তরঃ কিছুটা হবে। কারণ Ai লিরিক্স হিসাবে ও আপনি যেমন prompt দিবেন তেমনই গান দেওয়ার ট্রাই করবে। এছাড়াও যে দুইটি সুরে গান দিবে সেগুলো আপনি যেটা ভেবে রেখেছেন সেটার থেকেও ভালো হতে পারে।

৫. সর্বোচ্চ কত মিনিটের গান তৈরি করা সম্ভব?
উত্তরঃ এই Ai সর্বোচ্চ ৪ মিনিটের গান বানিয়ে দিবে।

 

শেষ কথা

তো এই ছিলো আজকের সম্পূর্ণ টপিক। আশা করছি আপনাদের ভালো লাগবে এটা। আর এই Ai সম্পর্কে আমি পোস্টেই কিছু ছোটখাটো প্রশ্নের উত্তর দিয়ে দিয়েছি। তবে অন্য কোনো প্রশ্ন থাকলেও করতে পারেন। দেখা হবে আবার কোনো নতুন পোস্টে, সে পর্যন্ত ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

1 week ago (Jun 14, 2024)

About Author (15)

Shihab
author

লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ

Trickbd Official Telegram

3 responses to “এবার Ai আপনাকে মিউজিক সহ গান বানিয়ে দিবে তাও ফ্রিতে”

  1. TrickBD Support Moderator says:

    পোস্ট আগে থেকেই করা আছে।
    লেখার আগে যাচাই করে নেওয়া উচিত।
    গুড পোস্ট।

    • Shihab Author Post Creator says:

      পরবর্তী থেকে ভালো করে যাচাই করে নিবো।

  2. @ShahriarAbid Contributor says:

    ১. এটা দিয়ে কি ফ্রি Ai? এই প্রশ্নটি ঠিক করেন ।

Leave a Reply

Switch To Desktop Version